মানুষের জীবনে একাকীত্ব

শুভ মালাকার ২৩ ডিসেম্বর ২০১৫, বুধবার, ১১:৫৩:৪৬অপরাহ্ন একান্ত অনুভূতি ১৭ মন্তব্য

এক জন মানুষের পূরো জীবনে সময়োপযোগী হাজারো শব্দের ব্যাবহার হয়ে থাকে এক একটা- ভিন্ন ধরনের ভিন্ন শব্দ। ঐ সব শব্দের কিছুটা আনন্দ পূর্ন, কিছুটা হৃদয় বিদারক আবার এমন কিছু শব্দও আছে যার দ্বারা কোন এক জন মানুষ খুজে পেতে পারে তার জীবনে খুবই আনন্দপূর্ণ দিন গুলো কিংবা এমনও হতে পারে যা কিনা তার জীবনে করুন অবস্তার কারন হয়ে ওঠে। এরকমই একটা শব্দ “একাকীত্ব” যার মধ্যে ঐ সব বৈশিষ্টই খুজে পাওয়া যায়।

এই একাকীত্ব এক জন মানুষের জীবনে কোনো-না-কোনো মুহুর্তে খুবই আনন্দপূর্ণতায় প্রকাশ পায় আবার এই একাকীত্বই একজন মানুষ কে একটা করুণ অবস্তার মুখোপ্রেক্ষি করে তুলে। ভাবতেও অবাক লাগে যখন কেবল মাত্র একটা শব্দ বা এর মাহাত্মই যা এক জন মানুষ কে কিংবা তার অবস্তার পরিবর্তন করে ফেলে যা কখনো অতুলনীয় আবার কখনো অভাবনীয়।নিশ্চই কিছু না কিছু একটার পতীয়মান হয়েছে যা আপনি ভাবতে চেষ্টা করছেন।

আমার এরকম বক্তব্য সর্বজন সীকৃত নাও হতে পারে তবে হলফ করে এটা বলা যেতে পারে যে, যদি কেউ একজন অন্তত একবারের জন্য হলেও গভির ভাবে ভাবেন যে-কেনই বা আনন্দপূর্ণ আবার কেনোই বা হৃদয় বিদারক কিংবা করুন। এটা আরো সহজ হয়ে যাবে, যদি কেউ জীবনে কোনো মুহুর্তে একাকীত্বতা উপলব্দি করে থাকেন কেবল মাত্র তিনিই বুঝে উঠতে পারবেন যে আসলেই একাকীত্ব কী আর এটা কতটা আনন্দপূর্ণ কিংবা কতটা করুণ।

একটা শিশু জন্মের পর থেকে যতক্ষন পর্যন্ত না তার মধ্যে পর্যাপ্ত স্মৃতিশক্তির বিস্তর না হয় ততক্ষন পর্যন্ত সে নিতান্তই শিশু। কিন্তু যখন তার মধ্যে পূর্ণমাত্রায় স্মৃতিশক্ত, বিবেক, বুদ্ধি ও চিন্তাশীলতার উন্মচন ঘটবে তখন থেকে যতক্ষন পর্যান্ত না সে বিশেষ ভাবে কোনো একক বা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষের প্রতি ভালো লাগা, ভালোবাসা কিংবা একনিষ্ট ভাবে আপন ভাবতে না পারে। ততক্ষন পর্যন্ত সে একাকীত্বটাকে বুজবে শুধু মাত্র একা থাকাকেই এবং একা থাকাটা তার কাছে আনন্দের থাকবে কারন, যখন সে একা থাকবে তখন সে নতুন নতুন আবিষ্কার, স্রস্টার দেওয়া প্রকৃতির সৈন্দর্য্য মাধুরয্য উপলব্দি করবে।

কিন্তু যে বা যারা আপন পরিবারের কাউকে, বন্ধুকে এবং প্রিয়জনকে মোটকথা যাকে বা যাদেরকে পৃথিবীর মধ্যে খুবই আপন ভাবত তাদের হারিয়ে একাকিত্বকে বরণ করবে সে তার একাকিত্বতাকে খুবই হৃদয় বিদারক এবং করুণ ভাবেই অতিবাহিত করতে হবে। কেন-না সে ঐ মুহুর্তে ভাববে তার আপন জন কিংবা প্রিয় জন আজ পাশে নেই যার মানে সে এখন হৃদয়স্পর্শি করুণতার মুখোপ্রেক্ষি।

 

 

৭৩৯জন ৭৩৭জন
3 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন



লেখকের সর্বশেষ মন্তব্য




ফেইসবুকে সোনেলা ব্লগ