১!

নীরা সাদীয়া ১৪ এপ্রিল ২০১৯, রবিবার, ১১:৩৯:৫২পূর্বাহ্ন সমসাময়িক ২২ মন্তব্য

এক সংখ্যাটা কত বিচিত্র,তাই না? এটি মৌলিক নয়, আবার যৌগিক ও নয়। কখনো কখনো পরীক্ষায় দেখবেন ১ নম্বরের জন্য ফার্স্টক্লাস ছুটে যাচ্ছে! কখনো আবার ফোনের নাম্বার ডায়াল করতে গিয়ে ১ টি ডিজিট এদিক সেদিক হলেই ফোন চলে যাচ্ছে অজানা কিংবা ভুল নাম্বারে! ওপাশ থেকে আমার মত রাগী কোন মেয়ে ফোন ধরলে তো কথাই নেই! ধমকের কষাঘাতে জীবন ঝালাপালা হবে আপনার!

আবার ধরুন, ১ টাকা ভাংতি নেই অযুহাতে দোকানী আপনাকে একটি চকলেট ধরিয়ে দিলো! এই চকলেট ১০ টা জমিয়ে তা দিয়ে আপনি এক প্যাকেট বিস্কুট কিনতে যান, তারা দিবে না। কারন ১ এর পাশে একটা শুন্য ০ চলে এসেছে যে!

ধরুন আপনার ১ জন বৌ আছে। তা সত্বেও আবার সুন্দরী আরেকজন কলিগের সাথে বৈশাখ উদযাপন করতে গেলেন, তা কিন্তু হবে না। ঘরে ফিরে ঐ ১ জনের অগ্নি মূর্তি আপনাকে সারাক্ষণ তাড়া করে ফিরবে।

আবার দেখুন, আপনি কারো মা, কারো বাবা, কারো সহযোদ্ধা তথাপি মানুষ কিন্তু একজনই। দিনশেষে কেউ কারো না, আপনি একা। জন্মেছেন ১ জন হয়ে, মরবেন ও ১ জন হয়েই।

এই যে আমাদের জীবন, এত সাধের জীবন। তাও কিন্তু একটাই। একটাই শৈশব, একটাই কৈশর, একটাই বার্ধক্য। এটাও একাধিকবার আসবে না।

প্রিয় জিনিস অনেক থাকবে, তার মধ্যে ১ টা জিনিস সবচেয়ে প্রিয় থাকবে। সেই ১ টা প্রিয় জিনিসের প্রতি যদি ঘেন্না চলে আসে কোন কারনে, তখন অন্য সব প্রিয় জিনিসগুলোর ওপর থেকেও মন উঠে যাবে। আর কখনো ঐ প্রিয় জিনিসে মুখ ফেরাতে ইচ্ছে করবে না। "নিজের প্রিয় জিনিসের ওপর যখন ঘেন্না ধরে যায়, তখন সেটা যে কী পরিমান ঘেন্না, তা ভাষায় প্রকাশ করার মত না।"

কখনো আবার কারো জীবন ধ্বংস করার জন্য ১ টি ভুলই যথেষ্ট। কাওকে পোড়াতে একজন মানুষই যথেষ্ট।

মানুষের মন থাকে ১ টি, এই একটির যন্ত্রনাতেই আমরা অতিষ্ঠ। ১ বার বলে এদিক চলো, আরেকবার বলে ওদিক। এদিক ওদিক করে করে আমাদের জীবন দিগ্বিদিক! কীয়েক্টাবস্থা!

অনেক তো হলো সিরিয়াস কথপোকথন এই ১ নিয়ে। খেয়াল করেছেন, এই লেখাটি যখন আপনি পড়ছেন, তখন আসেপাশের সবাই যার যার মত ব্যস্ত, আপনি ১আ (একা) বলেই আমার এ বাচালপনা মনযোগ সহকারে পড়ছেন!

আজকের তারিখটিও কিন্তু ১, ১লা, একলা, পহেলা। বছর শুরু হয় ১ তারিখ দিয়ে।
আমি ১ জন মানুষ, আপনাদেরকে জানাই ১টি মন থেকে নববর্ষের ১ বস্তা শুভেচ্ছা।

♥♥♥ নাহ, এক বস্তা কম হয়ে যায়, ১ আকাশ শুভেচ্ছা। ♥♥♥

শেষ হলো আমার লেখা
১ এর ১ টি রচনা।
শুভ কামনা,
১লা বৈশাখ, ১৪২৬।

0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ