শ্লীল অশ্লীলতা এবং নারী

সঞ্জয় কুমার ১৬ সেপ্টেম্বর ২০১৪, মঙ্গলবার, ১২:৩৫:১৩অপরাহ্ন বিবিধ ১১ মন্তব্য

নারী শরীর নিয়ে পুরুষের কল্পনার অন্ত নাই ।
নারীর শরীর বন্দনায় রচিত হয়েছে অনেক সাহিত্য । সেই সব সাহিত্যের পাঠক জনপ্রিয়তা ও কম নয় । জনপ্রিয়তার লাগাম ধরে লেখকও ধন মান দুইই অর্জন করছেন ।

শ্লীল অশ্লীল নিয়ে জ্ঞানীদের মাঝেই অনেক মত বিরোধ ।
মজার ব্যাপার হচ্ছে অশ্লীলতার মাপকাঠি যেন শুধু নারীর শরীর । পুরুষের শরীর নিয়ে তেমন অশ্লীলতা শোনা দূর্লভ । ।

অনেক প্রগতিশীলদের মতে শ্লীল অশ্লীল বলে কিছু নেই সব নাকি দৃষ্টি ভঙ্গির ব্যাপার । কথাটা একেবারে ফেলনা নয় । দৃষ্টি ভঙ্গির একটা ব্যাপার তো অবশ্যই আছে । তারপর আমরা আবার প্রথমে দর্শনধারী পরে গুণ বিচারী । এই তত্বে বিশ্বাসী ।

আমাদের সবচেয়ে বড় সমস্যা হল আমরা কাজের চেয়ে সমালোচনা করতেই বেশী সময় নষ্ট করি ।

সব স্থানে নিজেকে বসিয়ে বিবেচনা করলে অন্যের ভুলটা সহজেই বোঝা যায় ।

সুন্দরী প্রতিযোগিতায় বা বিভিন্ন প্রদর্শনী তে নারীকে যেভাবে উপস্থাপন করা হয় তা অনেকটা পন্যের মত । আপনি হয়ত বলবেন এতে সমস্যা কি বিশ্বের সাথে আমাদের তাল মিলিয়ে চলতে হবে । মডেলকে যতটা লোভনীয় করে উপস্থাপন করা যাবে আমরা ততই সফল । নাচতে নেমে ঘোমটা নিয়ে চিন্তা করলে চলবে না । কথা সত্যি । বেশ্যারা যদি সতীত্ব অটুট রেখে ব্যাবসা করতে চায় এটা হাস্যকর । আপনি যে প্রফেশনে আছেন সেটার সব দিক জেনে এবং মেনেই আপনি এসেছেন । ডাক্তার জানে দিন রাত পরিশ্রম করেও সামান্যতম অনিচ্ছাকৃত ভুলের জন্য মানুষ আপনাকে গালি দিতে ছাড়বে না । রিক্সা ওয়ালা সারাদিন রোদে বিষ্টিতে ভিজলেও কেউ অবাক হবে না ।

তাহলে শ্লীল অশ্লীল এর ব্যাপার টা ?

আরে ভাই আপনি এখনো ওটা নিয়ে ভাবছেন?
আচ্ছা বলুন তো অন্য মেয়েকে স্বল্প বসনে দেখতে আপনার ভাল লাগে । কিন্তু নিজের আপন কাউকে ঐ স্থানে দেখলে আপনার কেমন লাগবে ?

পোশাক টা হচ্ছে ব্যাক্তি স্থান কাল পাত্র বিবেচনায় যেটা সবচাইতে প্রয়োজনীয় সেটাই বেছে নিতে হবে । সুইমিং পুলে নিশ্চয়ই বোরকা পরে নামা যাবে না । আবার বাংলাদেশের কোন ধর্মীয় অনুষ্ঠানে নিশ্চয়ই সুইমস্যুট পরে হাজির হওয়া শোভন নয় । সকালে প্রাত ভ্রমণ করার ড্রেস অফিসে চলবে না । আবার কোট টাই পরে সকালে হাঁটা বা দৌড়ানো হাস্যকর । পরিবেশ বুঝে পোশাক নির্বাচন করতে হবে ।

আর নারী কে খাদ্যবস্তুর মত লোভনীয় ভাবার চল প্রাচীন কাল থেকে চলে আসছে । পুরুষ সব সময় হিংস্র ,বন্য ,নির্মম ,শক্তিশালী ,শাসক এর ভূমিকায় ছিল এখনও আছে । এই মধ্যযুগীয় ধারণা থেকে বের হতে একটু সময় তো লাগবেই ।

0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ