বর্তমান সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর এতে কোন সন্দেহ নাই। কিন্তু স্বল্প আয়ের মানুষ কি ঢাকা ছেড়ে পালাবে না কি করবে?

এবার নতুন করে শুরু হল ইলেকট্রিক ও গ্যাসের বিল বাড়ানোর পরিকল্পনা।

তাঁর চেয়েও বড় কথা ট্রেড লাইসেন্স নবায়ন করতে গিয়ে নতুন কাহিনী। তাহল বিগত অর্থবছর অর্থাৎ
২০১১ হইতে ২০১২

২০১২ হইতে ২০১৩

২০১৩ হইতে ২০১৪

২০১৪ হইতে ২০১৫

এবং

২০১৫ হইতে ২০১৬

এই কবছরে যত টাকা নবায়ন ফি জমা দেওয়া হয়েছ মোট টাকার উপর ১৫% ভ্যাট দেওয়া লাগবে। আমার মোদ্দাকথা, প্রশ্ন হল অতীতের খরচের উপর কেন ভ্যাট দেওয়া লাগবে?

গত ২০১৪ - ২০১৫ তে নবায়ন  ছিল ১২৫০/= টাকা তা বাড়িয়ে করা হয়েছে ৫০০০/= টাকা। আর ৩৭৫/= সাইন বোর্ড বাড়িয়ে করা হয়েছে ১৫০০/= টাকা। কি আজব দেশে পরিণত হল বুঝা খুব কষ্টসাধ্য।  সবাই বলবেন ব্যবস্যা করতে গেলে বছরে এসব দিতেই হবে। দেওয়ার তো একটা লিমিট আছে ভাই।

ঢাকা শহরে অতি নিম্ন আয়ের যে ব্যাক্তি বা জনসাধারণ আছে তাঁরা কি থাকতে পারবে ? রিকশা ও ভ্যান চালক বা যারা লেবার শ্রেনীর তাঁরা থাকতে পারবে এতে কোন সন্দেহ নাই। কিন্তু যারা ছোট বা অল্প আয়ের চাকরী করে তাঁরা কোথায় যাবে?

সরকার দেশের সরকারী চাকরিজীবীদের বেতন বাড়ায়ে যদি এইভাবে জনগনের উপর এত বড় বোঝা চাপিয়ে দেয় তা অস্বাভাবিক। মধ্যম আয়ের দেশের এই লক্ষন যে দেশের জনগনের উপর এইভাবে অমানবিক খরচ বাড়িয়ে দেওয়া।

দেশের ১৪ লাখ সরকারী চাকরিজিবিদের কথা যদি সরকার চিন্তা করে তবে যারা অনান্য অর্থাৎ বেসরকারী বা ব্যবস্যা করে জীবিকা নির্বাহ করছে তাদের কথাও চিন্তা করা উচিত নয় কি?

সরকারী চাকরী জিবীর সংখ্যা

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্নজীবনী পড়ে মনে হয় খোদ প্রধানমন্ত্রীও কোন শিক্ষা গ্রহন করে নাই। আর করলে সরকার আমলা নির্ভর হত না। সরকার আমলা নির্ভর বিধায় সরকারী চাকরিজীবীদের বেতন অতিরিক্ত বাড়াল।

শিল্প কলকারখানা, নতুন নতুন আয়ের খাত তৈরী না করে পুরাতন ব্যাক্তির উপর মরার উপর খাড়ার ঘা দেয়ার এই চেষ্টা।

দেশের দুর্নীতি বা চোর বাটপারদের প্রতিরোধে সরকার কোন পদক্ষেপ না নিয়ে অসহায় মানুষের উপর কর, ভ্যাট বাড়িয়ে দিচ্ছে।

এভাবে মানুষকে নিঃশেষ করে বা রাস্তায় বসিয়ে কি দেশকে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত করে সুখ, শান্তি, মানুসে মানুষে ভ্রাতৃত্ব বোধ বজায় রাখা সম্ভব হবে?

সাধারন জনগন কি বন্যার পানিতে ভেসে এদেশে এসেছে?

আমি জানি কেউ কেউ পড়ে আমাকে আওয়ামীলীগ বিরোধী বলবেন। কিন্তু মানুষ প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলছে। আমার মত যারা অতি নিম্ন আয়ের লোক তাদের নাভিশ্বাস বেরিয়ে যাচ্ছে সংসার বা জীবিকা নির্বাহ করতে।

 

 

0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ