মৌলিক অধিকার (১)

ইঞ্জা ৩ সেপ্টেম্বর ২০১৬, শনিবার, ০৫:৪৭:১৯অপরাহ্ন মুক্তিযুদ্ধ ৩১ মন্তব্য

FB_IMG_1472795196416

মানুষের মৌলিক অধিকার সম্পর্কে আমরা প্রায় সবাই জানি আর তা হলো অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা এবং চিকিৎসা কিন্তু এই পাঁচটি অধিকার নিয়ে আমরা কতটুকু সচেতন তা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে আর তার কারণ হলো আমরা সব কিছুতেই ভেজালে অভ্যস্ত, আসুন এই বিষয় নিয়ে একটু আলাপ করিঃ

অন্নঃ
প্রথমেই আসি আমাদের মৌলিক অধিকার অন্ন নিয়ে অর্থাৎ খাবার, যা না খেলে আমাদের জীবনধারণ অসম্ভবই। আমরা মানে আমাদের দেশের সাধারণ মানুষরা যা খাই তা কি যথাযথ ঠিক আছে, না নেই আমরা যা খাই তার প্রতিটিই ভেজালে ভরপুর। চাল কিনবেন, সেখানে ভেজাল, সব পালিস করা আর ইতিমধ্যে চায়নার ভেজাল চালও এসে গেছে যা রান্না করলে সাদা সাদা স্পঞ্জের মতো, এই চাল তো শরীরের জন্য মহা বিপদ সংকেত। ডালেও আছে ভেজাল, লবন, মরিচ, মসলা, চিনি, হলুদ, তেল সব কিছুতেই আছে ভেজাল। ফল মূল, সবজি কিতে নেয় ভেজাল, মাছ, মাংস, মুরগী, পানি, ওরে বাবা এগুলোতো এখন আরো ডেঞ্জারাস, সব ফর্মালিনে ভরা কিন্তু আমরা খাচ্ছি, দেদারচ্ছে খাচ্ছি। আমাদের সরকার পর্যন্ত এদের কিছুই করতে পারেনা, মাঝে মাঝে এদের কিছু চুনোপুঁটি ধরে, ১/২/৬ মাসের জেল জরিমানা করে কিন্তু এইসব চুনোপুঁটিদের দুইদিন পরই জামিন করিয়ে নেন রাঘববোয়ালরা তারপর এনারা রেগেমেগে আরো বেশী করে আমাদের ভেজাল খাওয়াই আর সরকার তা দেখেও না দেখার ভান করেন। ভোটের সময় লম্বা লম্বা কথা বলেন, হাম লোগ হেন কারেংগা তেন কারেংগা কিন্তু ভোটের পর সব লবডঙ্কা।

আমার প্রশ্ন, কেন সরকার এইসব ভেজাল কারবারি, অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠিন আইন করেন না, চাইলে তো দেশে এই আইন হতে পারে, যেমন কেউ যদি খাদ্যে ভেজাল করে, অযথা মূল্য বাড়ায়, তাদের বিরুদ্ধে প্রমান পেলে ফাঁসিতে ঝুলানো হবে আর এই আইন হলে আর কড়াকড়ি করলে কারো বাপের সাধ্যি আছে খাদ্যে ভেজাল করে, অযথা মূল্য বাড়ায়?

এখন আসুন গরীব জনগণের কথায়, বাংলাদেশে এখনো কয়েক কোটি মানুষ আছে যারা দুমুঠো অন্ন যোগাতে হিমশিম খাচ্ছে, আমার প্রশ্ন কেনো ওরা এমন কষ্টে থাকবে? সরকার এবং আমাদের সমাজের বিত্তবান মানুষরা কি চাইলে এই সমস্যার সমাধান করতে পারিনা, অবশ্যই পারি। আমি বলিনা এদের আপনারা ভিক্ষা দিন, আপনারা চাইলেই তাদের হাতের কাজের ট্রেনিংয়ের ব্যবস্থা করতে পারেন যাতে তারা নিজেরায় খেয়ে পড়ে বাঁচতে পারে, হতে পারে গাড়ী মেরামতের কাজ, ইলেক্ট্রিক আর ইলেক্ট্রনিকসের কাজ, পাইপ ফিটিংসের কাজ, যন্ত্রাংশ বানানোর কাজ, গার্মেন্টস মেসিনারিজের মেরামতি কাজ, ইত্যাদি ইত্যাদি কাজ কি শেখানো যায়না, যা করে ওরা নিজেরা করে খেয়ে বাঁচবে, কি বাঁচবে কিনা?

তাহলে আসুননা আমরা আওয়াজ তুলি, প্রশ্ন তুলি সরকার আর সমাজের উঁচুস্থরের কাছে, তারা কি পারবে আমাদের ভেজাল বিহীন অন্ন খাওয়াতে, মুনাফাখোরদের হাত থেকে বাঁচাতে? আসুন বলি আমাদের ভেজাল মুক্ত অন্ন দাও, সঠিক দামে তা কেনার সামর্থ্য দাও, ভেজালকারি আর মুনাফাখোররা নিপাত যাও, আমাদের বাঁচার অধিকার আছে যা তোমরা কোনভাবেই তোমরা আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারবেনা।

___________ ক্রমশ
ছবিঃ কালেক্টেড।

0 Shares

৩১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ