সাত সকালে বগা লেক থেকে হাটা দিলাম আমরা ১০ জন । চিঙরি ঝরনা দেখে সাজু আর যাকি ভাই ফিরতি পথে চলে গেল ।

৮ জন সামনে এগিয়ে চললাম । দারজিলিং পাড়ায় এসে বসে পরলাম ক্লান্ত হয়ে । দোকানের মালিক বল্ল কেওকারাডাং না উঠে পাস দিয়ে নেমে গেলে অনেক সুন্দর এক্টা পাড়া আছে লুংথাউছি নামে । অই দিকে অনেক ঝরনা আছে সুন্দর সুন্দর । যেই কথা সেই কাজ, রওনা দিলাম । কিছুদুর নেমে মাথা নষ্ট । পুরা খাঁড়া রাস্তা । এক পাথর থেকে অন্য পাথর ৫ ফিট নিচে। কিছুক্ষণ দাড়িয়ে ভাবতে হয় পরবর্তী পা কোথায় ফেলব ।


যখন অনেক হয়রান হয়ে যাই তখন পেছনে তাকিয়ে আসিফের দিকে তাকাই । ছোটখাট হাতির ছানার মতন শরীরটা নিয়ে ও যখন পাহাড় বেয়ে নামছে তখন শরীরে এক্সটা শক্তি পাই ঐ দৃশ্য দেখে । ৩ টা পাহাড় পার হয়ে গেলাম তাও লুংথাউছি'র দেখা নাই । গাইড কবির আশ্বস্ত করলো আর মাত্র একটা পাহাড় । আরও দুইটা পাহাড় পার হয়ে দেখা মিল্ল লুংথাউছি পাড়ার,

সূর্য মামা ও বিদায় নিলো পাড়ায় ঢুকার সময় । শিমুল ভাইয়ের কাছ থেকে একটা তাবু নিয়ে এসেছিলাম । রাতে ৪ টা তাবু টানানোর পর শুরু হল বৃষ্টি ।

গিয়ে ঢুকলাম কারবাড়ির বাড়িতে। জুনায়েদ তার সুমিষ্ট কন্ঠে গান ধরলো, ইনডোর স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ ততক্ষনে । অবশেষে দুই গ্রুপে ভাগ হয়ে দুই বাসায় রাত্রি যাপন । সকালে আবার যাত্রা শুরু । আসিস এইবার আগে আগে হাঁটা দিলো গাইডের সাথে । রাতের বৃষ্টিতে পথ পুরো পিচ্ছিল । আসিফ নেমেই ধপাস করে পরে গেলো। দুইটা কচি বাঁশ আত্নরক্ষায় ধরলো, ঐ দুইটাও হুরমুর করে ভেঙ্গে গেলো ।

প্রায় ১৫ ফিট রাস্তা স্লাইডিং হয়ে গেলো । নামা মুস্কিল হয়ে পরলো । ওরে রিকোয়েষ্ট করলাম ভাই তুমি পিছে থাকো । তুমি আগে থাকলে আম্রা নামার জন্য রাস্তা খুঁজে পাবো না । বেচারা রিকোয়েষ্ট শুনে কিছুক্ষন ঝিম মেরে বসে রইলো, সেই সুযোগে আম্রা পার হয়ে গেলাম ওরে পেছনে রেখে ।

পাহাড়ের নীচে এসে দেখা মিল্লো ঝিরির ।

লালমিং হেসে হেসে বল্লো সাবধানে দেখে-শুনে হাঁটেন, ঝিরিতে সাপ থাকতে পারে ।


ঐ কথা শুনার পর কলিজাতে পানি যা ছিলো তা বাস্প হয়ে উড়ে গেলো নিমিষের মধ্যে । প্রায় ঘন্টা তিনেক হাঁটার পর পৌছে গেলাম জিংসাম সেইতার ঝর্ণাতে । অদ্ভুত এক দৃশ্য, উপর থেকে পানির ধারা এসে মাঝখানে দুভাগ হয়ে দুপাশে পরছে ।


আমি ক্যামেরাতে বন্দি করার নিস্ফল প্রচেষ্ঠায় মগ্ন সেই সৌন্দর্য আর অন্য দিকে সবাই ঝাপিয়ে পরেছে ঝর্ণার শীতল জলে । অপু ভাইকে বলে আমিও ব্যাস্ত হয়ে পরলাম প্রোফাইল পিকচার তুলার প্রবাহে তারপর সবাই মিলে ঝাপিয়ে পরলাম ঐ পানির ধারায়.........

ফটো বড় করে দেখতে চাইলে, ফটোর উপরে ক্লিক করুন

0 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ