প্রিয় শাশুড়ী মা

জান্নাতুল ফেরদৌস সায়মা ৩০ নভেম্বর ২০২০, সোমবার, ০১:২৫:২০পূর্বাহ্ন অণুগল্প ১৩ মন্তব্য

প্রিয় শাশুড়ী মা,

ছোট বেলায় বাচ্চাদের অনেক কিছুর ভয় দেখিয়ে খাবার খাওয়াতে কিংবা ঘুম পাড়াতে হয়..কখনো ভূতের কখনো বা বাঘ সিংহের ভয় দেখানো হয়

..কিন্তু আমাকে যে প্রাণীর নাম দিয়ে ঘুম পাড়ানো হত তা হলেন “আপনি” মানে “আমার শাশুড়ী.. মা”।

“এত বেলা করে ঘুম থেকে ওঠো?যাও শশুর বাড়ি শাশুড়ী চুল টেনে উঠাবে..”

ঝাল খাও না,শশুর বাড়ি না খেয়ে থাকা লাগবে..-রান্না পারো না,কি মেয়ে তুমি ! শাশুড়ী রান্না করে খাওয়াবে নাকি..

যা রূপচর্চা করার এখনি করে নাও, বিয়ের পরে শাশুড়ীর শরীর চর্চা করেই দিন কাটানো লাগবে..

-আমরা তো আপন বলে কিছু বলি না,কিন্তু  শাশুড়ী এত আরামে থাকতে দিবে না..

ভুত তাড়ানোর পড়াশোনাকে কি বলে ঠিক জানা নেই,তবে আমি আইন নিয়ে হয়ত আপনার ভয় থেকেই পড়তে এসেছি।

হ্যা,আসলেই আপনি ভয়ংকর। আমরা বউ-শাশুড়ী যখন কাজ করতে করতে গুটুর গুটুর করে কথা বলব,রান্না করার সময় দু’জন মিলে রান্না করব কিংবা খেতে বসে সবাইকে বলব, আমরা দু’জন কে কোনটা রেঁধেছি খেয়ে বলতে হবে। দু’জন মিলে নতুন একটা রান্না করব, ঘরের জন্য পর্দা পছন্দ করব। এক সাথে বিকেলের চা খেতে খেতে গল্প করব। শাশুড়ীমা আপনার স্মৃতিগুলো বলবেন, আর আমি বউমা মন দিয়ে শুনব। সবচে বেশি অবাক হব যখন আমার ছোটবেলার স্মৃতিগুলো বলার সময় আপনি নিঃশব্দে কেঁদে উঠবেন। এরকম মানুষ আসলে ভুতের মতই অবিশ্বাস্য।

আমি জানি শাশুড়িমা,আমার মত আপনিও আতংকে থাকেন ভবিষ্যৎ আমাকে নিয়ে।

আমি জানি, আধুনিক আসবাবপত্র আনার আগেই যখন পুরনো আসবাবগুলো ফেলে দেয়া হয় তখন আপনি  সন্তান হারানোর মতই কষ্ট পান। শশুর আব্বার হয়ত এতো টাকা ছিলো না, আপনি খুব অপেক্ষার পরে প্রতিটি জিনিস পেয়েছেন। আপনার ছেলের বউকে যেন এই কষ্টের ভেতর দিয়ে যেতে না হয় তাই আপনি নিজের ছেলেকে আরো যোগ্য করে তুলেছেন যেন আপনার ছেলের বউ ওরফে আমি ভালো থাকি।

তাই আমি পুরনো জিনিস ফেলবো হয়ত কিন্তু ফেলার আগেই শাশুড়ীমা আপনাকে নিয়েই নতুন ফার্নিচারগুলো পছন্দ করে আসব। আমরা কেউ চাইলেই কারো ঘর যেমন দখল করতে পারিনা তেমনি আমিও আপনার সংসারে এমন করতে পারিনা।

শাশুড়ীদের দেখার ও বুঝার আগেই যদি ভয় দেখানো হয় তাহলে তারাও খুব ভালো ব্যবহার দিবেন না। আমি বিয়ের পর “শাশুড়ীর মা” আপনার সাথে এমন আচরণ করব ফলে আপনি বিশ্বাস করবেন আপনার সংসারে প্রতিদ্বন্দ্বী না একজন সঙ্গি এসেছে।  আপনি একদমই ভয় পাবেননা আমি আপনার অনুভূতির পূর্ণ মর্যাদা দিব।কথা দিলাম।

আমি আপনাকে ভুতের মতই ভাবি, কারণ আসলেই আপনার মত এত ভাল শাশুড়ী মা আমি  ডিজার্ভ করিনা।

অতএব, শাশুড়ী মা যেখানেই আছেন ভাল থাকেন দেখা হলে হয়ত তখন আর আপনার ভয়ে ঘুমাতে হবেনা আমার।বরং কখনো আপনার সাথে গল্প করতে করতেই ঘুমিয়ে পড়ব।

ইতি,

আপনার বউমা

২৮শে জুন ভারতের কলকাতায় শাশুড়িকে খুন করে  নিখোঁজ হওয়ার গল্প ফাঁদলের তাঁর বউমা।জঙ্গলের মধ্যে থেকে উদ্ধার করা হয়েছিল সেই ৬৫বছরের দুঃখিনীর পচা-গলা লাশ। জানা গিয়েছে মৃতদেহটিকে হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছিল। 

পত্রটি সেই শাশুড়ী মায়ের জন্য লেখা!

তিনি হয়ত তার পুত্রবধুর কাছে এমন কিছু আশা করেছিল, হয়ত না।হয়ত আশা করেছিল শেষ বয়সে শান্তি আর একমুঠো ভালবাসা,হয়ত আরও কম কিছু ।

৫৫৪জন ৩৬৭জন
44 Shares

১৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য