মুল্যবোধ।

মোঃ মজিবর রহমান ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১২:২৯:৫৫অপরাহ্ন একান্ত অনুভূতি ১৬ মন্তব্য

সমাজে সত্যবাদিতা ও ন্যায় শৃঙ্খলা বা সত্য সুন্দরভাবে পাশিপাশি বসবাসে যে আদবকায়দা আচার ব্যাবহার তাই মূল্যবোধ।

আমরা প্রতিনিয়ত আমাদের ভিতরে থাকা আদর্শ, সততা, নৈতিকতা খুইয়ে যাচ্ছি কোন না কোন কর্মে। যেমন বাসে উঠে ভাড়া মিথ্যা বলে কম দেওয়া, ছাত্রনা তবুও ছাত্র ফলাও করে ভাড়া কম দেওয়া।  বিভিন্ন স্থানে আমি অমক কিন্তু আপনি কিছুই না। যেমন পাচ টাকা ভাড়া দিলেন কন্ট্রাক্টর বললেন কোথায় যাবেন? যাত্রী -আগারগাও। কিন্তু তিনি আগারগাও তো নামলেন না গেলেন মহাখালি পার হয়েও আর দূরে। । এতে আমরা সাময়িক আর্থিক সুবিধা পাচ্ছি। কিন্তু বিনিময়ে কি হারাচ্ছি।

আমরা বিনিময়ে ব্যাক্তি বিশেষ হারাচ্ছি, যেমন ১. জন্মদাতা বাবা-মার চাচা, দাদার আদর্শ। ২. নিজের ব্যাক্তি ইমেজ। ৩. পাশে বসে থাকা একজনের নিকট মিথ্যাবাদি। ৪.  পেশাভেদে হারাতে পারেন স্যার থেকে মনে মনে নিচু কিছু গালি।

সমস্টিক জিবনে।

১. মানুষ সৃষ্টির সেরা জিব থেকে আপনার বিবেক লোপ। ২. সমাজে কিছু আদর্শ প্রতিষ্ঠা করার ব্যত্যয় ঘটবে আপনাআপনি। ৩. সমাজে আপনার অবস্থান আপনাআপনি কমে যাবে( অন্তর দিয়ে শ্রদ্ধা, ভালোবাসা, স্নেহ থেকে বঞ্চিত)।

মূল্যবোধ স্থানকালে, পাত্রে বিভিন্ন রকম হয়। সমাজে আচার আচরণ নিয়ন্ত্রনের সামাজিক মানদণ্ডও। আমরা সামাজিক মুল্য অবক্ষয়ে জর্জরিত হয়ে আমাদের বিবেকের নিকট নিজেই প্রতারিত হচ্ছি। তাই আমরা সমাজবদ্ধ মানুষ হিসেবে সমাজের প্রতি দ্বায়বদ্ধতা থাকা অতীব জরুরী।

৭২০জন ৭২০জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ফেইসবুকে সোনেলা ব্লগ