আমার দেশের রাতের আকাশটা পূর্ণিমা না থাকলে অন্ধকার দেখায়। কিন্তু এই দেশের রাতের আকাশে নেই কোন পূর্ণিমা, তবুও কেন? এত ঝকঝকে সাদা আকাশ! একই আকাশ তবুও কতটা অমিল।

রাত প্রায় দশটার উপরে তুবও মনে হচ্ছে যেন এইমাত্র  সূর্য মামাটা পশ্চিম আকাশে হেলে পড়েছে। সেরকম রোদবিহীন ঝকঝকে পড়ন্ত বিকালের আকাশ।

রাস্তায় মাঝ দিয়ে সারি বেধে দাঁড়িয়া থাকা ল্যামপোষ্টগুলো মিটিমিটি করে জ্বলছে। এই মরুর শহরে তেমন কোন গাছ নেই। রাস্তায় পাশে অচেনা নাম না জানা কী একটা গাছ। হালকা হাওয়ায় এলোমেলো ভাবে দুলছে ডালগুলো।

হয়তো এই শহরে আজ কোন অঞ্চলে বৃষ্টি হচ্ছে । বাতাসের সাথে সেই বৃষ্টির ফোঁটা এমুহূর্তে  কিছুটা আমার গায়ে এসে পড়ছে। সন্ধ্যা থেকে পছন্দ একটা গরম ছিল। বৃষ্টি ফোটা গায়ে পড়ার কারণে শরীরটা যেন শীতল ঠান্ডা হয়ে গেল। কানে হেডফোন লাগিয়ে গান শুনছি।

~~~~ “” কোন একদিন আমার তুমি খোঁজবে, সেইদিন অ গো প্রিয়ে আমার ভালবাসা বুঝবে—-”

হঠাৎ করে বাতাসের পরিমানটা  বেড়ে গেল। দমকা হাওয়ায় এলোমেলো করে দিল ছাদের সবকিছু। বাতাসের সাথে বালুকণা মিশে ঝকঝকে পরিবেশটা অন্ধকারে পরিনত করে দিল। কী অদ্ভুত!  কিছুক্ষন আগের এত সুন্দর পরিবেশটা, নিমিষেই অন্যরকম হয়ে গেল।

কী আশ্চর্য এই পৃথিবী! মুহুর্তের মধ্যেই প্রকৃতি রুপ কেমন পরিবর্তন হয়ে গেল।

এই সভ্যসমাজের কিছু মানুষ এই প্রকৃতির মতনই পরিবর্তন ছিল। মুহুর্তের মধ্যেই রক্তে মিশে থাকা সম্পর্কের কথা ভুলে যায়। সম্পর্ক ছিন্নভিন্ন করে বদলে ফেলে তার রুপ। এত দিনের সম্পর্কের বন্ধন কয়েক সেকেন্ডের মধ্যে শেষ করে দেয়। এরকম একটা ভাব নেয়,যেন তার সাথে কোনদিন পরিচয় হয়নি। ঝকঝকে সাদা আকাশটা যেমন মুহূর্তের মধ্যেই অন্ধকার করে ফেলেছে। মনেই হয় না যেন কিছুক্ষন আগেও ঝকঝকে পরিষ্কার আকাশ ছিল!

একই আকাশ কিন্তুু ভিন্নভিন্ন শহরে তার রুপ ভিন্ন রকম। তেমনই একই আকাশের নিচে বসবাসরত আবার কিছু মানুষ রয়েছে। যারা কিনা অল্প দিনের পরিচয়, খনিক্ষের সম্পর্কের মায়াও ভুলতে পারে না। তাদের স্মরণ রাখে যুগ যুগ ধরে। তাদের সাথে কাটানো স্মৃতি গুলো মনে হলে বুকের ভিতর একটা তীব্র ব্যাথা অনুভব হয় অচেনা অজানা মানুষের জন্য।

কিন্তু অপরদিকে সম্পর্কের বন্ধন ছিন্ন করা মানুষগুলো সব সময়ই ভালো থাকে। কারণ তাদের কাছে সম্পর্কটা একটা ছেলেখেলা মাএ। সমুদ্রের তীরে বালু দিয়ে ঘর বানানো মত। ইচ্ছে হল বানালো, আবার ইচ্ছে হল তাই ভেঙে ফেলে দিল।

৩৭৫জন ২৫১জন
0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ