Children Of War – যুদ্ধশিশু

সনেট ২০ মে ২০১৪, মঙ্গলবার, ০৯:১৬:১৪পূর্বাহ্ন বিবিধ ১৫ মন্তব্য

লিখব লিখব করে লিখাই হচ্ছেনা। আসলে আগের মত আর লিখার এনার্জি পাইনা।। যাই হোক গত পরশু গিয়েছিলাম উপহার সিনেমা হলে Children Of War দেখতে।। প্রথম থেকেই বলছি তবে একটু সংক্ষেপে।।।

যাওয়ার পর দেখলাম যথেষ্ট ছেলেপুলে গেছে। সবাই প্রায় ছাত্র। দেখি ক্লাসি দর্শকই মনে হলো। মেয়ে ছিলো ৪০%.. টিকট কাটলাম ভেতরে গিয়ে গরমে সেদ্ধ। ফ্যানগুলো এত উপরে যে বাতাসই পাচ্ছিলাম না।।

এবার ছবি শুরু হওয়ার পালা। জাতীয় সংগীত এর টিউন বেঁজে উঠতেই সবাই দাড়িয়ে গেলো। ব্যপারটা আমার অত্যধিক ভালো লাগলো। আমরা নিউ জেনারেশন এখনো জাতীয় সংগীত কে সম্মান দিতে ভুলিনি।

ছবি শুরু হয়ে গেলো। ইন্দ্রণীল এর বউ রাইমা সেনকে স্বামীর সামনে ধর্ষণ করে পাকিস্তানি ক্যাম্পে বন্দী করে রাখা হয়। সেখানে আরো কিছু মেয়েদের রাখা হয় পাকিস্তানিদের দৈহিক চাহিদা মেটানোর জন্য। এবং প্রতিনিয়ত তাদের ধর্ষণ করা হয়। ধর্ষণই ছবির মুল বিষয়বস্তু।।।

সত্য কথা বলতে ইন্টার্ভালের আগ পর্যন্ত আমার ছবিটা বোরিং লেগেছে। বার বার মনে মনে বলেছি এর থেকে "গেরিলা" আর আমার বন্ধু রাশেদ অনেক ভালো। শেষ পর্যন্তও তাই বলেছি।
ইন্টার্ভালের পর থেকে ছবিটা ইঞ্জয় করেছি।। ইন্টার্ভালের কিছুক্ষণ পর দুটো মেয়ে কাঁদতে কাঁদতে হল ত্যাগ করেছে।। কারন ব্যপারগুলো অনেক স্পর্শকাতর।।। আমার গায়েও বেশ কয়েকবার কাটা দিয়েছে।। আর কিছু দৃশ্যে তালিও বাজিয়েছি দর্শক মন থেকে।।

তারপর থেকে আমি ওয়েট করছিলাম কখন ভারত নিজেদের ক্রেডিট দেওয়ার চেষ্টা করবে। কারন আমি জীবনে একটা ইন্ডিয়ান মুভি দেখিনি যেখানে ভারত নিজেদের ক্রেডিট না দেয়। এদেশের যুদ্ধের ছবি গুলোতেও তো ভারত কে ক্রেডিট দেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত শেষ করেও দেখলাম। নিজেরা কোন ক্রেডিটই নেয় নি।। ব্যপারটা আমার ভালো লেগেছে। ছবিটা দেখে আমার একবারও ইন্ডিয়ান ছবি মনে হয়নি। এদেশের ছবিই মনে হয়েছে।।

ভবিষ্যৎবানী মুলক কয়েকটা ডায়ালগ আমার অসাধারণ লেগেছে। যেখানে বলা হচ্ছে "বাংলাদেশ হলেই বা কি! কিছুদিন পর ক্ষমতা নিয়ে দেশে গন্ডগল হবে। আর রাজাকার, আলবদর তো আছেই।" যা এখন হচ্ছে।।।।
ভালো তবে ছবিটা আর একটু ভালো হতে পারত।। যুদ্ধ নিয়ে এর থেকে ভালো ছবি আমরা দেখেছি।। তারপরও ছবিটি বানানোর জন্য নির্মাতাদের জানাই সাধুবাদ।।

0 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ