কিংবদন্তি ভারতীয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় করোনা আক্রান্ত হয়ে আজ ১৫ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের সাথে তাঁর কাজের জন্য তিনি ছিলেন খ্যাতিমান। ৮৫ বছর বয়সী এই অভিনেতাকে করোনা ভাইরাস পরীক্ষার ফলাফল পজিটিভ এলে গত ৬ অক্টোবর কলকাতা শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

তাঁর ছয় দশকের দীর্ঘ অভিনয় জগতে তিনি অগুনিত ভক্ত এবং সমালোচকদের হৃদয় জয় করেছিলেন। তিন শতাধিক সিনেমায় অভিনয় করা সৌমিত্র চট্টোপাধ্যায় একাধারে একজন দক্ষ নাট্যকার, নাট্য অভিনেতা এবং কবিও ছিলেন।

সৌমিত্র চট্টোপাধ্যায় সম্ভবত বিশ্বের অন্যতম প্রভাবশালী পরিচালক এবং বহুল আলোচিত অপু ত্রয়ীর নির্মাতা সত্যজিৎ রায়ের সাথে তাঁর কাজের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। এই ধারাবাহিকটি একজন বাঙালির গ্রামে বেড়ে ওঠা এক ব্যক্তির জীবনকে অনুসরণ করেছিল। চলচ্চিত্রগুলি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে, বিশ্বব্যাপী অনেক পুরষ্কার জিতেছে এবং ভারতীয় চলচ্চিত্রকে বিশ্ব মানচিত্রে ফেলেছে।

সত্যজিৎ রায়ের সাথে সৌমিত্র চট্টোপাধ্যায়

১৯৫৯ সালে মুক্তিপ্রাপ্ত ট্রিলজির তৃতীয় সিনেমা অপুর সংসার ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম চলচ্চিত্র। তিনি সত্যজিৎ রায়ের ১৪ টি ছবিতে প্রধান অভিনেতা হিসাবে অভিনয় করেছেন। তিনি ২০১২ সালে ভারতীয় সিনেমার সর্বোচ্চ সম্মান 'দাদা সাহেব ফালকে' পুরষ্কারে ভূষিত হয়েছিলেন এবং ২০১৮ সালে তাকে ফ্রান্সের সর্বোচ্চ পুরষ্কার, 'লিজিওন অফ অনার' দেওয়া হয়েছিল।

সৌমিত্র চট্টোপাধ্যায় স্কুলে পড়ার সময় থেকেই অভিনয় শুরু করেছিলেন, যেখানে তিনি বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছিলেন। তিনি যখন কলেজে ছিলেন তখন কোনও বন্ধু তাকে সত্যজিৎ রায়ের সাথে পরিচয় করিয়ে দেয় - এটি সৌমিত্র'র জন্য সুবর্ণ একটি সুযোগ ছিল এবং এভাবেই সৌমিত্র চট্টোপাধ্যায় চলচ্চিত্রে নিজের অভিনয়ের সূচনা করেছিলেন।

গোয়েন্দা চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়

তিনি সোনার কেল্লায় শার্লক হোমস-এর মতো গোয়েন্দা, দেবীর এক প্রবীণ কনে, অভিজনে উত্তেজিত উত্তর ভারতীয় ট্যাক্সি চালক, অরণীর দিন রাত্রির এক নলখানি, এবং আসানী সংকেতের একজন হালকা আদরের গ্রামের পুরোহিত হিসাবে অভিনয় করেছিলেন।

সত্যজিৎ রায় বলেছিলেন- "সৌমিত্র একজন বুদ্ধিমান অভিনেতা।"

অন্যদিকে সত্যজিৎ রায় সম্পর্কে এক সাক্ষাতকারে সৌমিত্র বলেছিলেন- "এমন একদিন কেটে যায়নি যখন আমি সত্যজিৎ রায়ের কথা ভাবি না, তাকে নিয়ে আলোচনা করি না বা তাকে মিস করি না।"

বছরের পর বছর ধরে, সৌমিত্র চট্টোপাধ্যায় তপন সিনহা, মৃণাল সেন, অসিত সেন, অজয় ​​কর, ঋতুপর্ণ ঘোষ এবং অপর্ণা সেনের মতো শীর্ষস্থানীয় পরিচালকদের সাথে কাজ করেছিলেন।

অভিনেতা হিউ গ্রান্টের সাথে সৌমিত্র চট্টোপাধ্যায়

ভারতের অন্যতম সেরা চলচ্চিত্র নির্মাতা আদুর গোপালকৃষ্ণন বলেছিলেন- "পর্দায় সৌমিত্র "বুদ্ধিগতভাবে ঝোঁকযুক্ত একজন মানুষ। তাঁর মধ্যবিত্ত মনোভাব এবং অভিনয় সংবেদনশীলতায় তিনি পছন্দসই পঞ্চম বাঙালি হয়ে উঠেছিলেন।"

চলচ্চিত্রের বাইরে সৌমিত্র চট্টোপাধ্যায় অক্লান্তভাবে সৃজনশীল ছিলেন। তিনি একটি সাহিত্য পত্রিকা সম্পাদনা করেছিলেন, ৩০ টিরও বেশি প্রবন্ধ এবং কবিতার বই প্রকাশ করেছেন; অভিনয় করেছেন, পরিচালনা করেছেন এবং সমান সংখ্যক নাটক লিখেছেন। তাঁর অন্যতম সফল কৌতুক নাটক 'ঘটক বিদেয়' একটানা ৫০০ রাত ধরে চলেছিল। সৌমিত্র সবসময়ই বাংলা ভাষার ছবিতে অভিনয় করতে পছন্দ করতেন।

অভিনেতার জীবনী লেখক অমিতাভ নাগ বলেছেন, চ্যাটার্জী ছিলেন "চিন্তাভাবনার নায়ক। তিনি ছিলেন একজন বুদ্ধিজীবী এবং কবি"। নাগ একবার চ্যাটার্জীকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি বিনোদনের বাধ্যবাধকতায় ভারাক্রান্ত বোধ করেন কি না? প্রতিউত্তরে সৌমিত্র  বলেছিলেন - "খুব কদাচিৎ, কারন এটি আমার কাজ"।

যিনি দর্শকদের সুস্থ বিনোদন উপহার দেয়াকে নিজের অক্লান্ত কাজ বলে মনে করতেন তিনিইতো শক্তিমান অভিনেতা একথা অনস্বীকার্য।

ওপারে ভালো থাকবেন প্রিয় অভিনেতা। আপনি বেঁচে থাকবেন আপনার কর্মে, কোটি ভক্তের হৃদয়ে।

[তথ্যসূত্র ও ছবি - বিবিসি অনলাইন ও অন্যান্য]

0 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ