সফলতা ও ব্যর্থতা

কেসি মিলান ১ অক্টোবর ২০১৬, শনিবার, ০৩:৪২:০৫অপরাহ্ন বিবিধ ৯ মন্তব্য

প্রতিটি জীবনেরই একটা লক্ষ্য থাকে সে জীবন যেমনই হোক। হতে পারে কর্ম চাঞ্জল্যময় অথবা কর্মহীন।
লক্ষ্য ছাড়া কোন জীবন নেই অথবা কথাটা এভাবে বলা যায় এমন কোন লোক কোথাও পাওয়া যাবে না যে কোন উদ্দেশ্য ছাড়াই কোন জীবন যাপন করে।
পৃথিবীর অন্যান্য প্রাণীদের জীবনে গভীরভাবে তাকালে এটা বোঝা যায় মানুষের জীবনই যেন বেশি জটিল, রহস্যময় ও বৈচিত্রময়।
জীবন মান ও খাদ্য খাবারের বিষয়টাই যদি আসে তাহলেও কিন্তু আমরা লক্ষ্য করি মানুষ ছাড়া পৃথিবীর অন্য সব প্রাণীই প্রায় একই রকম আবাস স্থলে বসবাস করে, একই রকম খাবার খায় এবং খাদ্যের জন্য জীবনের শেষ দিন পর্যন্ত একই রকম কাজ করে। এর উদাহরণ হিসেবে আকাশে উড়ে বেড়ানো পাখি এবং বনের শিয়ালের কথা বলা যেতে পারে।
কিন্তু মানুষের জীবন পদ্ধতি, জীবন যাপন, খাদ্যাভাস, খাওয়া দাওয়া ইত্যাদির মধ্যেই শুধু দেখা যায় নানা রকম বিভেদ ও বৈচিত্রময়তা।
গ্রামে যে কৃষকেরা বাস করে তারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে চাষাবাদের কাজ করে।
বাংলাদেশ নদীর দেশ। কিন্তু আমি যে অজ্ঞলের মানুষ সেখান থেকে বুঝতে পারতাম না কেন এমনটি বলা হয়। তবে দক্ষিণ বংগের একটা জায়গায় একদিন যাওয়ার পর কথাটা যে সত্যি তার প্রমাণ পেয়েছি।
নদীর পর নদী, খাল, বিল, পুকুর আর জলাশয়ের পর জলাশয় দেখে আমি সত্যিই মুগ্ধ এবং অভিভূত হয়ে পড়েছিলাম।
কিছু পর কোন একজনের কাছ থেকে জেনেছিলাম এলাকার বিপুল সংখ্যক মানুষ এসব জলাশয় থেকে মাছ ধরে আর সেই মাছ বাজারে বিক্রি করে সংসার চালায়। অর্থাৎ এসব জলাশয়ের উপর তারা সম্পূর্ণভাবে নির্ভরশীল।
আমার বিরামহীন অশান্ত সেই সব আগের দিনগুলোতে অনেক ঘুরে বেড়িয়েছি। আর ঘুরে বেড়াবার মূল আকর্ষন ছিল প্রকৃতি ও এর অবারিত সৌন্দর্য। এ জন্য জীবনে যত জায়গায় গেছি সে সবের বেশিরভাগই ছিল প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ।
ওসব জায়গায় কৃষি কাজ না করে অন্য কাজ করছে এমন অনেক মানুষদের আমি দেখেছি।
অনেকেই স্থানীয় বাজারে মুদির দোকান অথবা ওষুধের দোকান খুলে ছোট ছোট ব্যবসা করছে। অনেককে রিকশা চালাতেও দেখেছি। ব্যাটারী বা সি এন জি চালিত বিভিন্ন ধরনের গাড়ী চালিয়ে নিজের জীবন ও সংসার চালাতে যাদের দেখেছি তাদের সংখ্যাও নয়।
অনেক পরে এসে আজকে যখন শহুরে জীবন যাপন করছি এখনও প্রতিদিনই নতুন নতুন মানুষদের দেখি, তাদের জীবন দেখি, কাজ দেখি আর নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করি।
গরম কালের কোন এক দিনে আমি এক রিকশা চালককে দেখেছিলাম। গরমে আর রোদে আপাদ মস্তক ঘেমে গেছে। ভীষন ক্লান্ত হয়ে রাস্তার পাশের ছোট্ট একটা চায়ের দোকানে বসে চা খেতে খেতে বিশ্রাম নিচ্ছিল। ওর ওই বিধ্বস্ত চেহারাই বলে দিচ্ছিল প্রচন্ড গরম রোদে দীর্ঘ সময় ধরে রিকশা চালিয়েছে ও।
এতটা পরিশ্রম করার কারণ আর আমার অভিজ্ঞতার ভান্ডার কিছুটা সমৃদ্ধ করতে ওর সংগে কথা বলার প্রবল ইচ্ছে হলো যা শেষ পযর্ন্ত দমিয় রাখতে পারলাম না।
খুব অল্প কথা হলো। কিন্তু তারপরও জানতে পারলাম ওর গ্রামের বাড়ী ঠাঁকুরগাঁও জেলায়। বাড়ী বলতে তেমন কিছু নেই। ছোট্ট একটা মাটির ঘর আছে। সেই ঘর ভেংগে ইট সিমেন্ট দিয়ে সুন্দর একটা বাড়ী তৈরি করতে চায় ও। এটিই ওর স্বপ্ন এটিই ওর ইচ্ছা।
এতটা পরিশ্রমের মূলে রয়েছে এই স্বপ্ন বাস্তবায়ন আর ইচ্ছা পূরণের আকাংখা। কিন্তু এ জন্য অন্য কোন যোগ্যতা ওর নেই যা আছে তা হচ্ছে ওর মানসিক আর শারীরিক শক্তি।
মানসিক ও শারীরিক শক্তিই ওর একমাত্র সম্বল আর ও তা যথাতর্ভাবেই ব্যবহার করে যাচ্ছে। আর এ জন্য যদি কেউ আগাম বলেও ফেলে কোন একদিন ও ওর স্বপ্ন বাস্তবায়নে এবং ইচ্ছা পূরণে সফল হবেই তাহলে তা বোধ হয় অন্তত অত্যুক্তি করা হবে না।
কথাটা সবার জন্য প্রযোজ্য সফল হতে হলে আমাদেরকে অবশ্যই গুণাবলী ও যোগ্যতার অধিকারী হতে হবে।
যুব বয়সে ডাক্তার হতে চেয়েছিল, ইঞ্জিনিয়ার হতে চেয়েছিল, জজ, ব্যারিস্টার, বিমান চালক, স্থপতি আরও কত কি হতে চেয়েছিল এমন অনেক মনুষকে আমি ব্যক্তিগতাবে চিনি। তাদের বেশিরভাগই যা হতে চেয়েছিল তা হতে পারেনি। তাদের এই হতে না পারার পেছনে তেমন কিছু ছিলনা। যা ছিল তা হচ্ছে চেষ্টা, গুণাবলী আর যোগ্যতার অভাব।

0 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ