received_10206673999181256

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন দলীয় ব্যক্তি নন, তিনি সার্বজনীন।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি ছোট্টছোট্ট প্যারা আকারে ধারাবাহিকভাবে (আপাতত ধারাবাহিক দেয়ার কথাই চিন্তা করেছি) ব্লগে তুলে ধরার যে সিদ্ধান্ত আমি নিয়েছি, আমি মনে করি অল্প করে প্যারা আকারে তুলে ধরলে অনেকেই তা পড়বে। বইটি পড়তে গিয়ে আমার উপলব্দি হয়েছে, এ বইটা যতো বেশি মানুষ ধারন করবে ততো বেশি মানুষের মাঝে নৈতিক মূল্যবোধ জাগ্রত হবে।

বেশ কিছুদিন আগে শ্রদ্ধেয় জাফর ইকবাল স্যারের একটি কথা আমার এই কাজ শুরু করাটিকে আরও বেশি তরান্বিত করেছে।

আমার বিশ্বাস তাতে এ প্রজন্মের অনেকে, যারা বঙ্গবন্ধুকে এখনো অতোটা ভালোভাবে জানে না কিংবা এখনো বিশ্বাস করে বঙ্গবন্ধু কেবলই আওয়ামী লীগের নেতা তারা আরো ব্যাপকভাবে তাঁকে জানবে, বুঝবে, উপলব্দি করবে।
অবশ্যই প্রতিটি প্যারার সিরিয়াল নম্বর থাকবে এবং প্রতি শনিবারেই তা একটু করে তুলে ধরার ইচ্ছা।

এখনকার সময়ের বেশিরভাগ মানুষই বই পড়তে চায় না। বলা যায় ইলেকট্রনিক মিডিয়ার প্রভাব হয়তো মানুষকে বইবিমুখ করে তুলেছে বা অনেক ক্ষেত্রে সময়ের অভাব, আবার অনেকের পড়ার অভ্যাস তেমন নেই। কিন্তু এখনকার সময়ে ফেসবুক/ব্লগ মানুষের জীবনে বেশ প্রভাব বিস্তার করেছে। আমি নিজেও ফেসবুক/ব্লগে চষে বেড়াই। এর বিভিন্ন কারনও আছে। এই সামাজিক নেটওয়ার্কগুলো থেকে খুব সহজেই গণ যোগাযোগ সম্ভব আবার এখানে নিঃসঙ্কোচে নিজের মতামত প্রকাশ করা যায়, অন্য আরও মানুষের সাথে চলমান যেকোন বিষয় নিয়ে ভাবের আদান-প্রদান করা যায় ইত্যাদি বিভিন্ন কারনে ফেসবুক/ব্লগ এখন ব্যাপক জনপ্রিয় মাধ্যম।

বর্তমান প্রেক্ষাপটে ইদানীং আবার ফেসবুক/ব্লগ রাষ্ট্রীয় বিভিন্ন কার্যক্রমেও প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এটা অবশ্যই একটা গুড সাইন। সমাজে কোন অসঙ্গতি দেখা দিলেই ফেসবুকে/ব্লগে ঝড় উঠে। আর এই ঝড় সরকারকে তৎপর হতে বাধ্য করে। সরকারসহ দেশ-বিদেশের সচেতন বাঙালীমাত্রের কাছেই ফেসবুক/ব্লগ এখন সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকরী মাধ্যম। এর মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে সবার কাছে যেকোন বিষয় পৌছে দেয়া যায়। সেক্ষেত্রে দেখা যাচ্ছে যে, এই মাধ্যমগুলোকে ব্যবহার করে আমরা চাইলেই ঘরে বসে অনেক কিছু দেশ, সমাজ তথা রাষ্ট্রের জন্য করতে পারি।

আমার বিশ্বাস, ইতিহাস যাকে কিংবদন্তীর নায়ক বানিয়েছে, তাঁকে ব্যক্তিগতভাবে জানতে হলে তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটিই যথেষ্ট।

নতুন বছরের শুরুটা আমি এই মহান নেতার আত্মকথন সবার মাঝে ছড়িয়ে দিয়েই শুরু করতে চাই। সহব্লগারদের সকলের কাছে অনুরোধ থাকল ধারাবাহিক সব লিখা না হলেও অন্তত যে অংশটুকু আপনাদের ভালো লাগবে, সেটুকু নিজেদের ফেসবুক ওয়ালেও শেয়ার দিন। আমার মুল উদ্দেশ্য তা ছড়িয়ে দেয়ার। যতো বেশি ছড়াবে, সে উদ্দেশ্যটি ততো সফল হবে। দেশকে এগিয়ে নিতে গেলে, আগামী প্রজন্মের মননে দেশপ্রেম জাগ্রত করতে হবে আর বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ সে ক্ষেত্রে অনেক বেশি কার্যকর ভূমিকা রাখবে।

আসুন সবাই মিলে উদ্যোগটাকে সফল করি। আপনাদের সহযোগিতা আমাকে অনুপ্রাণিত করবে।

এ বিষয়ে পূর্বের পোষ্টঃ বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ