নারী স্বাধিনতায় আমার কথা

দাদু ভাই ১১ সেপ্টেম্বর ২০১৪, বৃহস্পতিবার, ০৩:০৪:১৫অপরাহ্ন বিবিধ ৮ মন্তব্য

আমাদের দেশে নারী স্বাধীনতার জন্য সংগ্রাম চলছে। শুধু আমাদের দেশ বললে ভুল হবে, সমগ্র পৃথিবীতেই এ সংগ্রাম জারী আছে। সভা সমাবেশও কম হয় না। কিন্তু আমার প্রশ্ন নারী কি সত্যিই স্বাধীনতা চায়? অন্যভাবে  বলতে গেলে নারী কি স্বাধীনতার অর্থ বুঝে? না কি রাস্তায় স্লোগান দিয়ে ক্লান্ত শরীর নিয়ে বাসায় ফিরে পুরুষের নির্ভরতা কামনা করে?

নারীর স্বাধীনতা কি শুধু পুরুষের কষ্টার্জিত অর্থ তার ইচ্ছা মত ব্যয় করবে তাতে কেউ বাধা দিতে পারবে না? সংসার, সন্তান সন্তুনী ফেলে তার ইচ্ছানুযায়ী মুক্ত ঘুড়ির মত উড়ে বেড়ানোই কি নারী স্বাধীনতা? আর পুরুষ তার শ্রমে অর্জিত অর্থ নারীর ইচ্ছায় খরচ করতে না দিলেই কি নারী নির্যাতন? নারীর অধিকার হরণ ও নারী স্বাধীনতায় হস্তক্ষেপ?

আজ আমরা দেখি পরিবারের পুরুষটি সকলের অন্ন যোগানের জন্য, তাদের প্রয়োজনীয় অর্থ ও সামাজিক মর্যদা প্রতিষ্ঠার জন্য, ভাল পরিধানের জন্য, সুখের জন্য, ভবিষ্যত আর্থিক নিরাপত্তার জন্য দিনরাত পরিশ্রম করে অর্থ উপার্জন করতে ব্যাস্তায় সন্তানদের সময় দিতে পারেন না। আর মা স্বাধীনতার নামে ঘর মুখো হন না। এমবতাবস্থায় সন্তান একটু ভালবাসার জন্য, একটু মমতার অণ্যেষনে ঘুরতে ঘুরতে অন্ধগলিতে নিপতিত হয়ে জীবনের অর্থই হারিয়ে ফেলে। মা-বাবকে পর্যন্ত খুন করে অপরাধী হয়ে সাজা ভোগ করে। এমনকি ফাঁসিতেও ঝুলে। এর সব দায় কি শুধুই পুরুষের? না কি তথা কথিত নারীর স্বাধীনতাও কিছু অংশিদার?

আমার এ লেখা কাউকে উদ্দেশ্য করে নয়। যদি কাকতালীয় ভাবে কাহারো সাথে মিলে যায় সেটা নেহাতই কাকতালীয়। এর জন্য আমি দায়ী নই।

0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ