নিজেকে ভালোবাসো…

শুন্য শুন্যালয় ১১ অক্টোবর ২০১৭, বুধবার, ০৪:১৯:৫৩অপরাহ্ন একান্ত অনুভূতি ১৯ মন্তব্য

তুমি যদি বলো পদ্মা মেঘনা একসাথে দেব পাড়ি... এই তুমির জন্য আমাদের ভালোবাসা অপরিসীম; কিংবা বাবা-মা, বন্ধুবান্ধবদের জন্যেও আমরা ভালোবাসা প্রকাশ করি অকপটে। প্রকাশ এবং সত্যতে যদিও পার্থক্য থেকেই যায়। নিজেকে ভালোবাসি কী আমরা? জানি হয়তো ভাবছেন, নিজেকেই মানুষ সবচাইতে বেশি ভালোবাসে। কিন্তু সত্যি কী তাই? হ্যাঁ ক্রিটিক্যাল মুহুর্তগুলোতে হয়তো নিজের প্রাণকেই সবার আগে বাঁচাবো আমরা, তবে নিজের প্রাণকে ভালোবাসা আর নিজেকে ভালোবাসা এক নয় কিন্তু। উদাহরন, নিজেকে ভালোবাসলে আমরা সিগারেট খেতাম না, এলকোহল বা ড্রাগ আসক্ত হতাম না। নিজেকে ভালোবাসলে যুদ্ধে যেতাম না (জানি এই ভিউটা সবার এক নয়)।
কিন্তু আমি আজকে নিজেকে ভালোবাসার কথাই বা এতো বলছি কেন?
কারন আমার পৃথিবীর আমি কেন্দ্রবিন্দু। আমার মধ্যেই আমার পৃথিবীর সমস্ত মানষগুলো জড়িয়ে আছে। আমি ভালো থাকলেই সবাই ভালো থাকবে। অথচ আমি জানিই না কিসে আমার ভালো থাকা। নিজের সম্পর্কেই তো আমরা অনেক কম জানি। শুধু জানি এটা ফানি, মজার, আনন্দ পাই। ওটা কষ্টের, দুঃখ পাই। অথচ নিজেকে জানতে পারলেই প্রতিকূলতার মধ্যে নিজের আনন্দকে বের করতে পারতাম। আমাকে যখন জিজ্ঞেস করা হলো তোমার প্রিয় বন্ধুকে জিজ্ঞেস করলে তোমার কোন গুনটা সবার আগে বলবে? আমি চুপ। অন্য মানুষরা তোমাকে যদি মনে রাখে, কোন গুনটার কারনে মনে রাখবে? আমি এবারও চুপ। ঠিক আছে, তুমি বলো তোমার সবচাইতে স্ট্রং পাঁচটি গুন। রাজ্যের লিস্ট ধরিয়ে দিলো সাহায্যের জন্য আর আমি বসালাম---
*Responsible
*Hardworking
*Friendly
*helpful
*Happy
আমি জানিনা আমি কী, তবে কি করে আমি জানবো অন্য একজন কেমন। হয়তো ভাবছেন অন্যকে বোঝা সহজ নিজের চাইতে। কিন্তু না। আমরা অন্যকে সেভাবেই জাজ করি, যেমনটা আমরা নিজে; তাই নিজেকে জানা জরুরি। নিজেকে জানলেই নিজের গুনগুলো শক্তিশালি করে নিজের জন্য, মানুষের জন্য কাজে লাগাতে পারি আমরা আর নিজের ভুলগুলো সরিয়ে নিতে পারি।
যখন মন খারাপ থাকে, নানা স্ট্রেসের মধ্যে থাকি, অনিচ্ছাকৃত ভাবে হলেও ছেলের সাথে খারাপ ব্যবহার করি। দিনের সব কাজে তার প্রতিফলন পড়ে।
বিশ্বাস করুন, নিজের একটু খোঁজ নিলে, নিজের ইমোশনগুলো বুঝতে পারলেই আমরা অনেক নেগেটিভিটি এভয়েড করতে পারি।

সবার জন্য হোমটাস্কঃ
১। আপনি নিজেকে সুখী মানুষ মনে করেন? উত্তর হ্যাঁ হলে প্রতিদিন একটিবার জন্যে হলেও গডকে ধন্যবাদ দিন। আর না হলে, নিজেকে খুঁজুন। না কে হ্যাঁ একমাত্র আপনিই করতে পারবেন, নিজেকে বিশ্বাস করুন।
২। আজকের সবচাইতে আনন্দময় মুহুর্তটি কী ছিলো?
৩। নিজের ব্যক্তিত্বের সবচাইতে শক্তিশালী গুণটি বলুন। মিলিয়ে নিন দুএকজন বন্ধুর কাছ থেকে, তারাও সেটাই ভাবে কিনা।

আজকের মতো ছোটটাস্ক। তবে এই বকবকানি দ্রুত শেষ হবেনা এই আশংকা জানাচ্ছি।

0 Shares

১৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ