রিক্সা এবং রাজস্ব-আয়

ক্রিস্টাল শামীম ৬ সেপ্টেম্বর ২০১৬, মঙ্গলবার, ০১:৩৫:৪৮অপরাহ্ন বিবিধ ২০ মন্তব্য
FB_IMG_1469423097669
আমাদের গ্যারেজের রিক্সা

রিক্সায় শুধু আমিই না বাংলাদেশে একসাপ্তাহ আগে যে শিশুটি এসেছে তারথেকে শুরুকরে বর্তমান প্রধানমন্ত্রীও যে রিক্সায় চড়েন’নি এমন নজির নেই বললেই চলে ।

কিন্তু সিদ্ধান্তহীনতা ও উদাসীনতায় কয়েক শত কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে দেশ। বর্তমানে বাংলাদেশে রিক্সা চাহিদাকে সঠিকভাবে কাজে লাগিয়ে দেশের আয়ের উৎসকে আরও বেগবান করা সম্ভব। জানা যায় ১৯৪১ সালে ঢাকা শহরে রিক্সার সংখ্যা ছিল মাত্র ৩৭ টি অথচ বর্তমানে এর সংখ্যা ১০ লাখ। যা ২৫টি সংগঠনের অধীনে পরিচালিত হচ্ছে।

রাজধানীতে প্রতিদিন প্রায় সোয়া দুই কোটি ট্রিপ (এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানো) তৈরি হয়। আর এর মধ্যে শুধুমাত্র রিক্সায় তৈরি হচ্ছে ৭৬ লাখ ট্রিপ। গবেষণা অনুযায়ী রাজধানীর মোট ট্রিপের এক-তৃতীয়াংশ ট্রিপ তৈরি করছে রিক্সা। ঢাকায় চলাচলকারী এই ১০ লাখ রিক্সা থেকেই রাজস্ব আয় দুই থেকে তিনগুণ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। চলতি অর্থবছরে ভাগ হওয়া সিটি করপোরেশন নিবন্ধিত রিক্সার লাইসেন্স নবায়ন করবে। তাই চলতি অর্থবছরে রিক্সা নবায়ন বাবদ ৫০ লাখ টাকা আয় নির্ধারণ করা হয়েছে। দুই সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তে বিপুল পরিমাণ রাজস্ব জমা হবে সরকারি কোষাগারে।

১৭২জন ১৭২জন
0 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য