রোমান্টিক কবি John Keats এর রহস্যময়ী প্রেমিকা

স্বপন দাস ১ আগস্ট ২০১৩, বৃহস্পতিবার, ০২:০৯:২৩পূর্বাহ্ন বিবিধ ১৪ মন্তব্য

English Romantic Poet জন কীটস কে দ্বিতীয় প্রজন্মের কবি বলা হয় ।। ১৭৯৫ সালে জন্মগ্রহণ করে মাত্র ২৫ বছর বয়সে ১৮২১ সালে মৃত্যুবরণ করেন ।। তার পরেও প্রায় ৫০ বছর অখ্যাত থেকে যান এ মহান কবি ।।১৮১৮ সালে অখ্যাত তরুণ জন কীটস প্রেমে পড়েন Funny Brown নামের এক তরুণীর ।। তাকে উদ্দেশ্য করে অনেক কবিতা লিখলেও কখনওই তাঁর নাম উল্লেখ করেননি কীটস ।।
তিনি ছিলেন এক রহস্যময়ী ।।
১৮৭২ সালে লন্ডনের এক সেলস এজেন্ট Mr.Lindon এর স্ত্রী (যিনি বয়সে তাঁর স্বামীর চেয়ে ১২ বছরের বড় ছিলেন) Mrs.Lindon মারা যান ।। তাঁদের দুই ছেলে ও এক মেয়ে মার্গারেট(২১)।।বড়ছেলে এডমন্ড (৩১) ছিলো সরকারি চাকুরে আর মেজ ছেলে ২৭ বছরের হার্বার্ট ।।
এই Mrs.Lindon ই ছিলেন জন কীটস এর সেই প্রেমিকা Funny Brown ।। ১৮৭০ সালে এসে Funny বুঝতে পারেন তাঁর কাছে থাকা জন কীটসের ৩৬ টি প্রেমপত্র অনেক মূল্যবান ।। তখন তিনি তাঁর ছেলেমেয়ে দের কাছে ব্যাপারটা খুলে বলেন এবং কাউকে জানাতে নিষেধ করেন ।। এমনকি তাঁর স্বামীও এ ব্যাপারে কিছুই জানতেন না ।।
মারা যাবার প্রায় ৪৭ বছর পরে ১৮৪৮ সালে এসে জন কীটস
কবি হিসেবে প্রসিদ্ধি লাভ করেন ।।
Mr.Lindon এর মৃত্যু হওয়ার পর তাঁর মেজ ছেলে হার্বার্ট লিন্ডন জন কীটস এর এই চিঠি গুলি বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করেন ।।
★★ লোকে ৬৫ বছর বয়স্কা Frances Lindon এর মৃত্যু নিয়ে কোন চিন্তা করেনি তারা শুধু John Keats এর লেখে প্রেমপত্র গুলিকে গ্রহণ করেছে ভালবাসার যুগান্তকারী দলিল হিসেবে ।।
★★★ আর এ এভাবেই কালের অতলে হারিয়ে যান বিশ্বের শ্রেষ্ঠ রোমান্টিক কবি জন কীটসের প্রেরণা দায়িনী, কবির গোপন ভালবাসা
— FUNNY BROWN .

৪৮২জন ৪৮২জন
0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য