প্রজ্ঞা ৮

নীরা সাদীয়া ১ নভেম্বর ২০১৬, মঙ্গলবার, ০৯:০১:৫৯অপরাহ্ন গল্প ১৭ মন্তব্য

হোস্টেল গেইটের দারোয়ান বলছে:
:এত রাতে কারো ঢোকার অনুমতি নেই মামা।আমি গেইট খুলতে পারব না।
:তাহলে কি সারা রাত বাইরে দাঁড়িয়ে থাকব?
:তা আমি জানিনা।তবে আমি খুলতে পারব না।হোস্টেল সুপারকে ফোন করেন।
:তাই করছি।
সুপার এলেন। রিয়া বুঝিয়ে বলল,আর কোনদিন এমনটা হবে না তাও বলল।মনে মনে রোহানটার ওপর খুব রাগ হচ্ছে।কিন্তু কিছু বলতেও পারছে না। সব শুনে হোস্টেল সুপার বললেন,
.
:তা যার সাথে দেখা করতে গিয়েছিলেন,তার সাথে রাত কাটিয়ে ফিরলেই পারতেন।
.
এমন কথা শুনে তেলে বেগুনে জ্বলে উঠল রিয়া।ধমক দিয়ে বলল,
.
:থামুন।হোস্টেল সুপার হয়েছেন বলে মাথা কিনে নেন নি যে, যা ইচ্ছা তাই বলবেন।আপনি জানেন আমি কোথায় গিয়েছিলাম,কার কাছে গিয়েছিলাম?
:আপনাদের মত মেয়েদের আমার ভাল করে চেনা আছে।
.
লোকটার ভাব এমন যে পৃথিবীর সকল মেয়ে সম্পর্কে অভিজ্ঞতা নিয়ে বসে আছে।মেয়ে মানুষ মানেই তার চরিত্র নিয়ে টানাটানি করতে হবে।এ ওষুধ দিলেই তারা মান সম্মানের ভয়ে চুপ মেরে যাবে। আর পুরুষ মানুষের চরিত্রের দোষগুন ধরার নিয়ম নাই,তাই যত নিয়ম সব মেয়েদের ওপর আরোপিত।পুরুষ মানুষ মানেই ফূর্তি করবে। লোকটার আচরন থেকে এরকম মানষিকতার আভাস পাওয়া গেল।বলা বাহুল্য যে আমাদের সমাজের বেশির ভাগ মানুষের মানষিকতাই এ ধরনের।যাই হোক, রোহান রিয়াকে পৌঁছে দিয়ে একটু দূরেই দাঁড়িয়ে ছিল।লোকটার ভাবগতি বেশি সুবিধার না দেখে সেও এগিয়ে এল।
.
:কি হয়েছে মামা,ঢুকতে দিচ্ছেন না কেন?
:এইযে এলেন উনি,লাইলীর মজনু!
:আপনি ঠিকি ধরেছেন।রিয়া আমার স্ত্রী আর এতক্ষণ সে আমার সাথেই ছিল।
:রিয়া ম্যাডাম,উনি যা বলছেন,তা কি সত্যি?উনি আপনার স্বামী?
উপায় না দেখে শেষে রোহানের সাহায্যই নিতে হল। রিয়া মাথা নেড়ে হ্যাঁ সূচক সম্মতি দিল।যদিও এটি মিথ্যে নয়,তাদের এখনো ডিভোর্স হয়নি।
:তা সেই কথা এতক্ষন বললেননি কেন?তাহলেইতো ঝামেলা মিটে যেত। যাই হোক,আজ রাতের জন্য আপনার স্ত্রীকে নিয়ে বাড়ি চলে যান।এখানকার নিয়ম বড্ড শক্ত।আমার কিছু করার নেই।
এই বলে গেইট লাগিয়ে দিল।রোহান রিয়াকে বুঝিয়ে শুনিয়ে বাড়িতেই নিয়ে গেল।সেই বাড়ি,যেখান থেকে একদিন বের হয়ে চলে এসেছিল এবং ভেবেছিল আর কোনদিন ফিরবে না।অথচ আজ সেখানেই আবার ফিরতে হল একটি রাতের নিরাপদ আশ্রয়ের জন্য।
বাড়ি ফিরে দেখল তার শাশুড়ি মা নেই,বাড়ি চলে গেছেন।বাড়িটার কী অবস্থা! চারদিকে রুটির প্যাকেট,বিস্কিটের গুঁড়া,কলার খোসা ইত্যাদি যেখানে সেখানে পরে আছে।ডাইনিং টেবিলের দিকে তাকানো যায় না।রিয়া যে ঘরটিতে থাকত,সেটিও আর থাকার মত নেই।চারদিকে নোংড়া ছড়িয়ে ছিটিয়ে আছে।পোকা,মাকড় ঘর বেঁধেছে,স্যাঁতস্যাতে পরিবেশ।ঘরে ঢুকেই এসব দেখে রিয়ার চক্ষুতো চড়ক গাছে।
রোহানকে ধমকাতে লাগল,
.
"ঘরদোরের একি অবস্থা করে রেখেছ?চারপাশে কি নোংড়া!"

কথা বলতে বলতে কখন যে রিয়া তাকে তুমি বলতে শুরু করে দিল,তা সে নিজেও জানে না।এমনকি নিজের অজান্তে রোহানের ওপর স্ত্রীর অধিকার ফলাতে লাগল,যেন সে এ সংসারের কর্ত্রী।কিছুদিন পর বাড়ি ফিরে সবকিছু ঠিকঠাক না পেয়ে স্বামীকে ঝাড়ছে!
এখন এসব পরিষ্কার করার মত এনার্জি নেই।তাই বাধ্য হয়ে রোহানের ঘরে যেতে হল।ঘরের দরজায় পা রাখতেই তার সে অপমানগুলোর কথা মনে পড়ে গেল।এক পা এগিয়ে ঢুকতে গিয়েও আবার পিছিয়ে গেল।তারপরো ইচ্ছের বিরুদ্ধে নিজেকে ঠেলে ও ঘরে পাঠাল।ফ্রেশ হয়ে কিছু খেয়ে যখন শুতে যাবে তখন রিয়া বলল,
.
:আমি শোব না, ঐ চেয়ারটাতে বসে থাকব।
:তাই কি হয়? ভয় নেই,আমি তোমাকে কোনভাবে বিরক্ত করব না।তুমি ঘুমাও, আমি নিচে শোব।
.
রিয়া তাই করল।এক বছর এ বাড়িতে থাকার পরেও এই ঘরে এটাই তার প্রথম রাত। এটা সেই ঘর যা একদিন তার নিজের হবার কথা ছিল।আর আজ সেই ঘরেই সে অতিথি।এসব ভাবতে ভাবতেই রিয়া ঘুমিয়ে পড়ল।ঘরে হালকা নীল রঙের ডিমলাইট জ্বলছে।রোহান নিচে ঘুমোচ্ছে। এরি মাঝে হঠাৎ রিয়ার ঘুম ভেঙে গেল। চোখ গেল জানালার দিকে।দেখতে পেল জানালারর গ্রীল বেয়ে নেমে আসছে একটি হাত।দেখেই ভয়ে চিৎকার দিয়ে উঠল।রোহান ও জেগে গেল।
.
:কি হল রিয়া?
:দেখ,দেখ ঐ জানালায় কি?
:কোথায়? কিচ্ছু নেই তো।
:আরে না,ভাল করে দেখ,আছে।
রোহান কিছুই দেখতে পেল না। সে রিয়ার মাথায় হাত রেখে শান্তনা দিতে চাইল।রিয়া ভয়ে রোহানকে জড়িয়ে ধরল।তার বুকে মাথা রাখা মাত্রই যেন মনের সকল ভয় কোথায় পালিয়ে গেল।অনেকক্ষণ রোদের তাপে পোড়ার পর একটু গাছের ছায়া পেলে যেমন লাগে রিয়ার তেমন শান্তি লাগছে।মনে হচ্ছে এরচেয়ে বেশি প্রশান্তি সে কোনদিন পায়নি।এভাবে কিছুক্ষণ থাকার পর রিয়ার মনে কে যেন চুপি চুপি বলে গেল,
.
:সাবধান রিয়া!এরা একদিন যেমন গলায় মালা পড়িয়ে ঘরে তোলে,তেমনি মন চাইলেই গলা ধক্কা দিয়ে সেই ঘর থেকে বের করে দেয়। সবই তাদের হাতে।তুমি কারো হাতের পুতুল নও।
.
একথা বেজে ওঠা মাত্র কেঁপে ওঠল রিয়া।এক ঝটকায় রোহানকে দূরে সরিয়ে দিল। তারপর বলল,কিচ্ছু হয়নি।একটা খারাপ স্বপ্ন দেখেছিলাম।
চলবে........

0 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ