স্যালুট শেখ হাসিনা ..
রায়ের মাধ্যমে অনলাইন এক্টিভিজ ও নতুন প্রজন্মের বিজয় হয়েছে....

রাজাকারের ফাসির দাবিতে অনেক দিন থেকে দিনের পর দিন আমরা অনলাইনে এক ধরনের যুদ্ধ করছি প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে !! যখন দেখলাম,যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। কি বলব ,মন হচ্ছিল আমাদের এতদিনের আন্দোলন সংগ্রাম কিছুটাও হলেও সার্থক হয়েছে !! এখন ফাসিটা সময়ের ব্যাপার মাত্র !!

একাত্তরে হত্যা, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের এই সহকারী সেক্রেটারি জেনারেলের ফাঁসি দিতে এখন আর কোনো বাধা নেই। রায় কার্যকর হতে পারে যেকোনো মুহূর্তে।দেরিতে হলেও এ রায়ের মাধ্যমে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার পথ সুগম হয়েছে।

##‪#‎এ‬ বিচার না হলে দেশের অন্য বিচারগুলো প্রশ্নবিদ্ধ হতো। মানুষের মনে ধারণা জন্মাতো যে, বড় অপরাধ করে পার পাওয়া যায়। যে বিচার অনেক আগে হওয়া দরকার ছিলো সে বিচার পরে হচ্ছে... তবে স্বস্তির বিষয় হচ্ছে, যুদ্ধাপরাধ করে পার পাওয়া যাচ্ছে না। অনেক বছর পরে হলেও বিচারের মুখোমুখি তাদের হতেই হয়েছে।

##‪#‎যুদ্ধাপরাধ‬ বিচারের মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে তাদের অপকর্মগুলো সামনে এসেছে। তারা চিহ্নিত করতে পেরেছে একাত্তরে মানবতাবিরোধী বা যুদ্ধাপরাধীদের অপরাধ কি ছিলো। এ বিচার না হলে মানুষও ভুলে যেতো একাত্তরে কার কি ভ‍ূমিকা ছিলো।

##‪#‎বাংলাদেশের‬ মানুষ চায়, আরও যেসব যুদ্ধাপরাধী রয়েছে তাদেরও যেনো দ্রত বিচার হয়।

### স্যালুট শেখ হাসিনা ..এই বিচারের বড় কৃতিত্ব জন নেত্রী শেখ হাসিনার !! বিশ্বের অনেক শক্তিশালী রাষ্টের চোখ রাঙানোকে উপক্ষাকরে , জাতিকে কলঙ্ক মুক্ত করেছেন !! সত্যের জয় হয়েছে। পরাজিত হয়েছে যুদ্ধাপরাধীরা।

আমাদের মুক্তিযুদ্ধের চেতনার উপর যে কলঙ্ক লেপন করা ছিলো সেখান থেকে তা অনেকখানি অপসারিত হলো। বাঙালি জাতি অন্তত এটা প্রমাণ করতে পেরেছে যে, মুক্তিযুদ্ধবিরোধী ঘাতকচক্র কিছুদিনের জন্য শান্তিতে থাকতে পারে, চিরদিনের জন্য নয়।

##‪#‎যথার্থ‬ আন্তর্জাতিক নিয়ম অনুসারে যুদ্ধাপরাধীদের বিচার কাজ চলছে। অপরাধীদের অপরাধের ধরন অনুযায়ী শাস্তি দিচ্ছে আদালত। আদালতের রায়ের মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হচ্ছে।

##‪#‎আজকের‬ রায়ের মাধ্যমে অনলাইন এক্টিভিজ ও নতুন প্রজন্মের বিজয় হয়েছে। মুক্তিযুদ্ধের স্বপক্ষের যেসব শক্তি রয়েছে এটা তাদের বিজয়। বাংলাদেশ মুক্তিযুদ্ধের দেশ। যে জাতির বিজয় দিবস থাকে সে জাতির পরাজয় হয় না।

আলমগীর হোসাইন
ম্যানচেস্টার,ইংল্যান্ড !

0 Shares

৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ