ছায়াময়ী – শীর্ষেন্দু মুখোপাধ্যায়

গালিবা ইয়াসমিন ২৮ ফেব্রুয়ারী ২০১৯, বৃহস্পতিবার, ০৬:০৭:৪৮অপরাহ্ন বুক রিভিউ ৯ মন্তব্য

বইঃ ছায়াময়ী
লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়
প্রকাশকঃ শ্রীসুনীল মন্ডল
প্রচ্ছদশিল্পীঃ শ্রীগনেশ বসু
প্রথম প্রকাশঃ শুভ ১লা বৈশাখ ১৩৯২ সন
মোট পৃষ্ঠাঃ ১২৬
মূল্যঃ ১৫ রুপি (প্রকাশকাল অনুযায়ী ভারতীয় মুদ্রায়)
পাঠ্য প্রতিক্রিয়া :
“শীর্ষেন্দু মুখোপাধ্যায়” হচ্ছেন একজন ভারতীয় বাঙালি সাহিত্যিক, যিনি শিশু ও প্রাপ্তবয়স্কদের জন্য গল্প লিখে থাকেন । ফটিক নামক কাল্পনিক চরিত্রটি তার সৃষ্টি।
“ছায়াময়ী” উপন্যাসটি শুরু হয়েছে ” ধৃতি ” একটি চরিত্রকে কেন্দ্র করে, যে এডিটর হিসেবে একটি পত্রিকায় কাজ করে , বয়স ত্রিশের কাছাকাছি হলেও তার জীবনে আসেনি কোন নারী । তার পরিবার বলতে যারা আছেন তাদের কারো সাথে তার তেমন যোগাযোগ নাই বললেই চলে । ধৃতির সারাদিন কাটে অফিসে কাজ করে বা সংবাদ সংগ্রহ করে ।তার সাথে ইন্দিরা গান্ধীর সাক্ষাৎকার যেন অন্য রকম কিছু , সেই সময়ে এমন ব্যক্তিত্ব বহনকারী নারী তেমন দেখা যেত না কারণ সেই সময়েও নারীরা ছিল অবহেলিত । এমনই এক সময় তার কাছে একটি ট্রাঙ্ক-কল আসে সেই থেকে রহস্য শুরু হয় , শুরু হয় সামান্য একটা স্থির চিত্র নিয়ে নানান জল্পনা – কল্পনা । সেই স্ত্রিরচিত্রের জন্য কতো ভোগান্তি পোহাতে হয় তার । কিন্তু উপন্যাসের শেষটা খুব অদ্ভুত হয় , হুট করেই যেন উপন্যাসটা শেষ হয়ে যায় ।
লেখক এখানে মানুষের জীবনের সেই অবস্থাটাই তুলে ধরতে চেয়েছেন যেখানে একটা মানুষ আরেকটা মানুষের জীবনে বিশেষ ভাবে না থেকেও একে অপরের মনে বিশাল ভাবে তোলপাড় শুরু করে দিতে পারে । উপন্যাসের নামই উপন্যাসটির পরিচয় বহন করছে ।
আমি এই প্রথম তার লিখা পড়লাম , খুব সহজ সরল ভাবে লিখা চমৎকার রহস্যময় উপন্যাস মনে হয়েছে আমার কাছে ।
“শীর্ষেন্দু মুখোপাধ্যায়” স্যারের লিখা “ছায়াময়ী” উপন্যাসের এর শেষ জানতে চাইলে এবং উপন্যাসের রহস্য উদঘাটন করতে চাইলে বইটি সংগ্রহ করে পড়ে ফেলুন ।

শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

২৫২জন ২৩১জন
4 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য