কিছুদিন পুর্বেও আমার ধারনা ছিল যে টরেন্ট দিয়ে শুধু মুভি ডাউনলোড করা হয়। কিন্তু এখন আমি জানি শুধু মুভি নয়  মিউজিক, গেইম, সফটওয়ার ( এমনকি পিসির অপারেটিং সিস্টেম ), নাটক ইত্যাদিও টরেন্ট থেকে ডাউনলোড করা যায়।

কেন টরেন্ট দিয়ে ডাউনলোড করবো ? কারন সার্চে ব্যাপক ফলাফল পাই। ডাউনলোড করা শুরু করে আবার বন্ধ করে রাখি, পরে যে কোন সময় আবার ডাউনলোড করি। রিজিউম সুবিধা সবচেয়ে বড় কারন। যে পর্যন্ত ডাউনলোড হয়েছে, পিসি বন্ধ করার পরে, আবার যখন পুনরায় চালু করি, টরেন্ট ডাউনলোড শুরু হয় এরপর থেকে। অর্থাৎ কোন ডাউনলোড মিস হয়না। ভালো কোন কিছু পেলেই হয়, টরেন্টে দিয়ে রাখি, সুবিধাজনক সময়ে ডাউনলোড করি।

আসুন শিখে নেই কিভাবে শুরু এবং শেষ করবো
আমি যেভাবে করি তাই বলবো এখানে, হয়ত এর চেয়ে ভালো কোন পদ্ধতি আছে।
ধাপ - ১
প্রথমেই আপনি এই লিংক থেকে টরেন্ট সফট ডাউনলোড করে ইন্সটল করে ফেলুন। 
ইন্সটল করার পরে আপনার ডেস্কটপে এমন একটি আইকন দেখবেন।

ধাপ - ২
সফট ওয়ারটি তো ডাউনলোড করে ফেললেন এবার কি করবেন ? ফাইাল ডাউনলোডের জন্য আমি শুধু মুভির কথা লিখবো এখানে। একই ভাবে আপনি অন্যন্য ফাইল ডাউনলোড করতে পারবেন।
টরেন্ট ফাইল সার্চ করার জন্য প্রচুর সাইট আছে। আমি Torrentz ব্যাবহার করি অধিকাংশ সময়। বুকমার্ক্স বারে রেখে দিয়েছি যাতে খুঁজে পেতে সহজ  হয়। সাইট গুলো নীচে দেখুন।
Torrentz 
Mininova

The Pirate bay

ধাপ - ৩
Torrentz এ গিয়ে সার্চ বক্স এ লিখে সার্চ দিলাম

সার্চের পরে এমন ফলাফল আসলো। অনেক লিংক, বিভিন্ন সাইজের মুভি। আপনি সিদ্ধান্ত নিবেন কত সাইজের মুভি আপনি দেখবেন। যাদের নেটের স্পীড খুব বেশী তাঁরা বড় সাইজের মুভি পছন্দ করবেন। আমি সাধারনত ২ গিগা পর্যন্ত পছন্দ করি। অবশ্যই HD মুভি। প্রাপ্ত ফলাফল থেকে আমি প্রথমটি পছন্দ করলাম, এটি ১৬৮৩ মেগা বাইটের এবং সিড ৪১১ । ক্লিক করলাম ১ নং পছন্দে ।

প্রথম পছন্দে ক্লিক করার পর আর একটি পেইজ আসলো যেখান থেকে আপনি মুভিটি ডাউনলোডটি করবেন । এখানে একটু থমকে দাড়াতে হবে । এত গুলো সাইট থেকে আপনি কোনটা পছন্দ করবেন ? আমি প্রথম পছন্দ  kickass , এরপর যথাক্রমে  Torrents.net , Torrentcrazy.com . প্রথম পছন্দের Kickass এ ক্লিক করার পরে নিচের ছবির মত আসবে।
এখানে DOWNLOAD TORRENT এ ক্লিক করুন। ছোট একটি ফাইল ডাউনলোড হয়ে যাবে। এটি কোথায় সেইভ করবেন তা নির্দিষ্ট করে দেয়া ভালো। আমি D ড্রাইভে টরেন্ট ডাউনলোড নামে একটি ফোল্ডার বানিয়ে তাতে সেইভ করি ।

ধাপ - ৪
যে ছোট ফাইলটি ডাউনলোড করলেন, ফোল্ডারে গিয়ে খুঁজে তাতে ডাবলক্লিক করুন। আপনি প্রথমে যে ইউটরেন্ট সফট ডাউনলোড করেছেন, সয়ংক্রিয় ভাবে তা চালু হয়ে যাবে। একটি পেইজ আসবে, ওখানে Ok ক্লিক করুন। শুরু হয়ে গেলো আপনার মুভি ডাউনলোড। আপনি জানলেন কিভাবে টরেন্ট থেকে ডাউনলোড করা হয়। ধুমাইয়া একটির পর একটি করতে থাকুন ডাউনলোড।

বিশেষ কথা:
* মুভি ডাউনলোডের সময় যে মুভির seeds  বেশী, তা পছন্দ করুন।
*ডাউনলোড হবার পরে মুভি যেখানে ডাউললোড করেছেন, ওখানে গিয়ে All file select  করে, রাইট ক্লিক করে ভাইরাস স্ক্যান করতে ভুলবেন না।
* টরেন্ট ডাউনলোড হয়ে গেলে, রাইট ক্লিক করেই আপনি পেতে পারেন ফাইল লোকেশন।
* ছবি তে ক্লিক করে ছবি বড় করে দেখুন, বুঝতে সুবিধা হবে ।

0 Shares

৪৫টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ