বর্তমানে অনলাইনে মুক্ত চিন্তাধারার চর্চার জায়গা খুবই সংকীর্ণ হয়ে পড়েছে । কারণ, এখানে মুক্তচিন্তকরা সংখ্যালঘু এবং বদ্ধচিন্তকরা সংখ্যাগুরু। তাই মুক্তচিন্তকরা যদি নিজস্ব চিন্তা-ভাবনার চর্চা করতে যান তবে বদ্ধচিন্তকরা আপনার উপর হামলে পড়বে । তারা শুধু ঘাপটি মেরে আছে সুযোগ বুঝে ঝাপটি মারার জন্য। আমার ফেইসবুকের বন্ধু তালিকায় আমি অনেককে দেখেছি যারা নিজের প্রাণ হাতে নিয়ে লিখে যায়। হ্যাঁ , আপনাদের মত প্রকাশের অধিকার আছে সেটা আমি জানি । আমি জানি আপনারা দেশকে আপনারা কিছু দিতে চাইছেন ।আপনারা প্রয়াস করছেন দেশকে কু-সংস্কারমুক্ত , সংঘাতহীন , অসাম্প্রদায়িক একটা জাতি উপহার দিতে কিন্তু দেশ আপনাদের কি দিয়েছে ?
কয়েকটা চাপাতির কোপ বাদে আর বেশি কিছু দিতে পেরেছে কি ! দেশ আপনার সামান্য নিরাপত্তা বিধানটুকুও করতে পারছেনা । আসলে আপনাদের এদেশে জন্ম নেওয়াটাই পাপ হয়েছে । সত্যিকার অর্থে বাংলাদেশ স্বাধীনতা পেয়েছে ঠিকই তবে দেশের মানুষ স্বাধীন হতে পারেনি । যুদ্ধের ফলে আমরা একটি স্বাধীন ভূ-খন্ড ছাড়া এর বেশি কিছুই আর পায়নি । কি আর হবে এসব ভেবে তার চেয়ে ভালো আপাতত নিজের মেধাটা চাপাতির কোপ খাওয়ার কাজে না লাগিয়ে নিজের স্বার্থ উদ্ধারের কাজে লাগান তাতে অনেক লাভ হবে । দেখুন আমি কিন্তু আপনাদের রণক্ষেত্রে এসে পরাজয় মেনে নিতে বলছিনা । রণক্ষেত্রে পালিয়ে অথবা গা ঢাকা দিয়ে আত্মরক্ষা করতে বলছি মাত্র । কারণ, রণক্ষেত্রে গা ঢাকা অথবা পালিয়ে আত্মরক্ষা করা মানে পরাজয় মেনে নেওয়া নয় বরং যুদ্ধের একটি কৌশল বটে । কারণ, রণক্ষেত্রে গা ঢাকা দিয়ে পরবর্তিতে প্রতিপক্ষকে নিজের সুবিধামত স্থানে এনে আঘাত হানা রণ পরিকল্পনারই একটি অংশ । বরং এটিই বুদ্ধিমান যোদ্ধার কাজ । যুদ্ধে জয়ী হওয়ার জন্য যোদ্ধার বেঁচে থাকাটা বেশ গুরুত্বপূর্ন । কারণ, বেঁচে থাকলে পুনঃআক্রমনের সুযোগ থাকে ।
তাই যেদিন দেশ আপনাদের গ্রহন করার উপযুক্ততা অর্জন করবে ,দেশের অবস্থা যেদিন আপনাদের অনুকূলে থাকবে সেদিনই আপনারা মুক্তচিন্তাধারার চর্চা করবেন । সেদিন মুক্তচর্চার কারণে আর প্রাণ সংকটে পড়তে হবেনা । সেদিন নিজে নিরাপদে থেকে দেশকে কিছু দেবার চেষ্টা করবেন । আপনাদের বেঁচে থাকাটা খুবই জরূরী । কারন, মুক্তচর্চার হাত ধরেই একদিন আমাদের মুক্তি ঘটবে ।

0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ