সীমাহীন ভালোবাসতে হলে নিজের প্রিয়তমা স্ত্রীকে ভালোবাসুন। সবচে বেশি যত্নশীল হোন স্ত্রীর প্রতি! একজন ভালো গুণবতী স্ত্রীকে বলা হয় স্বামীর দ্বিতীয় আত্মা। স্বামী যখন প্রচন্ড ডিপ্রেশন বা হতাশায় থাকে তখন একমাত্র স্ত্রীর শক্তিতেই সে নিজেকে ঠিকিয়ে রাখতে সক্ষম হয়! সমস্ত দুঃখ-কষ্ট, সুখ-আনন্দ স্ত্রীকে ভাগাভাগি করুন তাহলে সংসারে শান্তি নিহিত। প্রকৃত স্ত্রী কতটা স্বামী প্রেমি হয় তার একটা উদাহরণ আপনাদের দিচ্ছি।।

ঘটনাটি হয়তো সবার জানা তবু আরেক বার মনে করিয়ে দেই। ২০১৮ সাল ১২ই মার্চ নেপালের কাঠমান্ডু ত্রিভুবন বিমানবন্দরে বিধ্বস্ত হয়ে ধ্বংস হয়ে যায় বাংলাদেশ ইউএস বাংলা এয়ারলাইন্সের যাত্রীবাহী একটি বিমান। সেই বিমানটির মেইন পাইলট ছিলেন ক্যাপ্টেন ‘আবিদ সুলতান। সেদিন বিমান দুর্ঘটনায় পাইলট সহ বিমানের প্রায় ৫১ জন যাত্রী নিহত হয়। তার মধ্যে অধিকাংশ যাত্রী ছিলেন বাংলাদেশের নাগরিক। যখন ক্যাপ্টেন আবিদ সুলতানের স্ত্রী জানতে পারেন তার স্বামী বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন তখনই তিনি স্ট্রোক করেন। উনাকে হসপিটালে নিয়ে গেলে, হসপিটালে কিছুদিন থাকার পর ডাক্তার উনাকে মৃত্যু ঘোষণা করেন! ভাবতে পারেন স্বামীর প্রতি কতটা ভালোবাসা থাকলে, স্বামীর মৃত্যুর খবর শুনে স্ত্রীও মারা যায়! কতটা প্রেম ছিল প্রিয়তমো স্বামীর প্রতি। কতটা ভালোবাসলে প্রিয় মানুষের মৃত্যুতে ওপাশের মানুষটা হার্ট ব্লক কিংবা স্ট্রোকে মারা যায় তা অামার জানা নেই!!

পৃথিবীতে অনেক উদাহরণ রয়েছে স্বামী -স্ত্রীর ভালোবাসার। শুধু স্ত্রী নয়, স্ত্রীর প্রতি স্বামীর ভালোবাসার অারেকটি জলজ্যান্ত উদাহরণ ‘ঢাকা চকবাজারের ট্যাজেডির একটি ছোট ঘটনা। গর্ভবতী স্ত্রীকে সিঁড়ি দিয়ে নামাতে না পেরে স্বামীও আগুনে পুড়ে মারা যায়। ভাবতে পারেন কতটা ভালোবাসা ছিল একে অন্যের প্রতি। কিছু কিছু ঘটনা আমাদের শিখিয়ে দেয়, দাগ কেটে যায় ইতিহাসের স্বর্ণালি পাতায়। এরকম হাজারো বাস্তব উদাহরণ রয়েছে পৃথিবীর বুকে। মানুষ কোনোদিন ইতিহাস ভুলবে না। আমরা এসব ঘটনা থেকে সহজেই বুঝতে পারি একজন প্রকৃত স্বামী-স্ত্রীর ভালোবাসার গভীরতা কতটুকু।

 

কিন্তুু বর্তমান সময়ে স্বামী-স্ত্রীর ভালোবাসা দেখে অনেকটাই অবাক হই। স্ত্রীর যন্ত্রণায় স্বামী পরকিয়া করে আর স্বামীর নির্যাতনে স্ত্রী। কী এক বিশ্রী ভালোবাসা আমাদের সুশীল সমাজে। নবী করিম (সঃ) বলেছেন- ‘গোটা দুনিয়াই সম্পদে পরিপূর্ণ। এর মধ্যে সবচেয়ে উত্তম সম্পদ হলো পূর্ণবতী স্ত্রী’। (মুসলিম) নবীজি একজন পূর্ণবতী স্ত্রীকে স্বামীর শ্রেষ্ঠ সম্পদ হিসাবে গন্য করেছেন। অন্য এক হাদিসে রাসুলে করীম (সঃ) বলেন- আমি যদি আল্লাহ ছাড়া কাউকে সিজদা করার আদেশ দিতাম তাহলে আমি নির্দেশ দিতাম স্ত্রীদেরকে তারা যেন তাদের স্বামীকে সিজদা করে (সুবহানাল্লাহ)

এখন ভাবুন স্বামী-স্ত্রীর সম্পর্কটা কতখানি গাঢ়ত্ব! একজন স্বামীর যেমন স্ত্রীর প্রতি দায়িত্বও কর্তব্য রয়েছে ঠিক তেমনই একজন স্ত্রীরও স্বামীর প্রতি অনেক দায়িত্বও কর্তব্য রয়েছে। তাই বলি, ভালোবাসত হলে নিজের প্রিয়তমা স্ত্রীকে ভালোবাসুন। তেমনই ভালোবাসতে হলে নিজের প্রিয়তমো স্বামীকে ভালোবাসুন। এতে সংসারিক জীবনে শান্তি নিহিত।

তথ্যসূত্রঃ Google (২৪/০৭/২০১৯)

১৩৭জন ১৪জন
17 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ