13103408_10205869670489165_459463837011578818_nযুদ্ধ শিশু অনাথ মেয়েটিকে যখন ভিনদেশী ধনাঢ্য ঘরে লালিত পালিত হচ্ছিল খুব যত্নসহ তখন গর্ভধারিনী তার মা আমাদের সমাজ,অবহেলিত এক সামাজিক ব্যধিতে রূপান্তরিত করছেন স্বদেশীয় কিছু অতি মুক্তি যোদ্ধা ভদ্রবেশী রাজাকারা।ওর মায়ের গল্প এখানেই এ সাধের স্বদেশেই লাঞ্ছিত করে সমাজ।- একদিন ....এক দিন স্ব-দেশ প্রেমকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জিন্দা লাশ হল গুম।
৴নন্দীনিকে আমি না.....ওর স্ব-দেশ প্রেম আমাকে পায়িয়ে দিয়েছে।
নর-পিচাশরা সে দিন তোর কথা বলে বাসা থেকে আবারো সেই ৭১এর মতো উঠিয়ে নিতে চাইল ঠিক তখনিই নন্দিনী তার প্রাভেট নিয়ে আমদের বাসায় আসে তার গাড়ির হেইড লাইডে৴৴৴চমকে ওরা পালায় তবে যাবার আগে আমার মাথায় আঘাত করে৴৴৴কখন যে আমি ওদের বাসায়,..এর মধ্যে সুস্থ্য থেকেও অসুস্থ্য হয়ে পড়েছিলাম ৴৭১ এ ওদের সীমাহীন স্পর্দার কথা ভেবে ভেবে যা আজো বলবৎ মনে হচ্ছে৴৴৴আমিই নন্দিনীকে বলেছিলাম...তোকে ফোন না করতে।তাছাড়া তুই ওকে এ বাসার ঠিকানা দিয়ে ছিলি এ বাসায় আসতে কিন্তু কেনো.?....।
দক্ষিনা খোলা জানালায় ওদের উল্টৌ দিক ফিরে কথাগুলো বলছিলেন সূর্যের মা৴৴পিছনে ফিরে দেখেন দিব্যি দুজনেই হাসছে।
-কি ব্যাপার হাসছিস কেনো তোরা..(অবাক মা)
-মা তুমি এত কাল পরেও ঐ লাইটকে"লাইডে"বলাটা ভূললেনা।
-ভূলি কি করে,নারীর টান কি ছিন্ন হয়।এবার মা হাসছেন।
এবার বলো তুমি হাসছো কেনো?
-আমি হাসছি রাজাকারদের দিন শেষ যতই ভিউ রিভিঊ দেখুক অপরাধীরা সাজা পাবেই,টিভিতে দেখলাম রায় হলো রাজাকার মতিউর রহমন নিজামীর তুই রাজাকার হতে প্রস্তুতি শেষ এবার অপেক্ষা ফাসিতে ঝুলানো।কুখ্যাতের খ্যাতির সন্মাম যত উচর্চতায় নিয়ে যায় তার পুরোটাই নিজামীর চরিত্রের ভিতরে আছে।গণহত্যা সম্পর্কে জাতিসংর্ঘের ঘোষনা খুবই যুক্তিযুক্ত।
তোদের জানা দরকার কেনো শুয়োটার ফাসির সাজা বহাল রইল।
প্রমাণিত আটটি অভিযোগের মধ্যে ২, ৪, ৬ ও ১৬ নম্বর ঘটনায় শুয়োরটার ফাঁসির রায় হয়।
ঘটনাগুলো লোমহর্ষকর যা সাঁথিয়ার বাউশ গাড়ি, ডেমরা ও রূপসী গ্রামের প্রায় সাড়ে ৪০০ মানুষকে হত্যা করে,৩০-৪০ জন নারীকে ধর্ষণ,করমজা গ্রামে নয়জন কে হত্যা, একজন কে ধর্ষণ, বাড়ি ঘর লুটপাট ও অগ্নিসংযোগ করে,ধুলাউড়ি গ্রামে নারী, পুরুষ ও শিশুসহ ৫২ জনকে হত্যা এবং মুক্তিযুদ্ধে বাঙালির  বিজয়ের লগ্নে অসংখ্য বুদ্ধিজীবীকে পরিকল্পিত ভাবে হত্যা করে..রায়ে বলা হয়।১, ৩, ৭ ও ৮ নম্বর অভিযোগে জামায়াত আমিরকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।
এসব ঘটনার মধ্যে:
JHK(y) পাবনা জিলা স্কুলের প্রধান শিক্ষক মাওলানা কছিমুদ্দিনকে অপহরণ করে হত্যা
(y) মোহাম্মদপুর ফিজিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে রাজাকার ও আলবদর বাহিনীর ক্যাম্প খুলে মানবতা বিরোধী অপরাধের ষড় যন্ত্র ও সহযোগিতা (y) (y) পাবনার বৃশা লিখা গ্রামে মুক্তি যোদ্ধা আব্দুল লতিফ সেলিমের বাবা সোহরাব আলীকে স্ত্রী-সন্তানদের সামনে হত্যা
(y) ঢাকার নাখালপাড়ার পুরোনো এমপি হোস্টেলে আটক মুক্তিযোদ্ধা রুমি (শহীদ জননী জাহানারা ইমামের ছেলে)জহির উদ্দিন বিচ্ছু জালাল, বদি,জুয়েল ও আজাদকে হত্যার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে।
বাকি আট অভিযোগ প্রসিকিউশন তা প্রমাণ করতে না পারায় এই সব অভিযোগ থেকে নিজামীকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল।
রায়ে বলা হয়েছে,বুদ্ধি জীবীদের হত্যায় নিজামীর ভূমিকা ছিলো ‘ডি-জুর ও ডি-ফ্যাক্টো’ (প্রচ্ছন্ন ও সরাসরি)।একাত্তরে জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘের সভাপতি ও আল-বদর বাহিনীর প্রধান নিজামী নিজে বিভিন্ন অপরাধের ঘটনায় অংশগ্রহণ করেন আরো অনেক কুকর্ম।....এর পরও এরা ছাড় পায় কি ভাবে?কি ভাবে এ দেশের এক ক্ষমতাধর দল ওদের মন্ত্রী বানান পবিত্র সংসদকে অপবিত্র করান।ভাবতে অবাক লাগে এ দৃশ্য দেখতেই কি আমরা যুদ্ধ করেছিলাম।
কিছুটা শোকাহত পরিবেশ সৃষ্টি হলো মায়ের চোখের কোণে জমাবদ্ধ কষ্টের লোনা জল টল টল করছে সূর্য্য মায়ের নিকট এগিয়ে গিয়ে তাকে শান্তনা দেবার চেষ্টা ঠিক সেই সময় তার পকেটে রাখা মোবাইলের রিং বেজে উঠে।
-হেলো
-অবস্থ্যা সুবিদার না আবারো মুক্তমনা খুন  মারর্কিং কর্মকর্তা জুলহাস এবং বন্ধু নাট্র শিল্পী তনয় এবং তার কয়দিন আগে খুন হলেন এক শিক্ষক ইত্যাদি 24একের পর এক হত্যা আর ভালো লাগে না।
-সে তো কবে কার কথা নতুন ইস্যু এলো বুঝি ৴৴৴মোবাইলে কথা হচ্ছিল সমরের সাথে সুর্য্যের।
-ঠিকই তবে ভাববার বিষয় আছে ৴যে দেশের ইঞ্জিনিয়ার বাশ দিয়ে এই ডিজিটাল যুগেও বিল্ডিং বানাতে চায় সে দেশ আর কত ভাল ভাবে থাকবে।ঠিক সে সময় ইশারায় মা ফোনটি কানে ধরলেন
-বাবা সমর তুমি অভি তোমরা কিছু ক্ষনের মধ্যে বাসায় আসবে
-অবশ্যই
বেশী দেরি হয়নি ওদের আসতে ৴অপর প্রান্ত হতে জবাব আসে শুধু হ্যা তার পর মুহুর্তে ওরা হাজির সম্ভবত ওরা আশপাশেই ছিলেন।
তোমরা এখানে সবাই আছো তাই দেরী না করে কালকেই যাবো প্রস্তাব নিয়ে নন্দিনীর নিকটাত্মায়ুর কাছে।সমর কথার সূত্র ধরে কথা টান দেন।
-তাই ভাল আম্মা কালকেই ভাল হবে কেননা কালকে একটি শুভ দিন এই দিনে আমাদের প্রান প্রিয়  আম্মা জাহানারা ইমমের শুভ জন্ম দিন।
-হুম আমিও তাই ভাবছি...কি বলিস অভি?
-হ্যা তাহলেতো...খুবই ভাল হয়।আর যদি সম্ভব হয় তবে মে মাসের দ্বিতীয় রবিবার বিয়ের দিনটি ধার্য করতে পারলে আরো ভাল হয়,কেননা সে দিন বিশ্ব মা দিবস।

-এখন কথা হলো নন্দিনী চলে যেতো তার দেশে যায়নি কেমনা তার জন্মভুমিকে সে অস্বীকার করতে পারেনি যদি এ দেশে সেটেল্ড হতে পারে তবে বিদেশে আর ফিরে যাবে না তাছাড়া বিদেশে তার পালিত মা তাকে তার মতামতের গুরুত্ব দিয়ে এ দেশেই অস্তিত্ব তৈরী করতে সম্মতি দিয়েছেন যে কয় দিন আমি ওদের বাসায় ছিলাম নন্দিনীকে আমি খুব কাছ থেকেই দেখেছি চিনেছি এক মাত্র ওই পারবে আমার সুর্য্যকে সূখী করতে।
.......নন্দিনী তুমি ওদের চা নাস্তার ব্যাবস্থা করো।
-ঠিক আছে মা.....
নন্দিনী আপ্যায়নের যোগান দিতে রান্না ঘরে ঢুকতেই মাথা ঘুড়ে পড়ে যায়।সবাই ধরাধরি করে খাটে শুয়িয়ে চোখে মুখে জল ছিটিয়ে কোন লাভ হচ্ছে না ততক্ষণে কখন যে সময় এ্যাম্বুলেন্স নিয়ে হাজির কেউ বুঝতেই পারলেন না।অবশ্য এ্যাম্বুলেন্সটি ছিল তাদের বাসার কাছের হাসপাতালের।হাসপাতালে অনেকে উৎকন্ঠায় উদ্দিপনায় জানতে চাচ্ছিল কি হয়েছিল মেয়েটির।অভি সূর্য্য সূর্য্যের মা অপেক্ষায় কখন ডাক্তার এসে বলবেন সব ঠিক আছে।কিছুই হয়নি তার।কিছুক্ষণ পর ডাক্তার এসে জানান রোগী সম্পূর্ণ সুস্থ্য প্রয়োজনে দেখা করতে পারেন।এরই মধ্যে তার নিকটাত্বী দূর সম্পর্কে মামা মামী আসেন।ডাক্তারের কথা শুনে তারা ভিতরে নন্দিনীর পাশে গিয়ে বসেন।
-এখন কেমন লাগছে নন্দিনী?
-একটু ভাল,
সূর্য্যকে লক্ষ করে এক নার্স তাদেরকে বড় ডাক্তার স্যারের রুমে যেতে বললেন।কর্মরত ডাক্তার সাহেব তাদের বসতে বললেন এবং তাদের কাছে নন্দিনীর কিছু পরীক্ষা করতে লিখে একটি প্রেসক্রিপসন ধরিয়ে দিলেন।তারা রুম থেকে বেড়িয়ে এলেন এবং নন্দিনীর মামি সূর্য্যকে একটু আড়ালে মানে তার মা হতে একটু দুরে সরিয়ে কথা বলছেন।
-কিছু কথা বলব যা তোমার মাকেও বলা হয়নি তাছাড়া আমিই জানলাম এই দু'তিন দিন হলো।
-কি?বলেন।
-তুমি কাউকে কিছু বলবে না তোমার মাকেও না এই কয়দিনে তোমার মা নন্দিনীর প্রতি যেমন মায়া জন্মিয়েছে তাতে শুনলে তোমার সইতে পারবেন না।তাই.....
-জটিল কিছ!
-হ্যা জটিলই বটে... ওর ব্রেন ক্যান্সার হয়েছে যার জন্য ওর পালিত জন্মদাতারা ওকে ওর দেশের মাটিকে স্পর্শ করে আসতে এ দেশে পাঠিয়েছেন।
আকাশ যেন ভেঙ্গে পড়ল সূর্য্যের মাথা কর্তার খেলা দেখো ভাগ্যকে কি ভাবে দোষী করেন।
চলবে....
আগের পর্বটি এখানে৴৴৴৴৴৴৴৴৴৴৴৴
কৃতজ্ঞ বিভিন্ন অনলাইন তথ্য ভান্ডার

0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ