imPossible concept

 

 

 

 

 

 

 

নিজের গল্প নিজে লিখতে সবচেয়ে বেশী সংকোচ হয় । বারবার ব্যার্থতার জালে আটকে পড়ে সেখান থেকে আবার মুক্ত হওয়ার গল্প টা একেবারেই সহজ নয় ।

এক

তখন ক্লাস নাইনে পড়ি । নাইন থেকে টেনে ওঠার সময়ে একটা বিষয়ে অকৃতকার্য হয়েছিলাম । প্রচুর কথা বকা শুনেছিলাম সবার কাছ থেকে । নিজের জন্য তেমন খারাপ লাগত না । খারাপ লাগত , আমার জন্য আমার মা বাবাও অনেকের টাট্টার পাত্র হতেন । ভাবতাম ওদের কথার উত্তর দিব । সুধু মুখে উত্তর দিলে সেটা কার্যকর হবে না তাই প্রতিজ্ঞা করলাম যে কারনে মানুষের কথা শুনছি সেটা দিয়েই ওদের উত্তর দিব । এসএসসি পরীক্ষা দিলাম । রেজাল্ট খুব ভাল না হলেও প্রথম বিভাগেই পাশ করলাম ।আমার সমালোচনা কারী প্রতিবেশী এক আন্টির ছেলেও আমার সাথে পরিক্ষা দিয়েছিলো । পাশ করতে পারিনি । সে দিন আন্টিকে বলেছিলাম আপনি আমার প্রতি যতটা খেয়াল রাখেন তার অন্তত অর্ধেক টা আমার বন্ধু (ওনার ছেলে) প্রতি রাখলে আজ হয়তো আমরা একসাথে আনন্দ করতে পারতাম ।

সমালোচনা কারী দের প্রতি আমার কোন রাগ নেই । । বরং মন থেকে ধন্যবাদ জানাই , তাদের জন্যই আমি নিজের ভুল গুলো সামনে থেকে দেখতে পেরেছি ।

দুই

ক্লাসে ইঞ্জিনিয়ারিং এ একটা নতুন সাবজেক্ট আসল ড্রয়িং । আমি ভাবলাম ড্রয়িং আর নতুন কি ?
ছেলেবেলায় কত হাঁস , মুরগী , ফুল , ফল , নদী আঁকিয়েছি এটা মনেহয় তেমনই । এই সাবজেক্ট টা পড়তামই না । ফলাফল হল খুবই বাজে । সারা ক্লাস ভর্তি বন্ধুদের সামনে ঐ দিন চরম লজ্জা পেয়েছিলাম । আমিই ড্রয়িং এ সবচেয়ে কম মার্ক পেয়েছি । তাও আবার একেবারে ০০ । আসলে ইঞ্জিনিয়ারিং ড্রয়িং ফুল ফলের মত সহজ সরল বিষয় না বেশ কাটখোট্টা টাইপের সাবজেক্ট । এরপরের টার্ম পরিক্ষায় বেশী ভাল করতে পারিনি পঞ্চাশের মধ্যে মাত্র চল্লিশ !!!! পেয়েছিলাম ।
ক্লাসে সবাই এসাইনমেন্ট পরের ক্লাসে জমা দিত । আমি দিতাম সেই ক্লাসেই । স্যার ড্রয়িং টা ব্লাক বোর্ডে আঁকতে আঁকতে আমারও আঁকা শেষ হয়ে যেত । শুধু নিজের টা নয় । বড় ভাইদের ড্রয়িং ও আমি আঁকিয়ে দিতাম । জীবনে প্রথম অনেক গুলি টাকা একসাথে ইনকাম করেছিলাম একজনের বাড়ির ড্রয়িং করে । তখন এখনকার মত অটোক্যাড সফটওয়ার এত সহজলভ্য ছিল না ।

বার বার হেরে যাওয়ার পর জেতার আনন্দ অনেক । নিজেকে ব্যার্থ ভাবার কোন কারণ নেই । অন্যকেউ আপনার জীবন কেমন হবে সেটা বলে দেয়ার ক্ষমতা রাখে না । আপনার জীবন টা আপনার একান্ত ব্যাক্তিগত ।
সাফল্যে শতভাগের মাত্র একভাগেরও কম থাকে সৌভাগ্য বাকিটা কঠোর পরিশ্রম । সফলতার একটাই রাস্তা পরিশ্রম করে এগিয়ে যাওয়া । এখানে সর্টকার্ট কিছু নেই । সর্টকার্ট করতে গেলেই সর্টসার্কিট ।

0 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ