আপনিও নিরাপদ নেই!

রাফি আরাফাত ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, ১১:৫২:৪০পূর্বাহ্ন অন্যান্য ৯ মন্তব্য

তথ্যের এই বিশাল পৃথিবীতে বাস করে আমরা আজ সবচেয়ে আধুনিক জাতি। মোবাইলটা খুললেই কত কি,ভাবতেই বেশ অবাক লাগে। কিন্তু আমরা জানি না আসলে হচ্ছে কি। প্লে স্টোর থেকে অ্যাপ তো ঠিকি ডাউনলোড দেই,কিন্তু তার আগে সবকিছু এলাউ এলাউ করে যাই, কেন করি? ভাবছেন কি? ভাবেন নি। কারন যদি ভাবতেন তাহলে এখন আপনাদের সাইবার যুদ্ধ করতে হইতো না। যুদ্ধ করার জন্য এখন মাঠ বা অস্ত্র বা সৈন্য কোনটাই লাগে না, একটা ডিসপ্লেই যথেষ্ট।

গোপন ছবি থেকে শুরু করে গোপন কথা সব সামাজিক যোগাযোগে কিছু না ভেবেই বলে যান সবাইকে,কখনো কি ভাবছেন কিভাবে এই কাজটা সম্পূর্ন হচ্ছে? গোপন ছবি বা তথ্য পাঠানোর পর তা যায় মেইন সার্ভারে,সেখানে এলাউ করলেই তারপর এই মেসেজ আরেকজনের কাছে যায়,তার মানে আপনার কোন কিছুই গোপন নয়। সবকিছু কেউ না কেউ দেখতেছে, পরে কিছু হলে আমি কিছু করিনি তাই না।

গেমে ঢুকার আগে তারা বললো স্টোরেজ পারমিশন লাগবে,আপনি একসেপ্ট করে দিলেন,গেম শুরু হলো,সুন্দর খেলছেন,কখনো কি ভাবছেন,আপনার স্টোরেজে কি কি আছে? ফোন খুললেই এই অফার,ঐ অফার, লটারি ড্র, বিদেশে যাওয়ার সুযোগ অনেক অফার। কিন্তু কখনো ভাবছেন এইসব কোম্পানি আপনাদের খবর কিভাবে পাচ্ছে?

কোন কিছু রেজিষ্ট্রেশন করতে নিজের ই মেইল,নাম্বার সব তো বিনা দিধায় দিয়ে দেন,কখনো কি ভাবছেন এগুলো কেউ জানলে কি হতে পারে? ফেসবুকের সাথে গেম একাউন্ট এড করে গেম খেলা শুরু করলেন। খুব সুন্দর চলছে,কিন্তু একবারও ভাবছেন কি আপনি এলাউ না করা সত্যেও কিভাবে আপনার ফেসবুক ফ্রেন্ডরা গেমে আপনার এড হয়ে যাচ্ছে? কিভাবে তাদের নাম অটো গেমে আসছে? তার মানে তারা আপনার ফ্রেন্ডলিস্ট চেক কর‍তে পারে। ফ্রেন্ডলিস্ট অনলিমি বা ফোনে পাসওয়ার্ড দিলেই তথ্যের এই যুগে নিরাপত্তা পাওয়া যাবে না।

তথ্যের এই শহরে আমরা কাপড় ছাড়া এক ঘরে বন্দি,যেখানে আমরা ভাবছি ঘরের ভিতরে আমি কাপড় ছাড়া আছি,কেউ দেখতে পাচ্ছে না,কিন্তু আমরা ভুলে গেছি ঘরে তো সিসি ক্যামেরা আছে। সিসি ক্যামেরা আমার কাছে আছে,সেটা অন্য কেউ জানবে না,কিন্তু আমরা এটাও ভুলে যাই যে,সিসি ক্যামেরার যে বারকোড আছে তা দিয়ে তার চৌদ্দ গুষ্টির খবর নেওয়া যাবে।

তথ্যের এই যুগে আমরা যত কিছু জানি তার সম্পর্কে, তার থেকে ৩ গুন বেশি জানে সে আমাদের সম্পর্কে। তাই সচেতন হোন, তথ্যের দরকার আছে,তবে এভাবে নয়,নিজেদেরকে একটু ছোট্ট পর্দার স্ক্রিন থেকে বের করে নিয়ে আসেন ৷ দেখেন চারদিকটা,স্ক্রিনে দেখা সবুজ মাঠটা স্ক্রিনের বাইরে আরও কতটা সুন্দর!

১০৬জন ১৩জন
16 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য