বৃষ্টিতে আজ বাজারে যাব না

ছাইরাছ হেলাল ১০ এপ্রিল ২০১৯, বুধবার, ১০:২৯:৪১অপরাহ্ন অন্যান্য ২৭ মন্তব্য

আজ বাজারে যাব, যেতে হয়, প্রায়-ই যাই। কিন্তু এখন ইচ্ছে করছে না, ছিট-ছিটে বৃষ্টি হচ্ছে, ট্রাউজার গুটিয়ে/ফুটিয়ে গেলেও ছিট-কাদা থেকে রক্ষা নেই। নিজের স্যান্ডেল-ও বসে থাকে না, চান্স নেয়, চান্স পেলে। সেবারে স্যান্ডেল-বেইজ্জতির পর ছুঁড়ে ফেলে খালি পায়ে ফিরছিলাম। তাতে যে কেলেঙ্কারি ঘটেছিল তাতে মনে হয়েছে এর থেকে স্যান্ডেল-ছিট বহুগুণ ভালো ছিল। ঝকঝকে ব্যাঁকা হাসিতে করুণা করতে ইচ্ছে জেগেছিল, দায়সারাভাবে-ও করিনি; আজ আমি কোথাও যাব-না, যাচ্ছি-না।
দারুণ ভোক্তা নই, অন্তর্গত অন্তরঙ্গতা ছিল, আছে-ও; থাকে তা; উৎপাত-জোরাজুরি ছিল, গা করিনি, করি-না। অস্বস্তি নিয়েও যাই, যেতে ভালোলাগে। চোখের সামনে আলাদীনের চেরাগ-বাতি-স্পর্শে কী থেকে কী হয়ে গেল!! ফুলে ফলে একাকার, দূরে দাঁড়িয়ে দেখতে ভাল লাগে। আজ বাজারে যেতে ইচ্ছে হচ্ছে খুব।
এই বাদলা-দিনে দোকানিরা এসেছে!! পসরা সাজাতে পেরেছে!! গিয়ে আবার ফিরতে হবে না-তো!! জল-কাদা মেখে আপাদমস্তক। যাব এবার।
সেবারে এক দোকানি তার ক্রেতাকে বলছিল, চোখ নিচু রেখে পলকা হাসি দিয়ে, আফা নেন নেন, .........ভাল হবে,
মজা পাবেন। ক্রেতা চাপা হাসিতে দ্রব্যাদি পরীক্ষা/পরখ করছে, শেষ দেখার জন্য দাঁড়াইনি। দাঁড়ালে মজা নিতে পারতাম কী-না কে জানে। তবে ময়রার দোকানটি যেমন ছিল, তেমন-ই আছে, মৃদঙ্গটি-ও।
অস্বাভাবিক-স্বাভাবিক কারণতা ছাড়াই নড়ানো/ছড়ানো/জড়ানো জীবন-বাজার-কে খুঁড়ে/খুঁজে তুলে আনতে চাইনি/চাইনা। কেঁচো/সাপ/ফুল নিতান্ত-ই আগ্রহে নেই। একটাই জীবন।

বেচা-বিক্রির ফাঁকে ফাঁকে বলেছিল/বলে, আপনাকে ঠকাবো-না, পরীক্ষা নেইনি/করিনি, ঠকিয়েছে/ঠকেছি ভাবতে চাই-না, পারি-ও-নি; তবে একদিন হাউমাউ করে বাজারের মধ্যেই কেঁদেছিল, কেন, জানিনা, জিজ্ঞেস করিনি, দাঁড়িয়েছিলাম শেষের কান্না পর্যন্ত।

আত্মবিশ্বাস বিধ্বস্ত হয়নি, বিশ্বাসের মর্মে ধস লাগেনি, বিষণ্ণতা ছুঁয়েছে শুধু। আজ আর যাব না বাজারে।
জীবনযাপনের ক্রম অনুষঙ্গের বাড়তি আনাগোনা ছিল/আছে, অনির্বচনীয় সীমারেখা মানি-নি/থাকে-ও-নি।

নাহ্‌, বাদল-দিনে একদম-ই বাজারে যেতে ইচ্ছে করছে না।

আচমকা অবগুণ্ঠন ফেলে বাজার এসে সামনে দাঁড়ায়, কী চাই???

0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ