ব্রাউজার হিসেবে ডেভেলপার এবং ইন্টারনেট ব্যবহারকারীদের একটা বড় অংশের প্রিয় একটি ব্রাউজার হচ্ছে Mozilla ফাউন্ডেশনের Firefox ব্রাউজার। চমৎকার সব ফিচার এবং ওয়েব কিট সাপোর্টিং এর জন্যেই ব্রাউজারটি সকলের মাঝে নিজের অবস্থান গড়ে নিয়েছে।

 

 

খুব সম্প্রতি প্রযুক্তি ও নিরাপত্তা বিশ্লেষক গন ব্রাউজারটির একটি দুর্বলতা খুঁজে পেয়েছেন। আর এই ত্রুটি বা দুর্বলতা ব্যবহার করে হ্যাকার খুব সহজেই ব্যবহারকারীর অনুমতি ব্যতীত তার ব্যক্তিগত ডাটা চুরি করে নিতে সক্ষম। আর ব্যাপারটি ধরা পড়ে যখন এই পদ্ধতি কাজে লাগিয়ে রাশিয়ান সার্ভারে জাভাস্ক্রিপ্ট কোড ইনজেক্ট করে তা হতে গুরুত্বপূর্ণ ডেটা খুঁজে বের করে আপলোড করা হচ্ছিল ইউক্রেনিয়ান কিছু সার্ভারে।

ফায়ারফক্সের ব্লগপোষ্ট ভাষ্যমতে তাদের ব্রাউজারের পোর্টেবল ডকুমেন্ট ফাইল রিডার বা পিডিএফ ভিউয়ার এর জাভা স্ক্রিপ্ট ফিচারের ব্যবহারের মাধ্যমে হ্যাকার তাদের কোড ভিকটিমের কম্পিউটারে প্রেরণ করত। ভিকটিম সেই কোড সম্বলিত পিডিএফ তার ব্রাউজার দিয়ে চালু করা মাত্রই তাদের স্ক্রিপ্ট ব্রাউজার হতে তাদের সিস্টেমে ছড়িয়ে পড়ে ভিকটিমের গুরুত্বপূর্ণ ডাটা খুঁজে বের করে হ্যাকারের নিকট প্রেরণ করা শুরু করত। আর এই পুরো এই প্রক্রিয়াটাই চালানো হত ভিকটিমের জ্ঞানের বাইরে।

তবে ফায়ারফক্সের ডেভলপারগন দ্রুত সমস্যাটাকে চিহ্নিত করে তাকে সাড়িয়ে তোলে এবং তাদের সর্বশেষ সংস্করণে সেটা যুক্ত করে দেন। আর যত দ্রুত সম্ভব সকল ব্যবহারকারীকে তাদের ব্রাউজার আপডেট করে নিতে পরামর্শ দেন।

তবে স্মার্ট ফোন থেকে যারা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করে থাকেন তাদের আপাতত ব্রাউজার আপডেট না করলেও চলবে এমনটাই বলেন তারা। কারণ হিসেবে বলেন, যেহেতু স্মার্ট ফোনের জন্যে তৈরি করা ব্রাউজারটিতে এখনো পিডিএফ রিডারের এই ফিচারটি যুক্ত করা হয়নি তাই এই পদ্ধতি ব্যবহার করে স্মার্ট ফোন থেকে হ্যাকার ডাটা চুরি করতে সক্ষম হবে না।

 

কিভাবে আপডেট করবেন?

  • ফায়ারফক্স ব্রাউজার চালু করে মেনুর উপর মাউসের Right ক্লিক করুন। এরপর ফ্লোটিং মেনু লিস্ট হতে "Menu Bar" সিলেক্ট করুন।
  • এরপর Help > About Firefox অথবা File > About Firefox (অপারেটিং সিস্টেমের ভিন্নতার কারণে ভিন্ন মেনু আসবে) সিলেক্ট করুন।
  • ইন্টারনেট কানেকশন সচল থাকলে ফায়ারফক্স নিজে থেকেই নতুন ভার্সন চেক করতে শুরু করবে, এবং চেকিং শেষে নিজেই আপডেট ফাইল সমূহ ডাওনলোড করতে শুরু করবে।
  • প্রয়োজনীয় ফাইল ডাওনলোড হয়ে গেলে "Restart Firefox to Update" লেখাটি দেখতে পাবেন, এতে ক্লিক করুন।
  • আপডেট প্রক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন হবার পর আবার Firefox ব্রাউজার সচল হবে। এখন পূর্বের মত About Firefox -মেনুতে প্রবেশ করে দেখুন আপনার ব্রাউজারের বর্তমান সংস্করণটি কি 39.0.3 বা এর উপরে কি না। যদি 39.0.3 বা তার উপরের ভার্সনে আপডেট হয়ে থাকে তবে আপনি সঠিক ভাবে নিরাপত্তা প্যাচ সহকারে ব্রাউজার আপডেট করতে সক্ষম হয়েছেন।

 

আর কেউ যদি এভাবে আপডেট করে সক্ষম না হন তাহলে ফায়ারফক্সের নতুন ভার্সন সরাসরি ডাওনলোড করুন। এরপর পুরাতন সংস্করণ আন-ইন্সটল করে নতুন সংস্করণটি ইন্সটল করে নিন।

এর বাইরে কি করা উচিৎ ?

আপনি ইতোমধ্যে এই ত্রুটির দ্বারা আক্রান্ত কি না তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। তাই নিরাপত্তা বিশ্লেষক গন ফায়ারফক্স ব্যবহারকারীদের তাদের পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পরামর্শ দিয়েছেন। যেহেতু এই আক্রমণের পর স্ক্রিপ্ট তার কোন অস্তিত্ব পেছনে ছেড়ে যায় না এবং নিশ্চিত করে বলা সম্ভব হয় না যে ব্যবহারকারী ঠিক কতটুকু ক্ষতি হয়েছে তাই সকল ফায়ারফক্স ব্যবহারকারীকেই তাদের পাসওয়ার্ড পরিবর্তনের জোড় তাগিদ তারা দিয়ে যাচ্ছেন।

কারা এই আক্রমণের বাইরে রয়েছেন ?

  • Mac ব্যবহারকারীঃ মজিলা ফাউন্ডেশন ম্যাক ব্যবহারকারীদের মধ্যে এই এক্সপ্লোয়িট ব্যবহার দেখতে পাননি। তাই সেই হিসেবে তাদের গ্রিন জোনে রাখা হয়েছে।
  • Ad-Block ব্যবহারকারীঃ যারা ব্রাউজার ইন্সটল করার পরপর তাদের ব্রাউজারের সাথে Ad-Block প্লাগইনটি (Malware Protection ফিচার সহ) ইন্সটল এবং ডাটাবেস আপডেট করে ব্যবহার করেছেন তাদের ক্ষেত্রেও এই এক্সপ্লোয়িট কাজ করেনি বলেই দেখেছেন বিশেষজ্ঞগন।
  • অন্য সকল ব্রাউজার ব্যবহারকারীঃ যারা ফায়ারফক্স ছাড়া অন্য কোন ব্রাউজার ব্যবহার করছেন তারা আপাত দৃষ্টিতে এই এক্সপ্লোয়িট হতে নিরাপদ আছেন, এমনটিই মন্তব্য তাদের।

কেন অন্য সকল ব্রাউজার ব্যবহারকারী নিরাপদ আছেন বলে ধারণা করা হচ্ছে?

খুব ভালো করে বলতে গেলে কোন ব্রাউজারই শতভাগ নিরাপদ নয়। সকল ব্রাউজারেরই নিরাপত্তার কিছু ত্রুটি রয়েই যাচ্ছে তাদের সর্বশেষ সংস্করণে। তবুও নির্দিষ্ট করে শুধু মাত্র এই এক্সপ্লোয়িট Chrome কিংবা Microsoft EDGE ব্রাউজারে কাজ করেনি। এর কারণ হিসেবে বলা হয়েছে যে, Google Chrome এবং Microsoft EDGE ব্রাউজার দুটিতেই Sand-boxing ফিচার বিদ্যমান

 

 

Sand-boxing ফিচার থাকার দরুন স্ক্রিপ্ট সরাসরি Operating System কে এক্সেস করতে পারে না। একান্তই কোন কারণে Operating System এর কোন ডাটা কোন প্লাগ-ইনের এক্সেস করতে হয় তবে তা ব্যবহার করার আগে প্রতিবারই ব্যবহারকারীর কাছ থেকে অনুমতি আদায় করতে হয়। আর এই কারণেই তথ্য চুরির এই পদ্ধতিটি এই ব্রাউজার দুটিতে কোন প্রভাব খাটাতে পারেনি।

 

 

 

0 Shares

৩২টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ