আমাদের অনেক প্রয়োজনেই ২য় একটি মেইল এড্রেস এর প্রয়োজন দেখা দেয়। চাইলেই হুট করে আমরা ২য় আরও একটি মেইল আইডি খুলে নিতে পারি। কিন্তু কিছুদিন বাদেই দেখা যায় যে সেটা নিয়মিত ব্যবহার না করার কারণে কিংবা অন্যকোন সমস্যায় অথবা পাসওয়ার্ড ভুলে গিয়ে আর একসেস করতে পারি না।

এই ধরণের সমস্যার হাত থেকে সমাধানের জন্যে জনপ্রিয় মেইল সার্ভিস প্রোভাইডর গুলি বিভিন্ন উপায়ে দ্বিতীয় কিংবা প্রয়োজন সংখ্যক মেইল Alias ব্যবহার করার সুবিধা দিচ্ছে। এদের মধ্যে Outlook.comএকটি যা পূর্বে Hotmail.com এবং Live.com নামে পরিচিত ছিল, তারাও এই সুবিধাটি দিচ্ছে। আর তাদের সুবিধার আলতায় আপনার বর্তমান মেইল এড্রেসটির সাথে মিল না রেখে সম্পূর্ণ নতুন নামের এড্রেস ব্যবহার করতে পারবেন আপনার বর্তমানের নিয়মিত Outlook একাউন্টের মাধ্যমে।

ধরুন আপনার বর্তমান মেইল এড্রেসটি হচ্ছে "mailmenow001@outlook.com" কিন্তু আপনি চাইছেন আপনার মেইল এড্রেস হবে "contactmenow@outlook.com"। এখন কেউ যদি পূর্বেই এই নতুন এড্রেসটি রেজিস্ট্রেশন না করে থাকে তবে সহজেই আপনি এই এড্রেসটি আপনার বর্তমান মেইল একাউন্টের মাধ্যমেই ব্যবহার করতে পারবেন। রেজিস্ট্রেশন শেষে মেইল পাঠাতে কিংবা মেইল গ্রহণ করতে ২টি এড্রেসই ব্যবহার করতে পারবেন।

তো চলুন, ঝটপট করে জেনে নেই কিভাবে এই দ্বিতীয় মেইল এড্রেস কিংবা Alias টি সেটআপ করবো আমরা।

তবে এই ক্ষেত্রে দুটো গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে-

১ |  আপনার Recovery মেইল একাউন্টটি সচল থাকতে হবে। (যেটা একাউন্ট তৈরির সময় Recovery মেইল হিসেবে সেট করেছিলেন)

২ | আপনার Outlook মেইল একাউন্টটি মোবাইল ভেরিফিকেশন করা থাকতে হবে। (মোবাইল ভেরিফাই করা না থাকলে Alias মেইল কাজ করবে না, আর তৈরির পূর্বেই আপনাকে ভেরিফাই করে নিতে হবে)

 

Outlook / Hotmail / Live মেইল এর Alias তৈরির পদ্ধতি : 

  • ধাপ ১ : আপনার Outlook / Live / Hotmail একাউন্টে লগইন করুন। পেইজ লোডিং শেষে গিয়ার বাটনে ক্লিক করে মেনু থেকে Option সিলেক্ট করুন।

 

  • ধাপ ২ : "Managing your account" এর আলতায় থাকা "Create an Outlook.com alias" লিংকটিতে ক্লিক করুন।

 

পুনরায় আপনার একাউন্টের পাসওয়ার্ড প্রদান করতে বলবে। পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনার একাউন্টটি মোবাইল ভেরিফাই করা থাকলে Recovery মেইল এড্রেসে একটি কনফার্মেশন কোড সহকারে মেইল পাঠাবে এই ধাপে। আর মোবাইল ভেরিফাই করা না থাকলে মোবাইল ভেরিফাই করতে বলবে। মোবাইল ভেরিফাই করে এবং মেইলে পাওয়া কনফার্মেশন কোড বক্সে বসিয়ে পরবর্তী ধাপে যেতে পারবেন।

  • ধাপ ৩ : বক্সে আপনি যেই নাম দিয়ে Alias মেইলটি চালু করতে চান সেটি লিখতে হবে। উদাহরণ হিসেবে আমি প্রথমে "mail2oliver" লিখে "Create an alias" বাটনে ক্লিক করলাম। কিন্তু দেখুন এই মেইল আইডিটি পূর্বেই কেউ রেজিস্ট্রেশন করে নিয়েছে। তাই আর আমি সেটা ব্যবহার করতে পারবো না।

 

এভাবে আপনিও চেক করে দেখুন যে আপনার কাঙ্ক্ষিত মেইল এড্রেসটি পূর্বেই কেউ রেজিস্ট্রেশন করে নিয়েছে কি না। যদি নিয়ে থাকে তবে ভিন্ন নামে চেষ্টা করতে হবে কিংবা নামের শেষে সংখ্যা বসিয়ে ও কাজ করতে পারবেন। আমি ভিন্ন নামে চেষ্টা করলাম, "oliverblog2" লিখে "Create an alias" ক্লিক করলাম। যেহেতু এই নামে কেউ পূর্বেই আইডি রেজিস্ট্রেশন করে নি তাই এটি আমি ব্যবহার করতে পারবো।

 

  • ধাপ ৪ : কাঙ্ক্ষিত মেইল Alias গ্রহণ করার পর এই Pop-up মেসেজটি দেখাবে। যেখানে আপনাকে জানানো হবে যে আপনার কাঙ্ক্ষিত মেইল এড্রেস টি তৈরি সম্পন্ন হয়েছে এবং আপনি চাইলে এই মেইলে আসা প্রতিটা মেইল একটি নির্দিষ্ট ফোল্ডার কিংবা ইন বক্সেই জমা রাখতে পারবেন। এখন আপনি যদি এই মেইলে আসা মেইল গুলিকে Inbox এ না রেখে অন্য কোন ফোল্ডার কিংবা নতুন একটি ফোল্ডারে রাখতে চান তা করতে পারবেন। আমার ক্ষেত্রে আমি "Oliver Blog" নামে নতুন একটি ফোল্ডারের নাম লিখে Done বাটনে ক্লিক করলাম। এখন "oliverblog2@outlook.com" এ আসা প্রতিটা মেইল ইন-বক্সে না এসে আমার তৈরি Oliver Blog নামের ফোল্ডারে জমা হবে।

আমাদের নূতন Mail Alias তৈরি করা সম্পন্ন হয়েছে। এবার একে পরীক্ষা করে দেখার করার পালা-

  • প্রথমে মেইল বক্সের উপরের বার থেকে New তে ক্লিক করুন।

 

  • উপরের বাম কর্নারে ড্রপ-ডাউন লিস্ট থেকে নতুন Alias মেইলটি সিলেক্ট করুন। এরপর যাকে মেইল করতে চান তার মেইল এড্রেসটি ২য় বক্সে লিখুন। মেইলের সাবজেক্ট এবং মেইল বডিতে মেইল লিখে Send বাটনে ক্লিক করুন।

কিছুক্ষণের মধ্যেই মেইলটি আপনার কাঙ্ক্ষিত ঠিকানায় গিয়ে পৌছবে।

 

*** অনেকের ক্ষেত্রে ঘণ্টা খানিক সময় লাগতে পারে মেইল Alias টি সচল হতে। তাই তৈরির পরপরই যদি ব্যবহার করতে সমস্যা হয় তাহলে ঘণ্টা খানিক পর চেষ্টা করুন। 

 

 

Alias মেইলকে Primary Mail হিসেবে সেট করার পদ্ধতি : 

এবার আপনি চাইলে Outlook.com এর একাউন্ট সেটিং থেকে নতুন তৈরি করা Alias মেইলটিকে Primary Mail হিসেবেও ব্যবহার করতে পারবেন। এটি করতে প্রথমে মেইল বক্সের ডান কোনায় আপনার নামের উপর ক্লিক করুন। এরপর মেনু থেকে Accounts Settings লেখাটার উপর ক্লিক করুন।

 

এরপর পাসওয়ার্ড দিয়ে আবার লগইন করলেই Microsoft Account এর ড্যাশ বোর্ডে নিয়ে যাবে। এখান থেকে Aliases অপশনে ক্লিক করলেই আপনার বর্তমান মেইল Alias গুলি দেখতে পারবেন। এখন যেই Alias মেইলটিকে Primary Mail হিসেবে ব্যবহার করতে চান সেটির নিচে লেখা "Make primary" তে ক্লিক করে কনফার্ম করুন।

 

কিছুক্ষণের মধ্যেই আপনার Alias মেইলটি প্রাইমারি মেইলে পরিবর্তিত হয়ে যাবে।

 

 

সময় নিয়ে লেখাটি পড়ার জন্যে অনেক ধন্যবাদ 🙂

 

 

 

0 Shares

৩৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ