প্রিয় সোনেলা ব্লগ

রিমি রুম্মান ২ জানুয়ারি ২০১৬, শনিবার, ০২:৩৫:০৮অপরাহ্ন একান্ত অনুভূতি ২৩ মন্তব্য

বিগত বছর আর নতুন বছর নিয়ে "সোনেলা"য় একটি লেখা দেয়ার কথা ছিল। "সোনেলা ব্লগ" আমার ভালোবাসার জায়গা। সকালে উঠেই লিখে দিবো, ভেবেছি। বছরের শেষ দিন। ভোরে ঘুম থেকে উঠেই দেখি ভাই, বোন দু'জনের মেসেজ___"রুমি মারা গেছে" !

পাড়ায় যে ২/৪ টি বাসায় যাতায়াতের অনুমতি ছিল আমাদের, রুমিদের বাসা তার একটি। ও বাসার সবাই আমাদের ভীষণ ভালোবাসতো, স্নেহ করতো।

 

"রুমি মারা গেছে"__ খবরটি জানার পর আমার দু'চোখ বেয়ে অশ্রু গড়ায়নি। প্যানসিলভেনিয়া থেকে অতিথি আসবে। আমি ব্যস্ত। ভীষণ ব্যস্ত। বাড়িঘর ঝাড়-মোছ করি। দুপুরের খাবারে কি কি মেনু দিবো, সেগুলোর আয়োজন করি। ওরা আসে। গল্প করি। ওদের সাথে ঘুরতে যাই। বিকেল, সন্ধ্যা, রাত, ভোর অবধি ম্যানহাটান শহর ঘুরে বেড়াই। ছবি তুলি। হিলটন হোটেলের পাশে রাস্তায় দাঁড়িয়ে জায়রো খাই।

এতকিছুর মাঝে সকলের অলক্ষ্যে আমার ভেতরে ভীষণ এক নৈঃশব্দ্য ! আন্‌মনা। শ্যামলা মত একটি মেয়ে দু'বেণী দুলিয়ে স্কুলে যেতো ! অতঃপর একদিন ভালোবাসার মানুষটির হাত ধরে চলে গেলো। আমি এলাম বিদেশ বিভূঁইয়ে। বছরের পর বছর আমাদের দেখা নেই। দেশে গেলে কেন যেন আমার শৈশব, কৈশোরের মানুষগুলোকে দেখতে খুব মন চায়। আমি খুঁজে খুঁজে দেখা করি। ২০১৪ তে যখন দেশে যাই, একদিন আমার মফঃস্বল শহরে রুমির বাসায় গিয়ে হাজির। অনেক বছর পর দেখা ! ছিমছাম সাজানো বাড়ি।  স্বামী, এক ছেলে আর এক মেয়ে নিয়ে সংসার। ওকে একটু অসুস্থ মনে হল। বয়সের চেয়েও অনেক বেশি বয়স মনে হলো। রুমি খাবার দেয়। চা খেতে খেতে আমরা গল্প করি পুরনো দিনের, ফেলে আসা স্মৃতির। সন্ধ্যা পেরিয়ে আঁধার নামে। টিপটিপ বৃষ্টি মাথায় নিয়ে ফিরে আসবার সময় রুমি গেটে দাঁড়িয়ে থাকে। আমি আর পিছু ফিরে চাই না। যে কোন বিদায়ে পিছু ফিরে চাইতে নেই। এতে কষ্ট বাড়ে। মায়া বাড়ে। খামোখা মায়া বাড়িয়ে কি লাভ ?

থার্টিফাস্ট নাইট ২০১৫। আমি দিব্যি নিউইয়র্কের আলো ঝল্‌মলে টাইম স্কয়ারে ঘুরে বেড়াচ্ছি ! কোলাহলের মাঝে হাঁটছি ! অথচ রুমি শুয়ে আছে অন্ধকারে ! ভীষণ অন্ধকারে! একাকি ! ভীষণ একাকি !

প্রিয় রুমি, আমরা তো একই সাথে খেলেছিলাম শৈশব, কৈশোরে। তোমার বুঝি সবার আগে ওপাড়ের ডাক্‌ এলো ! আমারও তোমাকে নিয়ে লিখতে হলো !

প্রিয় "সোনেলা ব্লগ"___ আমি খুব দুঃখিত। একটি হাসি আনন্দময় বিগত বছরের লেখা দেবার কথা ছিল। আমি আমার কথা রাখতে পারিনি। আমার যে শেষটা ভালো যায়নি !

মন মোর মেঘের সঙ্গী ...  🙁

0 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ