এদের এড়িয়ে চলাই শ্রেয়

রিমি রুম্মান ২০ ফেব্রুয়ারি ২০১৫, শুক্রবার, ১০:৪৮:০৭পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৪ মন্তব্য

সামারে প্রতি সপ্তাহেই নিউইয়র্কে একাধিক মেলা'র আয়োজন করা হয়। বাঙালীদের পদচারনায় মুখর থাকে মেলাগুলো। গান-বাজনা, কেনাকাটা, খাওয়া-দাওয়া, হৈচৈ __ সবমিলে অসাধারন এক ভালোলাগা'র পরিবেশ। যেন এক টুকরো বাংলাদেশ। এক বন্ধুর আমন্ত্রনে গিয়েছিলাম এমনই এক মেলায়। বন্ধুটি মেলার আয়োজক কমিটির সদস্য, বিধায় ব্যস্ত। সেখানে পরিচিত এক ভাবী'র সাথে দেখা। যাক্‌, তবুও একজন সঙ্গী পাওয়া গেলো। খুশি হই মনেমনে।

ঘুরাফেরার এক পর্যায়ে হঠাৎ সেই ভাবীটি তাঁর স্কুল জীবনের এক বান্ধবী'র দেখা পায়। তাঁরা দু'জনই যারপরনাই উচ্ছ্বসিত। একে অপরকে জড়িয়ে ধরে তীব্র ভালোবাসায়। সেল্‌ফি তোলে। ফোন নাম্বার বিনিময় করে। সেই ছোট্টবেলার বান্ধবী ! ক-তো বছর পর দেখা ! আমি একখণ্ড ভালোলাগা নিয়ে চেয়ে থাকি। অনেককাল পর দেখা হওয়া দু'জন মানুষের হর্‌হর করে বলে যাওয়া না বলা কথাগুলো হৃদয় ছুঁয়ে যায়। খানিক আবেগাপ্লুত হয়ে চেয়ে থাকি। একসময় তাঁরা একে অপরের কাছ হতে বিদায় নেয়...

অতঃপর ভাবীটি বলতে থাকে__

"ও আমার ছোট্ট বেলার বান্ধবী। স্কুলে ভালো ছাত্রী ছিল না। তরংবরং করে বেড়াতো। তাই বাবা-মা অল্প বয়সেই বিয়ে দিয়েছে। একটি চ্যানেলের সংবাদ পাঠিকা। মিডিয়া'য় কাজ করে। বেশি সুবিধার না।"___ আমি পৃথিবীর সবচাইতে তীব্র বিস্ময় নিয়ে চেয়ে থাকি। ক্ষণিক আগের দৃশ্যের সাথে কিছুতেই মেলাতে পারছিলাম না। একজন মানুষ একই সঙ্গে দুটো রূপ ধারন করে চলে সকলের অগোচরে ! এক টুকরো মিষ্টি হাসি ঝুলিয়ে রাখা তাঁর সুন্দর মুখশ্রী নিমিষেই আমার কাছে বীভৎস মনে হতে থাকে।

যে কারনে এতো কথা__

প্রতিটি মানুষেরই কিছু দোষ-ত্রুটি থাকে। দুর্বলতা থাকে। কিছু মানুষ সেই ভুলগুলো, ত্রুটিগুলো নিয়ে খেলা করে তৃপ্তি পায়। অন্যকে আড়ালে হেয় করে কথা বলে আনন্দ পায়। এটি এক ধরনের রোগ। এধরনের অসুস্থ মানুষের অবস্থান আমাদের আশেপাশেই। আমি নিশ্চিত, যে তোমার কাছে অন্যের দুর্নাম করে__ সে অবশ্যই অন্যের কাছে তোমার দুর্নামও করে। এদের এড়িয়ে চলাই শ্রেয়।

0 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ