"নাই, নাই ভয়..."

“তুমি নিজেকে সাহায্য করো, তখন সকলেই সাহায্য করতে আসবে। তুমি নিজেকে অযত্ন দাও, কেউই তোমাকে এসে যত্ন করে দিয়ে যাবেনা"---এই নীতিতে বিশ্বাসী আমি। সত্যি বলতে কি, কেউই নি:স্বার্থভাবে পাশে এসে দাঁড়ায় না। কাউকে যখন খুব প্রয়োজন, তখন সবচেয়ে প্রিয় মানুষটিকে কি কাছে পাই আমরা? এককথায় বলা যায়, "না।" সেই কঠিন সময়টাতে নিজেকেই পার করিয়ে নিতে হয়। যারা পারেনা, তারা আসলে চায় না। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের একটা লাইন আমি আমার জীবনে চলার পথে কাজে লাগানোর চেষ্টা করি, “টিকিয়া থাকা চরম সার্থকতা নয়। অতিকায় হস্তী লোপ পাইয়াছে কিন্তু তেলাপোকা টিকিয়া আছে।” কারণ কি? অভিযোজন। পরিবেশের সাথে ভারসাম্য রক্ষায় ডাইনোসরেরা সক্ষম হয়নি, কিন্তু তেলাপোকা আজও বিলুপ্ত হয়নি। আর আমরা তো মানুষ, সব অবস্থায় নিজেকে নিয়ে চলার ক্ষমতা রাখি।

২০০৮ সালে জাপান থেকে দেশে ফিরে গেলাম। যাবার পর বাপির হার্টঅ্যাটাক হলো, আমার হাতে কোনো টাকা নেই। তারপরেও Panic হইনি। যেদিন হাসপাতালে নিয়ে গেলাম একেবারে একা ছিলাম। হাতে মাত্র পাঁচশো টাকা, বাপিকে ভর্তি করালাম ওয়ার্ডে। খারাপ লাগলেও কিছুই করার ছিলোনা। খুব শান্তভাবে বিজয় কাকুকে ফোন দিয়ে বললাম ২০০০ টাকা কি হবে? যদি থাকে তাহলে আমায় দিলে ভালো হয়। একেকটি মুহূর্ত কীভাবে যাচ্ছিলো, আমি জানিনা। তবে বিশ্বাস থেকে একচুলও সরে যাইনি, বাপি সুস্থ হবেই। এই যে পজিটিভ বিশ্বাস আমার প্রতিটি পথে সঙ্গী হয়ে থাকে। যেদিন বাপির সার্জারি হলো, সেদিন হাসপাতালের লাউঞ্জে একেবারে একা বসেছিলাম সবাইকে পাঠিয়ে দিয়ে। অনেক যন্ত্রণা সেই সময়ে, এখন বাপির বুকটা কাটা হচ্ছে, যেখানে আমি মাথা রাখতাম। সার্জারি সফল হলো। বাপি সিঁড়ি ভাঙ্গতে পারবেনা, তাই সেভাবে বাসা খুঁজে চলছিলাম। বাসা পেলাম তাও দোতলায়। যাক বাসায় ওঠার পর সে সময়ই আমাকে বেলজিয়াম চলে আসতে হলো। বেলজিয়াম আসার পর এতোটাই অপরিচিত হোলাম নিজের কাছে, সারাদিন ফেসবুকের নেশা। মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলাম। আসলে আমি বাপি-মামনিকে অমন অবস্থায় রেখে আসতে চাইনি। ওদের সাথে থাকতে চেয়েছিলাম। কিন্তু তরুণের পক্ষে খুব কঠিন ছিলো, দুই জায়গায় সংসার চালানো। যেদিন চলে আসি বাপির সেই অসহায়ভাবে দাঁড়ানো আর মামনির ছলোছলো চোখ আজ এখনও ভুলতে পারিনি। সেই যে একধরণের মানসিক যুদ্ধ করে যাচ্ছিলাম, কেউ তখন আমার পাশে এসে দাঁড়ায়নি। শুধু মজা নিয়েছে পরিচিত থেকে অপরিচিত সকলেই। প্রায় সময়েই মাথা ঘুরে অজ্ঞান হয়ে পড়ে যেতাম। ডাক্তার বললো আমি নাকি মানসিক বিপর্যস্ততার মধ্য দিয়ে যাচ্ছি। তরুণ যেনো আমাকে খেয়ালে রাখে। সে চেষ্টা করতো, বিভিন্ন জায়গায় নিয়েও যেতো। কিন্তু তারও তো চাকরী, সময় কোথায় ছুটির দিন ছাড়া? জীবনের ওই সময়টাতেও হেসেছি, মানুষের সাথে কথা বলেছি। বুঝতে পারতাম না আসলে আমি কী চাই! শুধু বাপি-মামনির কথা মনে হতো। ইচ্ছে করতো তাদের কাছে গিয়ে থাকতে। কিন্তু আমি আর্থিকভাবে একেবারে নি:স্ব।

এই যে লিখছি এখন, খুব কঠিন নিজের অসহায়তার কথা বলা। তবু বলছি, কেউ যেনো এমন যুদ্ধে নিজেকে সরিয়ে না নিতে পারে। মাঝেমধ্যে মনে হতো নিজেকে মেরে ফেলি। একটা সময় যদিও ফিরে পেয়েছিলাম এই নিজেকে, তবে সেটা অনেক যুদ্ধের পর। যে আমাকে ফিরিয়ে এনেছিলো জীবনে, তার কাছে আমি কৃতজ্ঞ। এখানে বলা চলে কারো মাধ্যমে যদি সহজ পথ পাওয়া যায়, তাতে লাভের চেয়ে বরং ক্ষতি-ই হয়। কারণ যে পথটা খুঁজে এনে দেয়, একদিন সে-ই ওই পথে একলা ফেলে দিয়ে চলেও যেতে পারে। তাই আমি মনে করি, যা কিছুই হোক নিজেই নিজেকে সামলানো উচিৎ। আর আমি এখন সেটাই করছি। ভালো কোনটা, আর কোনটা মন্দ সেসব দেখিনা। যে কাজটা করলে মনের ভেতর উসখুস করে, That means something is wrong. আসলে আমরা বাস্তবের চেয়ে কল্পনায় ডুবে থাকতে ভালোবাসি। Jean Racine দারুণ একটা কথা বলেছিলেন, “Life is a comedy to those who think, a tragedy those who feel.” আবার ঠিক এই কথার পাশেই Anna Frank-এর উক্তিটি কেমন! “Feelings can’t be ignored, no matter how unjust or ungrateful they seem.” বাণী চিরন্তনী দেয়া সহজ, তাই না? আসলে খুব কঠিন। আমাদের আবেগ হিসেব করে চলতে জানেনা। আর তাই জীবনে আমরা সকলেই কোনো না কোনোভাবে ধাক্কা খাই। একটা সময় আসে যখন বুঝে ফেলি, তখন কিন্তু আর বিপর্যস্ত সময় থাকেনা। কারণ সেই পথ আমরা চিনে ফেলেছি। যাক বেলজিয়ামের বাস ফেলে কানাডায় এলাম। কাজও শুরু করলাম ম্যাকডোনাল্ডসে। কিন্তু তিনমাস পর কাজ ছেড়ে দিতে হলো, ওদের চাই ফুলটাইমার। আবার কাজ খোঁজা। Meat Factory তে কাজ পেলাম। এ জীবনে সবচেয়ে কষ্টদায়ক কাজ যদি করে থাকি, সেটা হলো এই ফ্যাক্টরীতে। সকালে মনে হতো চিৎকার করে কাঁদি, এতো ভয়ানক পরিশ্রম, পাঁচটি ঘন্টাকে লাগতো দশঘন্টার মতো। কিন্তু টাকার প্রয়োজন। একদিন চাকরী ছেড়ে দিলাম, দিয়ে এলাম হ্যামিল্টনে। হ্যামিল্টন আমাকে যা দিয়েছে, তার জন্য আমি প্রস্তুত ছিলাম না। উদাহরণটা এমন দিতে পারি, ছেলে-মেয়ে প্রেম করে বিয়ে করেছে, তাদের দুজনের মধ্যে ঝামেলা হচ্ছে। কিন্তু কাকে গিয়ে বলবে? সবাই ওদেরকেই দোষ দেবে। নিজের ইচ্ছেতেই এসেছিলাম হ্যামিল্টন, কিন্তু একটা সময় মনে হলো না এলেই বোধ হয় ভালো হতো। যাক আফসোস নিয়ে চলা আমার স্বভাবে নেই। পরের পর্বে বাকীটুকু, কেমন?

হ্যামিল্টন, কানাডা
৩০ নভেম্বর, ২০১৭ ইং।

0 Shares

২০টি মন্তব্য

  • মোঃ মজিবর রহমান

    জিবনের কোঠিন থেকে কঠরতম সময়ের উপলদ্বি থেকে আপনার লেখা পড়ে মুগ্ধ হলাম। জিবনে চলার জন্য অনেক সত্য ও বাস্তব কিছু কোটেশন আপনার লেখায় ভরপুর।
    ভালো থাকুন নীলাপু।

  • ইঞ্জা

    লেখাটি পড়ছি আর নিজেকে নিজের জীবনে হারিয়ে ফেলছি, এ যেন আমার জীবনী, হারাও আবার খুঁজে পাও, আবার হারাও, আমি জীবনের প্রতিটি বাঁকে আপনার মতো নিজেকে হারিয়েছি, আবার খুঁজে পেয়েছি, আপু আপনার কঠিন সময় গুলো এই কারণেই আমি উপলব্ধি করছি, কিন্তু একটা বিষয় খেয়াল করলাম, আমি আর আমার বোন দুজনেই যোদ্ধা, জীবন যুদ্ধের যোদ্ধা, আমাদের যুদ্ধের শেষ মনে হয় নেই, আমৃত্যু চলবে এই যুদ্ধ।

    বাকিটুকু পড়ার অপেক্ষায় রইলাম প্রিয় আপু।

  • মনির হোসেন মমি(মা মাটি দেশ)

    আসলে দিদি জীবনে আমাকেও ডিঙ্গিয়ে আসতে হয়েছে হচ্ছে অনেক পাহাড় পর্বত তবুও আমি স্থির একই স্থানে একই অবস্থায় বলা যায় নাতীশীতোষ্ণ এর জন্য আমি আমার মন বলবে ধন্যবাদ দিবো কোন ঝড়ে একটুও ভাঙ্গেনি বরং মন বলত “যা হবার তাতো হবেই যা পাওয়ার তাইতো পাবো অযথা ভেবে ভেবে নিজেকে কষ্ট দেবার কোন মানিই হয় না আর বিশ্বাস ছিলো মা বাবার প্রতি পরপারে নিশ্চিত তাদের দোয়াতে আমার সব বাধা দূর হয়ে যাবে।কালে কালে তাই হয়েছে।ছবিতে আপনার মা বাবাকে দেখে যতটুকু চিন্তা করেছি তারা খুব মাটির মানুষ।তাদের চোখ মুখই বলে দেয় তারা কতটা ভাল কতটা ধৈর্যশীল সংগ্রামী।তাদের প্রতি আমার প্রণাম জানাবেন।
    লেখাটা চলুক কারন এ ধরনের লেখা যিনি পড়বেন তার জীবনে জীবন চালনার সাহস আসবে।

  • জিসান শা ইকরাম

    জীবনের কঠিন সময়ে সঠিক ভাবে চলা অত্যন্ত কঠিন। আমি তোর মতই, কঠিনতর অবস্থাতেও নিজের উপর আস্থা থাকে আমার। কঠিন সময় একটি সময়ে অতিক্রম করে ফেলি।
    পরের পর্বের জন্য অপেক্ষা,

  • গালিবা ইয়াসমিন

    কিছু শিখতে পারলাম ।
    আসলে কি আমার মানসিক অবস্থা খুব বাজে , কথায় কথায় ভেঙে পরি , সারারাত না ঘুমিয়ে কেঁদে ভাসাই , মনে একটু সাহস ধরে রাখতে পারি না যে আমিও পারব , এতো সহজে হেরে যাওয়ার পাত্র না আমি ।
    🙁

  • মৌনতা রিতু

    গতকাল লেখাটা একবার পড়েছি। মনে হচ্ছিলো আমরা অনেকেই এর ভিতর। আমার সেই ধরতে গেলে ছোটোবেলাতেই বিয়ে। জুলফিদের বাড়ির সবার দায়িত্ব ওর ঘাড়ে। বিয়ের ঠিক পনেরো দিন পরে নতুন সংসারে আমার বয়সি ননদ দেবর। তাতের সবার দায়িত্ব তাই আমারও। বড় বাবু পেটে আসলো, একটুকু অবসর নেই আমার রেস্ট নেওয়ার। নরমালে ডেলিভারীর বৃথা চেষ্টাতে মেয়েটাকে হারিয়ে ফেললাম। না, আমি কারো দোষ দিচ্ছি না।
    ভেঙে পড়লাম। তবু কেউ আমাকে কাঁদাতে পারেনি। ঢাকা চলে গেলাম। শশুর শাশুড়ি দুজনেই অসুস্থ। শাশুড়ির হার্টের অপারেশন। মেমন তখন দুই বছর, রিয়ান তিন মাস। সব একা। ঢাকায় ছোটো বাসা। অনেক মানুষ আসলে খরচের থাকার একটা সমস্যা। তিনি সময় দিতে পারলেন না। তার চাকরি হিসেবে তা সম্ভব না। ননদরা কেউ থাকবে না। যদি হসপিটালে থাকতে হয়! আমার একার এক যুদ্ধ শুরু হলো। ছোটো বোনটাকে ডেকে নিাম কাছে। শাশুড়িকে যখন টেবিলে উঠায়ে দিয়ে আসতেই পাশের রুমে উঁকি মারতেই রক্তাক্ত এক শরীর চোখে পড়লো। মনে হচ্ছিলো অসাঢ় এক শরীর টেনে টেনে আমি উপরে উঠছি।
    জান আপু, মানুষ কখনো মানুষের দুর্বলতা দেখে না। শুধু দেখে তার না পারাটা।
    জীবনটা টোটালে একটা যুদ্ধ ক্ষেত্র। আমি মাঝে মাঝে হাপিয়ে যাই। তবে কি জান আপু, যারা অন্যের জন্য কোনো কর্তব্য করে না কিন্তু যে করে তার দিকে আঙ্গুল তোলে সে সব মানুষগুলোকে একেবারে ত্যাগ করেছি।
    ভালো থেকো আপু।

    • নীলাঞ্জনা নীলা

      আমাদের দেশে এই যে কম বয়সে বিয়ে, আমি মেনে নিতেই পারিনা। আমার এক বান্ধবীর মা-বাবাকে সরাসরি বলেছিলাম, মেয়েকে এতো ভালোবাসেন, সতেরো বছর বয়সে কিভাবে বিয়ে দিলেন? আপনারা তো দুজনেই শিক্ষিত। উত্তর দিতে পারেননি। তাই তোমার অবস্থা আমি বুঝি আপু।

      আজ তো যুদ্ধে জয়ী হয়েছো? সামনে আরোও অনেক সুন্দর দিন আসছে। বলে রাখলাম।

      ভালো রেখো নিজেকে। (3 -{@

  • রিমি রুম্মান

    এমন দুঃসময় আমাদের সকলের জীবনে আসে। আমরা ঠিকভাবে সেখান থেকে বেরিয়ে আসতে পারছি কিনা, সেটাই বড় কথা। আমার যখন বিদেশ বিভূঁইয়ে শুরুর দিকে গরিবী হাল সেই সময়ের কথা। প্রানপ্রিয় মামা দুটি কিডনিই নষ্ট হয়ে হাসপাতালে। মন চেয়েছে পাগলের মত দেশে ছুটে যাই। কিন্তু গেলেই তো আর সমস্যার সমাধান হবে না। অনেক ভেবে সিদ্ধান্ত নেই, না গিয়ে বরং চিকিৎসার জন্যে টাকা পাঠাই। ব্যয়বহুল চিকিৎসাটি চালিয়ে নিয়েছি শেষ পর্যন্ত। দেখতে পাইনি, তবে এটাই শান্তনা। ভাল থেকো, নীলা’দি। (3

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ