আমার একটি দেশ আছে

রিমি রুম্মান ১৫ ডিসেম্বর ২০১৪, সোমবার, ১১:১৭:০৫পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৮ মন্তব্য

সুযোগ পেলেই টুপ করে ঢুকে যাই লাইব্রেরীতে। যখন যেটি সামনে পাই। কখনো জংশন ব্লুবার্ডের লাইব্রেরীতে, কখনো ফ্লাশিং মেইন ষ্ট্রীট এর লাইব্রেরীতে। বিশাল লাইব্রেরীগুলোতে ইংরেজির পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশের, ভাষার বইও পাওয়া যায়। ফরেইন বুকস সেকশনে গিয়ে কিছু খুঁজে বেড়াই মনের অজান্তেই। চোখে পরে__ স্প্যানিশ... চায়নিজ... । হটাৎ চোখ জোড়া আনন্দে চিক্‌চিক করে উঠে। বাংলা ! সেদিকে এগোই। থরেথরে সাজানো বাংলা বই। আমার দেশের লেখকদের বই। আমি গভীর ভালোবাসার দৃষ্টিতে প্রতিটি বই দেখি। গভীর ভালোবাসার স্পর্শে তাদের ছুঁয়ে দেখি। ভেতরটায় গর্ববোধ হয়। আমার একটি স্বাধীন দেশ আছে। বাংলাদেশ !

 

এলমার্ষ্ট হাসপাতালের পাশ দিয়ে যতবার যাই, চলন্ত গাড়ী থেকে চেয়ে চেয়ে দেখি অনেক দেশের পতাকার সাথে আমার সবুজের মাঝে লাল বৃত্ত উড়ছে পত্‌পত করে। হাসপাতালটিতে যেসব দেশের ডাক্তাররা সেবা দিচ্ছে, সেইসব দেশের পতাকা দিয়ে তা জানান দিচ্ছে। এতো পতাকার মাঝে আমার লাল সবুজেই চোখ স্থির হয়ে থাকে। ভেতরটা শ্রদ্ধায় অবনত হয়ে আসে সেইসব মানুষের জন্যে, যাদের কারনে আজ আমার একটি দেশ আছে বলে মাথা উঁচু করি।

 

ম্যানহাটন এর ইউনাইটেড নেশনস্‌ এর সামনে যখন আমার লাল সবুজের বিজয় নিশান পত্‌পত করে ওড়ে, আমি পৃথিবীর সবচাইতে বিস্ময় নিয়ে চেয়ে থাকি। পৃথিবীর সবচাইতে তীব্র বাঁধভাঙা উচ্ছ্বাস নিয়ে পাশ দিয়ে হেঁটে যাওয়া ভিনদেশীদের বলে উঠি___ " ঐ দেখো, ওটা আমার দেশের পতাকা। আমার একটি স্বাধীন দেশ আছে___ বাংলাদেশ।"

 

## অনেক অপ্রাপ্তি, অভাব, অনটন আমাদের...

প্রকৃতির সাথে যুদ্ধ করে পুনর্বার উঠে দাঁড়াই আমরা...

বারবার মরে আবার বেঁচে উঠি... তবুও উঠিই তো ! একটি স্বাধীন দেশ__ বাংলাদেশে।

আমার সবুজের মাঝে লাল বৃত্ত
0 Shares

২৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ