কোনটা বাস্তব, আর কোনটা সত্য কোনটা আবার প্রয়োজনীয়? বিচার করুন ব্লগারগন।

মানুষ সমাজে বাস করে বলেই মানুষ সামাজক জীব। এই সমাজে মানুষের যা লাগে সবই প্রয়োজনীয় বা মানুষের অপরিহার্য্য উপাদান।

জন্ম থেকে মানুষ প্রয়জনের কাছে বন্ধী। আমরা কাউকে বলি পুরুষবাদী কেউ হয় নারীবাদী। যখন যার অভিযোগ শুনি মনে হয় সেই সঠিক। কারো যেকোন চাহিদা জাগ্রত হওয়ামাত্র।

কেউ সামাজিক বন্ধনে অধিকার আদায়ে । ক্রয় বা বিনিময় দ্বারা আদান-প্রদান করে,  কেউ আপসে, কেউ পটায়ে। আবার কেউ প্রেমবন্ধনের আবেগে, আবার কেউ বলাৎকার করে চাহিদা পুরন করে।

সে ছেলে মেয়ে যেই হোক না কেন। (যখন যার পাওয়ার তখন সেই ক্ষমতাশালী)

আপসে করলে অভিভাবক বা পরিবার পরিজনের মন ভরলে ভাল না ভরলে একে অপরের দোষ দিবে। সেটা তাঁদের ব্যাক্তিগত বিষয় বলার কিছু নাই।  সে যে পক্ষই হোক না কেন। ক্ষমতা থাকা লাগবে।

গত কয়েক দিন চায়ের আড্ডাখানার পাশের চা দোকানি নিখোঁজ। এক মায়ের পক্ষ থানায় কেস করেছে চা দোকানির বিপক্ষে। যে সে ভুলায়ে ফুসলিয়ে আমার সহজ সরল মেয়েকে ভাগিয়ে নিয়ে,  নগদ ৩০ লাখ টাকা এবং অলংকার সহ গেছে । জামাই বেটা কুয়তে আঙ্গুল চোষা আর কি লাভ। মেয়ে জামাই এবং সংসার ফেলে যে মানুষ সব ভুলতে পারে তারে কি বলবেন??????????????

আর চা দোকানি লোভ লালসার আকর্ষণে অন্যের বিবাহিত বউকে এক বাচ্চার মাকে নিয়ে ভেগেছে তাঁকে কি বলবেন?????????????????

একই গপ্পসপ্পে আরেক জন বলল নাম মনে নাই এক রিকশা চালকের বউকে আরেক রিকশা চালক নিয়ে গেছে, কাকে কি বলব,  কে কার লোভে কার সাথে কিসের লোভে গেছে? তারাই জানে।

পানে চুন খসলেই সব শেষ!!!!! জীবনে কত কিছু ছিন্নভিন্ন হয়েছে কে খোজ করে, কে রাখে কার খবর! এই ব্লগিং জগতে ও অনেক মানুষ অনেকের আত্মাকে জয় করে রক্তহীন সম্পর্কে জটিল আত্মার সঙ্গে বন্ধুত্বে জড়িয়ে চলছে সংযুক্তভাবে। আমার ব্লগে পড়ার কয়েক বছরে অনেকের সঙ্গে বন্ধুর সম্পর্ক গড়ে উঠেছে এবং অটুট রয়েছে তবে কেন রক্ত, আত্বীয় সম্পর্ক ছিন্ন হচ্ছে?   কিন্তু সমাজে বাবা-মা, ভাইবোন , স্বশুড় শাশুড়ি, শালা দুলা ভাই সম্পর্কে থাকতে পারছেনা কেন?

আমার পরিবারের ছোট্ট এবং সরল একটি ঘটনা বলি। আমার পিতা তাঁর মেজ ছেলেকে তাঁর পিতার ভিটে বাড়ী লিখ দিলো বাকী আমরা তিন ভাই কোন প্রতিবাদ করিনি। বাবা তুমি অন্যায় করেছে,  তাও বলিনি বাবাকে। আবার কেউ বলে বাবার জমি ছাড়বি কেন?  আমি সোজা বলেছি কখন মরব তাই জানিনা,  জমি কি হবে। সে  আর কোন জবাব দেয়নি । বাবা আজ অসুস্থ মেজ ভাই আব্বার সেবা করছে কিন্তু আমার কাছে সেটা পরিপূর্ণ তাও মনে করিনা। আবার ভাবি সে যেটুকু করছে কর্ম কারনে আমি তাও পারি না। মাঝে মাঝে আল্লাহর নিকট পার্থনা করি আল্লাহ বাবাকে তোমার নিকট নিয়ে যাও আর বেশি অসুস্থ হওয়ার আগে, এতো কষ্ট সইতে পারি না।

স্বামি স্ত্রী সন্তান নিয়ে জীবন একত্রে চলছে না কেনো? এইসব আজে বাজে প্রশ্ন মনে জাগ্রত হয়, কার নিকট প্রশ্ন করে উত্তর পাব ভেবে পাই না। একটি নাটকে ডায়ালক "ভাবি সন্তান হল সংসারে কাঠালের আঠার মত" তাহলে সন্তান স্বামী-বউ ঘরে থাকার পরও কেন দূর দূর অবস্থা। সমাজে কেউ কেন সংসারের জন্য কষ্ট স্বীকার অরতে পারছেনা। এটা কি সহনশীলতার অভাব?

হিরক রাজার দেশে শেষ অবস্থা "দড়ি ধরে মার টান রাজা হবে থান থান।"

ষড় ঋতু মানুষকে কুড়ে কুড়ে খাচ্ছে? এখান থেকে বাহির হয়ার উপায় কী??

ষড়রিপু ৬ টি ।

১ কাম যাকে সেক্স শারীরিক চাহিদা পুরনের মনে জাগ্রত হয়।

২ ক্রোধ যা রাগ বা খোপ প্রকাশ করে একে অপরের প্রতি।

৩ লোভ পরের দ্রব্যের প্রতি টান আকরষন।

৪ মদ অহংকার, গর্ব, আত্মগৌরবে অন্যের প্রতি অবহেলা প্রকাশ করা।

৫ মোহ মায়া, বিভ্রম কোন বস্তু, দেহ বা কোন কিছুর প্রতি আকৃষ্ট হওয়া।

৬ মাৎসর্য পরশ্রীকাতরতা, অন্যের ভালো দেখতে না পারা

এরা তাঁদের সকল কম্ম করছে আর আমরা আমাদের সকল মনুস্য উপাদান অমুল্যায়িত করে সকল রিপুকে কিভাবে হার মানা যায় সেই রেসে নেমেছি।

মানুষ নৈতুকতা, আদর্শ, ন্যায় নীতি, আচার আচরন, ভাল কর্ম ও সকল সুন্দর ও ভাল কাজ থেকে দূরে সরে সকল অমঙ্গল কাজে দোড়াচ্ছি  কেন?

সমাজে সমাজপতিরা এর  সকলদায়েদ্বায়ী নয়কি? সকল মানুষ সমাজে নিজ নিজ অবস্থানে ঠিক থাকলে সব সমস্যার সমাধান সহজ হত কিন্তু সমাজপতিরা ন্যায় প্রতিষ্ঠায় তাঁদের স্বার্থের জন্য বাধা হয়ে দাঁড়ায়।

0 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ