প্রশ্নপত্র ফাঁস ও আমাদের ভর্তি পরীক্ষা

শাহ আজিজ ২৯ সেপ্টেম্বর ২০১৪, সোমবার, ১০:২২:৪৫অপরাহ্ন বিবিধ ৫ মন্তব্য

প্রশ্নপত্র ফাঁস ও আমাদের ভর্তি পরীক্ষা

একজন ছাত্র বা ছাত্রী SSC শেষ করে HSC তে ভর্তি হয়ে ২ বছর অধ্যয়ন করে তারপর
ফাইনাল এক্সাম এর সম্মুখীন হয় , আমাদের দেশে এইবার প্রশ্নপত্র ফাঁস এর উৎসব হয়েছে তা আমরা সবাই জানি , যার কারনে অনেকেই ভালো ফলাফল করেছে !! অনেকের মতে এই প্রশ্নপত্র ফাঁস করে পাশ করার কারনে , ছাত্রছাত্রিরা অনার্স এ ভর্তি পরীক্ষায় এসে ধরা খাচ্ছে !!! এখানেই আমার প্রশ্ন আসলেই কি তাই ? নাকি সমস্যা অন্য যায়গায় ? কিছু প্রশ্নের সমাধান আমি তো নিজেই পাচ্ছিনা ?
প্রশ্ন ১ - প্রশ্নপত্র ফাঁস হয়েছে এক্সাম এর আগে , দুই বছর আগে নয় , তাহলে কি কলেজ গুলো দুই বছর ধরে ছাত্রছাত্রীদের কে ভালো করে পড়াশুনা করাই নাই ? যার কারনে তাঁরা এডমিশন টেস্ট এ এসে ধরা খেয়েছে !!

প্রশ্ন২ - মানলাম সারা বাংলাদেশে প্রশ্নপত্র আউট হয়েছে , তাই বলে কি সবাই প্রশ্নপত্র পেয়েছে বা তাঁর পিছনে ছুটেছে ?

প্রশ্ন ৩ - সারা বাংলাদেশে অনেক গুলো ক্যাডেট কলেজ , আছে যেখানে সর্বোচ্চ মানের ছাত্রছাত্রীরা ভর্তি হয় , তারাদের মধ্যে কি একজন ও নাই যে ভর্তি পরিক্ষার ইংলিশ এ ২০ পেতে পারে এমন ?
প্রশ্ন ৪ - সারা বাংলাদেশে অসংখ্য ভালো কলেজ আছে , প্রত্যেক জেলা সদরে অন্তত ২ই টা ভালো কলেজ আছে নাম করা , আর ঢাকার মধ্যে তো নটরডেম, ভিকারুন্নেছা, আডিয়াল , রাজউক , সিটি কলেজ ঢাকা কলেজ , আদমজী থেকে শুরু করে এমন অসংখ্য কলেজ আছে এই সব কলেজে কি গত দুই বছর ধরে সম্মানিত শিক্ষক গন ইংলিশ ক্লাস নেন নাই যে এডমিশন টেস্ট এ ২০ পেতে পারে এমন ছাত্র তাঁদের থাকবে ?
প্রশ্ন ৫ - আমরা মনে হয় অনেকেই জানি ব্যতিক্রম প্রতিভা উদাহরণ হতে পারেনা , ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংলিশ এ ভর্তির জন্য ২ই জন যোগ্যতা সম্পূর্ন তাঁর মানে কি অন্যরা মেধাবী না ? নাকি প্রশ্ন পত্র তাঁদের মানের না ?

প্রশ্ন ৬ - প্রশ্নপত্র কতটা HSC স্টুডেন্ট দের অনুকূলে হয়েছে ? নাকি নিজদের পাণ্ডিত্য জাহির করার জন্য , জব কোয়ালীটি সম্পুর্ন প্রশ্নপত্র প্রনয়ন করা হয়েছে ? যা অনেকের কাছেই বোধ্যগম্য নয় ?
প্রশ্ন ৭ - ৭ থেকে ৮ লক্ষ ছাত্রছাত্রী এর মধ্যে ১০ থেকে ২০ হাজার মেধাবী থাকবেনা তা বিশ্বাস যোগ্য কি মনে হয় ?
প্রশ্ন ৮ - এইবারের আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কত শতাংশ পাশ করেছে তা কি কেউ জানাবেন ?

শাহ আজিজ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

0 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ