ভুঁড়ি-ভোজন

নীলাঞ্জনা নীলা ২ আগস্ট ২০১৬, মঙ্গলবার, ০৭:৪৮:৫২পূর্বাহ্ন একান্ত অনুভূতি, ছবিব্লগ ৫০ মন্তব্য

রান্নায় আমি খুবই অলস, বিশেষ করে নিজেদের জন্য করতে। তবে অতিথি আপ্যায়ণে অস্থির হয়ে যাই। চেষ্টা করি ভিন্ন রকমের খাবার তৈরীর। এক্সিডেন্টের পর এখন রান্না মোটেও করা হয়না। এখন লং উইকএন্ড চলছে, আজ শেষ দিন ছুটির, তাই রান্না করলাম। ভাবলাম রান্নাগুলো সোনেলার সবাইকে নিয়েই খাই। বলে রাখি, আমি যখন রান্না করি, ভুণা ছাড়া আর কোনোকিছুতেই পেঁয়াজ-রসুন ব্যবহার করিনা।

নীলা স্পেশ্যাল ভর্তা...
নীলা স্পেশ্যাল ভর্তা...

ভর্তা ঃ- নিজের ঢোল নিজেই পেটাই। আমার হাতের ভর্তা এমন কেউ নেই যে পছন্দ করেনা। তাই নিশ্চিন্তে সকলেই চেখে দেখুন। ওহ আরেকটি কথা আমি চেষ্টা করি ভর্তায় একঘেঁয়েমী না আনার। তাই অদল-বদল থাকে এবং বৈচিত্র্যও।

পালং শাকের পিন্ডি...  :D
পালং শাকের পিন্ডি...

পালং শাক ঃ- সর্ষে তেলে কালোজিরা আর ধনেপাতা দিয়ে পালং শাক ভাঁজলাম। অবশ্য পেঁয়াজ-রসুন-আদাবাটাও দিয়েছি।

ঝিঙে পোস্ত...
ঝিঙে পোস্ত...

ঝিঙে পোস্ত ঃ- পোস্তদানা দেশে অনেক দাম। গতবছর এখান থেকে মামনির জন্য নিয়ে গিয়েছিলাম। পোস্তবাটা দিয়ে ঝিঙে খুবই প্রিয় আমার, মামনি আর বাপির।

পেঁপে-মাগুর বন্ধুত্ত্ব...
পেঁপে-মাগুর বন্ধুত্ত্ব...

পেঁপে দিয়ে মাগুর মাছের ঝোল ঃ- চোখ বন্ধ করে ঘ্রাণ নিলে মনে হবে একেবারে মাংস রান্না। আমি মাছের ঝোলে পেঁয়াজ ব্যবহার করিনা মোটেও।

পাবদা-সর্ষের মিতালী...
পাবদা-সর্ষের মিতালী...

ভাঁপে পাবদা মাছ ঃ- ইলিশ ভাঁপে হতে পারলে, পাবদা কেন নয়? মন্দ হয়নি কিন্তু।

পনির বলে ওহে ফুলকপি আমি কতো সুস্বাদু...
পনির বলে ওহে ফুলকপি আমি কতো সুস্বাদু...

আলু-ফুলকপি-পনির দম ঃ- এ তরকারীটি আমার ছেলের অসম্ভব প্রিয়। আগে দেখা যেতো পনির আর ফুলকপি শেষ হয়ে গেছে, সব্জী থেকে গেছে। এমনই পাজি, দুষ্টু ছেলে ছিলো। এখন বড়ো হচ্ছে বেশ খেয়াল করে সবার জন্য আছে তো ঠিক?

 

মুরগী তুমি নীরবে জ্বলো...উফ ঝাল!
মুরগী তুমি নীরবে জ্বলো...উফ ঝাল!

মুরগী(নাকি মোরগ? 😀 ) মাখানী ঃ- নিজের মনে যেমন এসেছে তেমন করে রেঁধেছি। আজই প্রথম করলাম। তবে রেসিপি নিজের। ছেলে এসে বললো ইয়ামি। ওর জিহবার স্বাদের উপর ১০০ ভাগ নিশ্চয়তা।

ঘ্রাণে অর্ধভোজন...কাগজী লেবুর পাতা বলে কথা!
ঘ্রাণে অর্ধভোজন...কাগজী লেবুর পাতা বলে কথা!

লেবুপাতা দিয়ে মুশুর ডাল ঃ- আমি ডালে পেঁয়াজ দেইনা। শুধু যদি ডালভুণা করি, তাহলেই পেঁয়াজ-রসুন ব্যবহার করি। আমাদের পরিবারে শুধু ডাল রান্না হয়না। ডালের ভেতর কিছু না কিছু থাকেই। যেমন লাউ/মুলা/টম্যাটো/বাঁধাকপি/ফুলকপি এসব সব্জী থাকবেই। তেমনি লেবুপাতা থাকলে আর কোনো সব্জী দেয়া হয়না।

এতো খাবার দিলাম, এবার সকলে মিলেমিশে খেয়ে নিন। খাওয়া শেষ হলে, এই যে এখানে পানপরাগ রাখা। ভয় নেই, এতে জর্দা-চুন এসব কিছু নেই। তবে স্বাদে মন্দ লাগেনা। পান যারা খান, দিতে পারলাম না বলে মনে কিছু করবেন না। আজকের মতো এটুকুই।

মুখশুদ্ধি...
মুখশুদ্ধি...

হ্যামিল্টন, কানাডা
১ আগষ্ট, ২০১৬ ইং।

0 Shares

৫০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ