প্রজাপতি…ভালবাসার আরেক নাম

মনির হোসেন মমি ১৬ ফেব্রুয়ারি ২০১৫, সোমবার, ১০:৫০:০১পূর্বাহ্ন এদেশ, বিবিধ, সাহিত্য ২০ মন্তব্য

প্রজাপতি মন্দের বিপরীতে তার বসবাস।পৃথিবীতে এই এক প্রজাতি যাকে ঘৃণা করা যায় না যা হিংস্র নয় তার অবদান কেবল ভালবাসার রং ছড়ানো।
বিশ্বে ১৬টি গোত্রের প্রায় সাড়ে ২৩ হাজার প্রজাতির প্রজাপতি আছে। এর মধ্যে বাংলাদেশে আছে ১০টি গোত্রের প্রায় ৬০০ প্রজাতির প্রজাপতি। এই ৬০০ প্রজাতির অধিকাংশই ভাওয়াল উদ্যানে দেখতে পাওয়া যায় তবে চাইলেই এ বাগানে যে কোনো দিন যে কোনো সময় ঢুকা যাবে না। কারণ আপাতত এ বাগান কেবল গবেষকদের জন্য উন্মুক্ত। সেজন্য এ বাগান দেখতে হলে যেতে হবে শুক্রবার সকাল থেকে বিকালের মধ্যে। আর বাগানে ঢুকতে হলে অনুমতি নিতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে।
কি ভাবে যাবেন: মহাখালী থেকে ভাওয়াল জাতীয় উদ্যানে যাওয়ার জন্য বিভিন্ন বাস পাবেন। ভাড়া হবে ৫০ থেকে ৭০ টাকা। সময় লাগবে ১ থেকে দেড় ঘণ্টা। ভাওয়াল উদ্যানে প্রবেশ মূল্য জনপ্রতি ১০ টাকা। খাওয়ার জন্য রেস্টুরেন্ট আছে ভাওয়াল উদ্যানে।
এছাড়া ২০১২ সাল থেকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে এ পর্যন্ত সর্বমোট ২০৭টি প্রজাতি তাদের গবেষণায় লিপিবদ্ধ  করেছেন যার মধ্যে ভুটিয়া লাইন ব্লু, গ্রাস জুয়েল, ডাবল ব্রান্ডেড জুডি, ব্রান্ডেড অরেঞ্জ আওলেট, ম্যাগপায় ক্রো, স্পট পাফিন উল্লেখযোগ্য।এই গবেষক দলটি ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশে প্রজাপতির সংরক্ষণ নিয়ে কাজ করে যাচ্ছে। তবে বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ৩২৬টি প্রজাতি লিপিবদ্ধ করা আছে।জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতির মেলাটি দেখুন মন ভরে যাবে।
প্রজাপতির জীবন সম্পর্কে একটু জেনে নেই:

Lepidoptera বর্গের এক ধরণের পতঙ্গ পৃথিবীর বুকে যাদের আবির্ভাব ঘটেছিল প্রায় ৪০ থেকে ৫০ মিলিয়ন বছর পূর্বে Eocene ইপোকে তাকেই আমরা প্রজাপতি বলে জানি। এই বর্গের অধীনে সাতটি পরিবার আছে এবং প্রতি পরিবারেই ভিন্ন ধরণের প্রজাপতির দেখতে পাওয়া যায়।
(y) মথ এবং প্রজাপতির মাঝে পার্থক্য কি: প্রজাপতি ও মথ উভয়েই লেপিডপ্টেরা বর্গের অন্তর্ভুক্ত হবার কারণে এদের মাঝে যেমন অনেক মিল রয়েছে ঠিক তেমনি পার্থক্যও রয়েছে অনেক।মজার বিষয় হচ্ছে যে,এই বর্গের অধীনে বেশীরভাগ প্রজাতিই হচ্ছে মথ এবং সমগ্র পৃথিবীতে প্রজাপতির তুলনায় মথের প্রজাতির সংখ্যা প্রায় আট নয় গুণ।
(y) প্রজাপতি দিনের বেলাতে সক্রিয় থাকলেও মথ সাধারণত রাতে সক্রিয় থাকে।
(y) মথের তুলনায় প্রজাপতি অনেক বেশি রঙিন হয়, যদিও অনেক রঙিন প্রজাতির মথেরও দেখা মেলে।
(y) মথের অ্যান্টেনার সামনের অংশ তুলনা মূলক বেশি মোটা হয়।মথ সাধারণত দিনের বেলাতে পাতার নীচের অংশেথাকে যার কারণে এদের দেখা মেলা ভার।
(y) পৃথিবীতে প্রজাপতির সংখ্যা বলতে গেলে পৃথিবীতে প্রায় ২০০০০ প্রজাতির প্রজাপতির দেখা মিলে।তার মধ্যে আমাদের দেশে প্রায় ৪৫০ থেকে ৫৫০ প্রজাতির প্রজাপতি দেখতে পাওয়া যায়।
(y) প্রজাপতি কত দিন বাঁচে এ বিষয়টি নিয়ে অনেকের মধ্যেই অনেক ভ্রান্ত ধারণা রয়েছে এবং অনেকে মনে করেন যে মাত্র সাত দিনেই প্রজাপতির জীবন কালের সমাপ্তি ঘটে! কিন্তু না, প্রজাপতির জীবন চক্রের চারটি ধাপ শেষ হতে প্রায় এক মাস সময় লাগে অর্থাৎ এরা সাধারণত এক মাস বেচে থাকে।
(y) প্রজাপতির জীবনচক্র সম্পর্কে হঠাৎ করে যদি কেউ Caterpillar কিংবা Pupa বলেন তাহলে আমাদের মনে প্রশ্ন জাগে- “এগুলো আবার কি? খায় না মাথায় দেয়”?প্রজাপতির জীবন চক্রে চারটি ধাপ থাকে। এগুলো হচ্ছে- ডিম, ক্যাটারপিলার, পিউপা এবং পরিণত প্রজাপতি।
স্ত্রী প্রজাপতি সাধারণত পাতার ওপরে ডিম পাড়ে এবং এই পাতা ঠিক করার ব্যাপারে অনেক শর্ত আছে। ডিম থেকে ক্যাটারপিলার অবস্থায় পরিণত হবার পরে ঐ অবস্থায় এদের খাদ্যের ওপরে ভিত্তি করেই মা প্রজাপতি পাতা বাছাই করে এবং ডিমগুলো আঠা জাতীয় পদার্থ দিয়ে যুক্ত থাকে যার কারণে নীচে পড়েনা। ডিম থেকে ক্যাটারপিলারে পরিণত হতে কয়েক সপ্তাহ সময় লাগে।
(y) ক্যাটার পিলারদের বৃদ্ধির হার অনেক বেশি যার কারণে এদের অনেক খাবারের প্রয়োজন পড়ে। এরা অনবরত খেতে থাকে যার কারণে এদের বৃদ্ধি অনেক তাড়াতাড়ি হয়।
(y) ক্যাটারপিলার থেকে পিউপাতে পরিণত হতে কমপক্ষে পাঁচদিন সময় লাগে। এসময় এরা একটা ককুনের মধ্যে থাকে।
(y) পিউপা হতে পরিণত প্রজাপতি রূপে বের হতে প্রায় দু’সপ্তাহ সময় লাগে।
(y) প্রজাপতির এত রঙ কোথা হতে আসে।  অনেকেই হয়তো ধারণা করছেন যে, শরীরে নানান ধরণের রাসায়নিক উপাদান থাকার কারণেই এদের এরকম রঙিন পাখা থাকে। আসলে তা না, প্রকৃত কারণ হচ্ছে আলোর বিচ্যুতি। কোন বর্ণের আলো কিভাবে বিচ্ছুরিত হবে এবং কিভাবে আমাদের চোখে ধরা দেবে তার পুরোটাই নির্ভর করে কিসের উপরে আপতিত হচ্ছে তার উপরে। আলোর এই ধর্মকে iridescence বলে থাকেন।
(y) এটলাথ মথ নামে প্রজাপতি যার জন্ম সম্ভবত মেক্সিকোতে যা বাংলাদেশের ছাতকের কুচবাড়িতে দেখতে পাওয়া যায়।
(y) প্রজাপতির বাসস্থান.. বাসা বলতে যা বোঝায় এদের এরকম কিছুই থাকে না। এরা সাধারণত দিনের শেষভাগ হতে পরের দিন সকাল পর্যন্ত ইটের খাঁজে, কোন বিল্ডিঙের মাঝে, গাছের ডালে কিংবা ঝোপে ঝাড়ে বসে থাকে। বিভিন্ন সরু স্থানে থাকার কারণে এদেরকে ঐ সময়টাতে দেখা যায় না।
(y) প্রজাপতির খাবার..মনে হয় সবার এ বিষয়টি জানা আছে  যে সব প্রজাপতিই ফুলের মধু কিংবা গাছের রস খেয়ে থাকে। কিন্তু মজার কথা হচ্ছে, পতঙ্গ শিকারি প্রজাপতিরও দেখা মেলে। Miletinae নামক উপ-পরিবারের সদস্যরা যাদেরকে সাধারণত Hervesters কিংবা Woolly Legs নামে ডাকা হয়, এরা Homoptera উপ-পর্বের পতঙ্গদের শিকার করে পিঁপড়াদের সাথে মিথো জীবী সম্পর্কের সৃষ্টি করে।
বলা বাহুল্য যে প্রজাপতি এমন এক জাত যে জাত সম্পর্কে কারো কোন কটুক্তি নেই।লেখার শুরুতে আমি বলেছিল তারা মন্দের বিপরীত।পৃথিবীতে তাদের অকৃত্রিম হরেক রকম রূপের মোহে মানব সমাজ সিনেমায় সেলুলোয়ের ফিতায় বড় যত্ন করে সংগ্রহ করে,হয়েছে মনমুগ্ধকর সঙ্গীত,নাটক।অশ্লীলতার ফাঁদে পড়ে 'প্রজাপতি' ১৮ বছর বন্ধ ছিল উড়াল।'প্রজাপতি' ১৩৭৪ সালে শারদীয় দেশ-এ প্রকাশিত হয়। একে অশ্লীল হিসেবে শনাক্ত করে নিষিদ্ধ করার আবেদন করেন ১৯৬৮ সালের ২ ফেব্রুয়ারি মামলা করলেন এক তরুণ অ্যাডভোকেট অমল মিত্র। প্রজাপতিকে সকল বয়সের প্রিয় এর মূলে এক দিকে তার সৌন্দর্য্য যেমন মানুষকে আকৃষ্ট করে প্রবল ভালবাসায় ঠিক তেমনি তাকে ভালবেসে আপনার হাতে অতি সহজেই বসাতে পারবেন।

আমাদের সকলের মনের সৌন্দর্য্যগুলো প্রজাপতি রঙ্গীন ডানার মতো রঙ্গীন হয়ে উঠুক ত্যাগে,শ্রদ্ধায়,ভালবাসা,এবং মানবতায় এই কামনায়।

সহযোগিতায়:বিভিন্ন ব্লগ,অনলাইন।

0 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ