প্রাপক অস্মিন – চিঠি

নীলাঞ্জনা নীলা ২৪ মে ২০১৮, বৃহস্পতিবার, ১০:৩২:০৫পূর্বাহ্ন বিবিধ ১৮ মন্তব্য

প্রিয় অস্মিন...

অস্মিন,

শুনলাম আগামী মাসে তুমি আসছো আমার শহরে? সত্যি অবাক হলাম। যে শহর থেকে তুমি চলে গিয়েছিলে শুধু আমি এখানে আসার কারণে, সেই তুমি নাকি আমায় দেখতে আসছো! আর এ কথা শুনে আমিও বসে গেলাম লিখতে। আসলে তোমাকে আমি বহু আগেই ক্ষমা করে দিয়েছি, তাই তোমার প্রতি আমার কোনো রাগ-ক্ষোভ কিচ্ছু নেই। অনুভূতিহীন হয়ে যাচ্ছি দিনকে দিন। ঘন্টার পর ঘন্টা চুপচাপ বসে থেকে সেইসব মানুষকে নিয়ে গবেষণা করার চেষ্টা করি মনে মনে। কতোজন এলো, চলে গেলো এবং থেকেও গেলো। যারা এখনও থেকে গেছে, কেন আছে, কিছুই তো দিতে পারছিনা তাদের। তবুও কেন আছে? আর যাদের দিয়েছি, তাদের থেকে পেয়েছি অপবাদ, অভিযোগ, নেগেটিভ যতো যা কিছু আছে। তাদেরকে ভেবে এতো হাসি আসে আমার। নিশ্চিন্তের হাসি। বাঁচিয়ে দিয়ে গেছে আমায়। আমাকে শিখিয়েও দিয়েছে অতোটা গলায় জড়িয়ে ধরতে নেই। এসব বলার কারণ, তুমি আসছো। যে চলে যেতে পারে অসহায় মুহূর্তে, তার ফিরে আসার কথা শুনে আমার না খুব হাসি পাচ্ছে!

একটা সময় ছিলো অলিগলি ঘুরে এসেও স্বার্থহীন একজন মানুষ তোমার অপেক্ষায় থাকতো। অবহেলা এড়িয়ে কাউকে কি ভালোবেসে কাটিয়ে দেয়া যায় অস্মিন? নাহ! জীবনের একেকটি অধ্যায় পড়ে শেষ করছি, শুধু শেষ পরিচ্ছদটা অসমাপ্ত থেকে যাবে। অপেক্ষাটার দরোজার চাবি হারিয়ে ফেলেছি। নিজেই নিজেকে লিখেছিলাম,

                                                 চলো এবার ফেরা যাক
                                                 অনেক তো হলো ঘুরপাক।

অস্মিন তুমি এই শহরে আসছো। তোমার শুভাকাঙ্ক্ষীরা জানে তো? তা নইলে আমি-ই জানিয়ে দেবো। ওহ আমার বাসায়ও আসতে পারো। তবে আগেই জানিয়ো কিন্তু। খুব ব্যস্ততা যাচ্ছে কিনা! সব ছুটি ফুরিয়ে গেছে। তাই শুক্রবার ছাড়া মনে হয়না তোমায় সময় দিতে পারবো!

ঠিক আছে, ভালো থেকো।

স্নিতা

হ্যামিল্টন, কানাডা
২৪ মে, ২০১৮ ইং।

0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ