“মানুষ মরনশীল এটা যেমন চির সত্য তেমনি পৃথিবীর দিন রাত্রীর পালাক্রম কার্যকলাপে মাস বছরের বিদায় যা ঘূর্নায়মান”।
img1450889134111 -{@ পুরনো স্মৃতিতে যা মন্দ তা ঝেড়ে ফেলে
ভালকে সাথী করে নতুন ভাবে চলা
ধীরে ক্ষয়ে যাওয়া মানবতাকে উৎসাহ দিয়ে
জাতি-ধর্ম নির্বিশেষে একাত্মায় গড়া। -{@ 

“স্বদেশ আমার জন্ম ভুমি
মা মাটি দেশ……”
২১ শতাব্দীর ২০১৫সালটি বৃহস্পতির তুঙ্গে দিয়ে শুরু হয়েছিল মানে বছরের শুরুর বারটি ছিল বৃহস্পতি।বাংলাদেশে এই বছরটা শুরুই হয়েছিল প্রচণ্ড রাজনৈতিক উত্তাপ দিয়ে।এক বছর আগের বিতর্কিত যে নির্বাচনটিতে যোগ না দিয়ে সরকার ব্যবস্থা থেকে ছিটকে পড়ে দেশটির অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি,৫ই জানুয়ারি সেই নির্বাচনের এক বছর পূর্তি পালন নিয়ে তারা ক্ষমতাসীন দলের সাথে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে যায়।
images৫ই জানুয়ারি ঢাকায় একটি বড় সমাবেশকে কেন্দ্র করে তার দুদিন আগে থেকে প্রশাসন কার্যত অবরুদ্ধ করে রাখে বিএনপি প্রধান খালেদা জিয়াকে।
গুলশানের অফিস থেকে বের হতে না পেরে খালেদা জিয়া অব্যহত ভাবে একটি অবরোধ কর্মসূচী চালানোর ঘোষণা দেন।শুরু হয় দেশ জুড়ে টানা অবরোধ, সহিংসতা।খালেদা জিয়া গুলশানের কার্যালয়ে দিবারাত্রি অবস্থান করতে থাকেন।একপর্যায়ে ভবনটি থেকে পুলিশ অবরোধ তুলে নিলেও খালেদা জিয়া সেখান থেকে বেরিয়ে আসতে অস্বীকৃতি জানান। টানা বিরানব্বই দিন সেখানে তিনি অবস্থান করেন।
পুরো সময়টা বাংলাদেশ কার্যত অচল হয়ে পড়ে। রাজনৈতিক সহিংসতায় প্রাণ হারায় শতাধিক মানুষ।
(y) ২০১৫ সালটি নি:সন্দেহে মানুষের মনে থাকবে বাংলাদেশ-জুড়ে চলা ভিন্ন মতাবলম্বী ব্যক্তি, প্রতিষ্ঠান ও বিদেশী নাগরিকদের উপর সন্ত্রাসী হামলা এবং এ ধরণের বেশ কয়েকটি হত্যাকাণ্ডের কারণে বিদেশীদের কাছে আমাদের বেশ চাপে পড়তে হয়।
151222070432_bangla_blogger_killing_640x360_ap_nocreditছাব্বিশে ফেব্রুয়ারি সন্ধেবেলায় ঢাকার বাংলা একাডেমির বইমেলা থেকে ফেরার সময়ে আততায়ীর হামলায় নিহত হন যুক্তরাষ্ট্র প্রবাসী ব্লগার ও বিজ্ঞান বিষয়ক লেখক অভিজিৎ রায়
কিন্তু তার হত্যার পর মার্চ থেকে অগাস্ট মাস পর্যন্ত আরো তিনজন ভিন্ন মতাবলম্বী ব্লগার খুন হন।অনলাইনে পাওয়া খুনে অভিযুক্ত ফারাবীর অভিজিৎতের লেখা হাসিদগুলোর বিকৃত রূপ
মার্চ মাসে খুন হন ওয়াশিকুর রহমান, মে মাসে অনন্ত বিজয় দাস, অগাস্ট মাসে নিলাদ্রী চট্টোপাধ্যয়।আর অক্টোবর মাসের শেষ দিন এসে ঢাকায় অন্তত দুটি প্রকাশনা সংস্থায় একযোগে হামলা হয়।প্রকাশনা সংস্থাগুলো থেকে অভিজিৎ রায়ের বেশ কয়েকটি পুস্তক প্রকাশিত হয়েছিল।এদিন জাগৃতি নামে একটি প্রকাশনা সংস্থার মালিক, ফয়সাল আরেফীন দীপন তার কার্যালয়ে নৃশংস হত্যার শিকার হন।
(y) এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে অন্তত দুটি হামলায় প্রাণ হারান দুজন বিদেশী নাগরিক।২৮শে সেপ্টেম্বর রাতে ঢাকার গুলশানে আততায়ীর হামলায় নিহত হন চেজারে তাভেল্লা নামে এক ইতালীয় নাগরিক।আর ৩রা সেপ্টেম্বর রংপুরে নিহত হন কুনিও হোশি নামে এক জাপানী নাগরিক।কাছা কাছি সময় আরো কয়েক জন বিদেশী নাগরিকের উপর হামলা হলেও তারা বেঁচে যান।এই সময়ে বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি করে বিশ্বের অনেক দেশ এমন কি বিশ্ব ক্রীকেটও এর প্রভাব পড়ে যা পরবর্তী অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দল তাদের বাংলাদেশ সফর বাতিলও করেন।
64730_191(y) নজিরবিহীন একটি হামলার ঘটনা ঘটে ঢাকায় শিয়া মতাবলম্বীদের পবিত্র দিন আশুরা উপলক্ষে আয়োজিত এক তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে। ঢাকার পুরনো অংশে ইমামবাড়ায় এই হামলাটি হয় ২৩শে অক্টোবর গভীর রাতে।এছাড়াও এর জের ধরে ২৬শে নভেম্বর বগুড়ার শিবগঞ্জে শিয়া মতাবলম্বীদের একটি মসজিদে নামাজরত মুসল্লিদের উপর এলোপাথাড়ি গুলি চালিয়ে মসজিদের মুয়াজ্জিনকে হত্যা এবং ইমামসহ তিনজনকে আহত করে হামলাকারীরা।বাংলাদেশে শিয়া সুন্নি সংঘর্ষ সম্ভবত এই প্রথম।৪ঠা ডিসেম্বর দিনাজপুরের কাহারোলে হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কান্তজিউ মন্দির প্রাঙ্গণে শতবর্ষ পুরনো এক মেলায় বোমা হামলা হয়।আর ১০ই ডিসেম্বর ওই কাহারোলেই কৃষ্ণভক্ত হিন্দুদের আরেকটি মন্দিরে একযোগে বোমা ও গুলি হামলা চালানো হয়।
(y) অমানবিক নিষ্ঠুরতা:
এ বছর অন্তত দুইটি নিষ্ঠুর  অমানবিক হত্যাকাণ্ড মানুষকে নাড়া দিয়ে গেছে।
তততজুলাই মাসে সিলেটে শিশু রাজন নামে এক শিশুকে নিষ্ঠুরভাবে পিটিয়ে হত্যার ঘটনার দৃশ্য ভিডিও করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়বার পর ক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশের মানুষ।শিশু রাজন হত্যার মূল অভিযুক্ত কামরুল ইসলাম ঘটনার পরই সৌদি আরব চলে গিয়েছিল। তাকে সেখানে আটক করে পুলিশ ও বাংলাদেশের হাতে তাকে সোপর্দ করে। দ্রুততম সময়ের মধ্যে চলা বিচার কার্যক্রম শেষে কামরুল ইসলামকে মৃত্যুদণ্ড দেয় সিলেটের আদালত।
(y) যুদ্ধাপরাধীদের ফাঁসী:
এবছর তিনজন মৃত্যু দণ্ডপ্রাপ্ত যুদ্ধা পরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বাংলাদেশে।এপ্রিল মাসে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় জামায়াত ইসলামীর নেতা মুহাম্মদ কামারুজ্জামানের।নভেম্বর মাসে একযোগে কার্যকর করা হয় জামায়াতের শীর্ষস্থানীয় নেতা ও সাবেক মন্ত্রী রাজাকার আল বদর আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দীন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড।
(y)
মিরপুরে জঙ্গির আস্তানা খুজে পায় সরকার
(y) ক্রিকেটে এই বছর বাংলাদেশ দল যতগুলো একদিনের আন্তর্জাতিকের সিরিজ খেলেছে সবগুলোতেই জয় পেয়েছেন।
(y) ফিরে দেখা বাংলাদেশ ক্রীকেট ২০১৫
(y)
নতুন নক্ষত্র মোস্তাফিজ
বাংলাদেশের কাছে পরাজিতের তালিকায় রয়েছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো পরাক্রমশালী দল যা বিশ্ব ক্রীকেটে ঈর্ষনীয়।
(y) এ বছরের ৬জুলাই জাতিসংঘ ঘোষিত ১৫বছর মেয়াদের মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল বা এমডিজি শেষ হবার পর দেখা যাচ্ছে, বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র দূরীকরণের লক্ষ্যমাত্রা সফলভাবে পূরণ করেছে।
(y) ঢাকার কাছে মুন্সিগঞ্জে পদ্মা সেতু নদীর উপর এবছরই শুরু হয়েছে মেগা প্রকল্প পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মান। এই প্রকল্পের পুরো ব্যয় বহণ করবে বাংলাদেশ সরকার, প্রায় আটাশ হাজার কোটি টাকার এই প্রকল্পটির সম্পূর্ণ অর্থায়ন করবে বাংলাদেশ সরকার, যা দেশটির ইতিহাসে নজিরবিহীন।
(y) বছর শেষ হবার একদিন আগে বাংলাদেশে দুইশটির বেশী পৌরসভায় মেয়র ও কাউন্সিলর নির্বাচনে প্রথমবারের মতো দলীয় প্রতীক নিয়ে ভোট যুদ্ধে নামে প্রার্থীরা।বহুদিন পর এই নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির প্রার্থীদের নির্বাচনে লড়তে দেখা যায়।বছরের শেষ দিকে জমে উঠেছে পৌর নির্বাচনের প্রস্তুতি। পৌর নির্বাচনের দিকে তাকিয়ে আছি আমরা দেশ বাসীরা।
(y) আরেকটি বিষয় হলো দীর্ঘ দিনের চাপা কান্না ছিট মহল বিনিময় তা এ বছর আলোর মুুখ দেখে।সে জন্য বর্তমান সরকার প্রশংসার দাবীদার।
(y) চ্যাম্পিয়ন অব দি আর্থ আমাদের গর্ব আমাদের অহংকার

আলোচিত শিশু আইলান
আলোচিত শিশু আইলান

(y) ফিরে দেখা বিশ্বের ১৩টি ঘটনার আলোকপাত
earthquake-nepal-500x275
(y) ফিরে দেখা সুর-সঙ্গীতের জগৎ
(y) ফিরে দেখা বড় বড় বিমান দূর্ঘনা
(y) হলিউড বক্স অফিসের সেরা ছবিগলো
(y) তথ্য-প্রযুক্তি এলেন মাক্সই সেরা
(y) সেরা বৈজ্ঞানিকের উদ্ভাবক
(y) খেলায় মজার সব ঘটনাগুলো
(y)
ISI একটি আতংক,,,,,,,,,
(y) পাকিস্তানের পেশোয়ারে আর্মি স্কুলে তালেবানদের হামলার ১ বছর পূর্তি হলো গত ১৬ই ডিসেম্বরে।ঐ হামলায় ১৪০ জনের বেশী মানুষ মারা যায়, যাদের মধ্যে ১৩১ জনই ছিল শিশু।সেই হামলায় আহমেদ নেওয়াজের গায়ে গুলি লাগে আর তার ছোট ভাই হারিস নেওয়াজ মারা যায়।

এমন বর্বর হত্যা কা্ন্ড আমরা এর পূনরাবৃত্তি চাইনা। :v 

জয় হোক মানবতা

সবাইকে নব বর্ষের শুভেচ্ছা
-{@ (y)

কৃতজ্ঞতায়
অনলাইন

৫০৭জন ৫০৭জন
0 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ