প্রিয়তমাসু

আলমগীর হোসাইন ৬ জানুয়ারি ২০১৫, মঙ্গলবার, ০৬:৪৯:৪৫অপরাহ্ন বিবিধ ৪ মন্তব্য

প্রিয় প্রিয়তমাসু,

 

এই চিঠিটা তোমার জন্য......

বিলেতের জগত সংসার এর মাঝে ও ভুলি নাই তোমাকে ? কেমন আছো তুমি ? মনে আছে আজ তোমার জন্ম দিন !! বেমালুম ভুলেগিয়েছিলাম | আজকাল বড় বেশি মনে পড়ে তোমায় । কেন বলো তো ? শুধু যদি মনে পড়ত ,তাহলে না হয় একটা কথা ছিল ! এ যে অন্যরকম মনে পড়া । যা থেকে রেহাই পাওয়ার উপায় নেই, বুঝি। সে যা হোক , এতে তো আর তোমার দোষ নেই। সমস্যাটা একান্তই আমার , সেও বুঝিবা নিজের দোষে । ডাইরী (Diary) লেখাটা বাদই দিলাম । জীবনে আর কখনও লিখব না বলেই সিদ্ধান্ত নিয়েছি । আমার ডাইরী লেখাটা ছিল অন্যরকম । প্রতিদিন কি করলাম এসব নয় । বরং প্রবন্ধের মত করেই লিখতাম আমি । সেখানে তেমন আনন্দ ছিল না । দুঃখের কথাই লিখি আর সুখের কথাই লিখি , সেখানে একাকিত্বের প্রভাবটাই ছিল বেশি । আর এই যে দেখ, এখন তোমায় চিঠি লিখছি । কই নিজেকে তো আর একা মনে হয় না । লিখতে বসলে মনে হয়, আমি একা নই । তোমাকে আমি গল্প শুনাচ্ছি । হোক না সে প্রচন্ড দুঃখের অথবা সামান্য সুখের । তবে একটা কথা কি , দুঃখের কথাটাই বেশি বলতে হবে বুঝি তোমাকে । তা হোক, দুঃখের ভাগ না হয় নাই নিলে , সুখের ভাগ তো নিতে পারবে ? কি পারবে না ? দ্বিধায় পড়ে গেলে মনে হয় ! থাক এখন দ্বিধা – দ্বন্দ্ব করার দরকার নেই । আর দ্বিধাই বা কেন করতে হবে বলতো ! একেবারেই কি স্বীকার করা যায় না – তুমি আমার ________।

 

আবার ঝামেলায় ফেললাম মনে হচ্ছে ! আচ্ছা , ঠিক আছে – তোমাকে কিছু স্বীকার করতে হবে না । প্রিয়তমাসু, তুমি কি আগের মতোই আছো, নাকি একেবারে আলাদা! না না, একেবারে ভিন্ন রকম একটা মানুষে পরিনত হওয়া অত সহজ নয়। আমিও জানি, তুমি একেবারে আলাদা হও নি তবে একটু তো আলাদাই। তুমি অনেক পরিবর্তন হও, আমার একটুও খারাপ লাগবে না। যদি তোমার সেই পরিবর্তন হয় ভালোর দিকে। তোমার চেহারাও আজ মনে পড়ে না। কেমন হতভাগা আমি বলতো! নিজেকে হতভাগা বললাম , অবাক হবার কিছু নেই। কারণটা আকাশের ঠিকানায় দিব | জানো প্রিয় প্রিয়তমাসু ,সব কিছু ভুলে গেলেও একটা জিনিস আজও ভুলতে পারি নি। সেই জিনিসটাই আমাকে সবচেয়ে বেশি যন্ত্রণা দেয়। যেটা আমি ভুলতে পারি না কোনভাবেই, শত চেষ্টা করেও। তোমার ওই চোখজোড়া! কি আছে যে এতে, আল্লাই জানেন। সামান্য একজোড়া চোখের উপর মানুষের যে এত আকর্ষণআচ্ছা ওই চোখ কি তোমার আগের মতই আছে! আগের মতই কি তাকাতে পারবে আমার দিকে হয়, তা আমি নিজে ভুক্তভুগী না হলে বিশ্বাসই করতাম না। ওই চোখের দিকে তাকালে, এই বিশ্বসংসার আর বিশ্বজন যে আমার দ্বারা ভীষণ অবজ্ঞার স্বীকার হয়, তা আমি বেশ বুঝতে পারি।  !

 

কি জানি, একটু সন্দেহই হয়! না না, বিশ্বাস কর- বিন্দু পরিমাণ সন্দেহ হয় না। তোমায় অবিশ্বাস করার শক্তি আমার নেই। আমি তোমায় ভীষণ বিশ্বাস করি। বিশ্বাসে নাকি কত কিছুই হয়, পাহাড় টলানোও যায়। আমি পাহাড়-পর্বত টলাতে চাই না, শুধু এইতো একটু তোমাকে টলাতে চাই। আমি জানি তুমি আমার দিকে ওইভাবেই তাকাবে, যেভাবে তাকালে বিশ্ব- সংসার থেকে স্বল্প মেয়াদে হলেও বিচ্ছিন্ন হয়ে পরি আমি। কিন্তু আবার ভয়ও হয়, তোমার চাহনিই কি ওই রকম -নাকি চোখটাই এমন। এইবার রাগ হচ্ছো, না! কে বলেছে তোমার চোখ ওই রকম। কেউ না বুঝলেও আমি তো বুঝি, আমার দিকে তাকালেই ওই চোখ অত সুন্দর হয়, অত মায়াবী হয় আর গোটা পৃথিবী থেকে আলাদা করে ফেলে আমাকে। তোমার কাছ থেকে কিছু চাইলে পাব কি পাব না- জানি না। তবুও চাইতে ইচ্ছে করে অনেক। দেওয়া না দেওয়া সে তো তোমার ইচ্ছা, অন্তত চাইতে তো পারি। তোমার ওই চোখ দুটো দেবে আমায়! এমন তো কিছু নয়। তোমার তো সামান্যই চোখ, কিন্তু ওই সামান্যই আমার কাছে যে অসীম, মহা মূল্যবান। কি দেবে তো, নাকি বিপদে ফেললাম! মরনোত্তর চক্ষু দানের মতো নয়। এমন চোখ দিও, যে চোখ- চোখের ভাষা বুঝতে পারে, দখল করে নিতে পারে সমস্ত সত্তা, ভুলিয়ে দিতে পারে এই দুঃখময় জগতকে।

 

 

তোমার আজ জন্মদিন !!!  জি আবারও বলছি , বিলেতের জগত সংসার এর মাঝে ও ভুলি নাই !! তুমি ছিলে আমার কলেজ বিশ্ব বিদ্যালয় জীবনের উচ্চ শিক্ষা প্রেরণা, মনে আছে বলেছিলে মাস্টার্স পাশ নাহ করলে তোমাকে সবাই মূর্খ বলবে? Political Science মাস্টার্স করার পরেও আইন নিয়ে পরেছিলাম তোমাক খুশি করার জন্য |.বিলেতে একটা বিশ্ব বিদ্যালয় তেকে computer ইঞ্জিনিয়ারিংএর ডিগ্রী দিলাম... শুধু সুন্দর করে বাচার জন্য | তার পরেও কেন সুন্দর নাহ আমার জীবন ?কেন এখনো মাঝ রাতে গিটার বাজাই !! কেন মাঝে মাঝে আনমনা হয়ে যাই !! কেন আবার স্বপ্ন দেখতে ইচ্ছা করে !! জানি সব কেন এর উত্তর হয় নাহ!!

 

এখনো ন্যায় অন্যায় ভাবি ।প্রতিক্রিয়া শীলদের আইনের যুক্তি দিয়ে বুঝাই, তারা ভুল করতেছে ? এখনো সুন্দর স্বদেশ এর স্বপ্ন দেখি!!

 

বিলাস বহুল উচ্চাভিলাষী জীবন যাপনে আমি অবস্তছিলাম সব সময় !! তুমি এটা কে বলতে তারুণের অহংকার !! এখনও বিলাস বহুল বাড়ি,গাড়ি আছে !! অভাব নেই কিছুরই , তার পরেও এক শুন্যতা আমাকে তারা করে ...

আজ তুমি বেচে তাকলে অবশ্যই উত্তর দিতে চিঠির ...

চির নিদ্রায় ভাল তেকেও ..

.
তোমার প্রিয় সেই আমি ..

 

..

চিঠিটা কাল্পনিক ও কিছু বাস্তবতা অবলম্বনে লিখা .. ...

0 Shares

৪টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ