চটি গল্প ।

সঞ্জয় কুমার ১৬ মার্চ ২০১৫, সোমবার, ০৩:৫৪:৪৯অপরাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ১৪ মন্তব্য

আমাদের অনুভূতি শক্তি প্রচন্ড প্রখর । ধর্ম বা দেশ নিয়ে রসিকতা করে যে কেউ আমাদের পুরো জাতীকে ক্ষেপিয়ে দিতে পারে যে কোন মুহূর্তেই । তখন দেশ প্রেম আর ধর্ম প্রেম প্রবল হয়ে ওঠে ।

আমাদের দেশে হুমায়ুন আজাদের লেখা বই নিষিদ্ধ হয় । তাসলিমা নাসরিন দেশান্তরী । অভিজিতের মত লেখক কে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় ।

যা হোক উপরের শিরোনাম নিয়ে একটু আলোচনা করি । নয়ত হয়ত সবাই মনে করবে স্রেফ দৃষ্টি আকর্ষণের জন্যই এমন নাম দিয়েছি । কয়েকদিন আগে বাংলা কি ওয়ার্ডে কিছু একটা তথ্য জানার জন্য গুগলে সার্চ দিয়েছিলাম । বাংলা যে কোন কি ওয়ার্ড দিয়ে সার্চ দিলে ঘুরে ফিরে দু একটা চটি গল্পের লিংক আসবেই । সবচেয়ে হতাশামূলক কথা হল পৃথিবীর সবচেয়ে মধুর পবিত্র শব্দ ”মা” লিখে সার্চ দিলে যা আসবে তা আপনি পড়তে পারবেন না । নিজেকে বাঙালী পরিচয় দিতে ঘৃণা বোধ হবে । এরপর থেকে বাংলা কি ওয়ার্ড দিয়ে সার্চ করতে আমি ভয় পাই অন্তত পরিবারের কারও সামনে এমন বিব্রতকর অবস্থায় পড়তে চাই না । অনলাইনে কি পরিমান নোরামী আমরা করে রেখেছি ভাবতেই গা ঘিনঘিন করে । কোন বিদেশি বা আপনার আমার পরিবারের অপ্রাপ্ত বয়স্ক রা অন্তর্জালে বাংলায় সার্চ দিলে এসবই দেখবে !!!!!

আমাদের ধর্ম প্রেম দেশ প্রেম এসব ব্যাপারে তেমন একটা সংবেদনশীল নয় । কথনো শুনিনি কোন পর্ণ ওয়েবসাইট বা চটি ব্লগ বন্ধের জন্য লেখালিখি হচ্ছে । অথচ এগুলো ও কম গুরুত্বপূর্ণ নয় । যদিও ফেসবুকে একটা গ্রুপ আছে যারা চেষ্টা করছে ফেসবুকে বাংলা চটি পেজ গুলো বন্ধ করার জন্য ।

নারীর প্রতি সহিংসতার মূল কারণ সামাজিক অবক্ষয় । আমাদের শিশুরা ছোট থেকে যেভাবে গড়ে উঠবে সেভাবেই তৈরি হবে নতুন একটা প্রজন্ম । সেটা গড়ার দায়িত্ব আমাদের ।সেই দায়িত্ব আমরা কতটুকু পালন করছি ?

ঘুম আয়রে..
চাঁদ মামাই স্বপন
একেঁ যাক..

তোর ছোট্ট ওই চাঁদ
মুখে
চাঁদের ছায়াই পরুক
সুখে..
যে পৃথিবী গড়লাম আমি তার আলো আজ
অস্তগামী..
তার কালো ছায়া
দূরে থাক..
চাঁদ মামাই স্বপন এঁকে যাক..

অনেকটা পথ চলতে হবে
চলতে হবে তোকে
তাতো জানি..
সে পথ গড়ার কাজ
আমাদেরই ছিলো
তাও মানি..
নিজেদের কথা শুধু ভেবে এনেছি তোকে ডেকে
দিতে নিজেদেরই
পাপের ভাগ..
চাঁদ মামাই স্বপন এঁকে যাক..

চাঁদ মামাই দিবে স্বপন
স্বপ্ন দিতে আমি কি আর পারি..
যে পৃথিবীতে আনলাম
তোকে বাসযোগ্য হয়নি
সে আমারই..

শুধু অমরত্বের লোভ
আর প্রচলিত সম্ভোগ
এইতো কারন
এটাই জেনে রাখ..
চাঁদ মামাই স্বপন এঁকে যাক ।

১৫৭৭০জন ১৫৭৬৭জন
0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ