KESARI HIndi Movie

পুষ্পিতা আনন্দিতা ২৭ মার্চ ২০২১, শনিবার, ০৭:৪৭:১৮অপরাহ্ন মুভি রিভিউ ৭ মন্তব্য

কিছু মুভি আছে আমি ভয়ে দেখিনা। ভয়ংকর মন খারাপ হবে বলেই দেখিনা। kesari তেমনি একটা মুভি। এর মূল ঘটনাটা জানতাম বলেই রিলিজ হবার প্রায় ছয়মাস পরে আমি দেখেছিলাম। ১৮৯৭ সালে সারাংগারহি দূর্গে ইন্ডিয়া আফগান বর্ডারে ২১ জন ব্রিটিশ ইন্ডিয়ান বাহিনীর বীর শিখ আর তার বিপরীতে দশ হাজার পশতুনের অসম যুদ্ধের কাহিনী এইটা। হ্যাঁ ২১ জনের বিপরীতে ১০০০০!! কোনো বানানো গল্প না, সত্যি ঘটনা অবলম্বনে। চাইলেই যে ২১ জন শিখ পালিয়ে যেতে পারতো, তাঁরা জানতো এই যুদ্ধে জিততে পারবে না, দূর্গ হাতছাড়া হবেই। তবু তাঁরা পালায়নি, যুদ্ধ করেছে। ঈশ্বর সিং বলেছিলেন এতোদিন ব্রিটিশদের জন্য লড়েছি এইবার নিজেদের সম্মানের জন্য লড়ব, শিখের পাগড়ির মর্যাদার জন্য লড়ব! মুভি দেখতে দেখতে কখন কাঁদতে শুরু করে দিছিলাম….. ভাই আমার এই সমস্যা আছে মুভি দেখলে কান্না আসে…. হু হু করে কাঁদি। এতোই মুভির ভেতরে চলে গেছিলাম লাস্টে যখন সবচে তরুণ শিখ আগুনে জ্বলা শরীর হাতে বারুদের থলি ধরে চেচাচ্ছিলো তখন আমিও কখন যেন ওর সাথে ‘যো বোলে সো নিহাল’ বলে উঠেছি। অক্ষয় কুমার লিড রোলে। আই লাভ অক্ষয়। ২০৭ কোটি রুপি ব্যবসা করা মুভিটা ২০১৯ এর অন্যতম ব্যবসাসফল মুভি।

এই ২১ শিখ সেই ১০০০০ মানুষের সাথে কি বীরের মতো যুদ্ধ করে! মরার আগ অব্দি তারা পশতুনদের হত্যা করে। এরকম অসম যুদ্ধের ইতিহাস আর নাই। তাদের এই বীরত্বের জন্য ব্রিটিশ সরকার তাদের মরোনোত্তর ‘ইন্ডিয়ান অর্ডার অফ মেরিট’ এ্যাওয়ার্ড দেয় যেটা তৎকালীন ভিক্টোরিয়া ক্রসের সমান ছিলো যা ব্রিটিশ সেনাবাহিনীর সর্বোচ্চ এ্যাওয়ার্ড। এই ২১ সোলজারের বীরত্বের স্মরণে অমৃতসর আর ফিরোজেপুরে দুইটা গুরুদুয়ারা রয়েছে।

এমন মুভি দেখলে মনে হয় আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে কতো সুন্দর সুন্দর মুভি বানানো যাইতো। কেসারির কথা আজ আবার মনে হলো দেখলাম তেরি মিট্টি গানটার জন্য B Praak বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার হিসেবে ন্যাশনাল এ্যাওয়ার্ড পেয়েছে। লিরিক্সের জন্যও পুরষ্কার পাওয়া উচিত ছিলো, manoj muntasir এতো দারুণ গানটা লিখেছে। এতো সুন্দর গানটা কিন্তু ওইবার অন্য সব কমার্শিয়াল এ্যাওয়ার্ডে গানের জন্য পুরষ্কার গাল্লি বয় পাইছিলো।

‘এ মেরে জমি আফসোস নেহি যো তেরি লিয়ে শ দর্দ সহে মেহফুজ রহে তেরে আন সদা চাহে জান মেরে রহে না রহে!!’

পরিচালক: Anurag Singh
কাহিনী    : Girish Kohli, Anurag Singh
অভিনয়   : Akshay Kumar, Parineeti Chopra, Suvinder Vicky

IMDB রেটিং 7.4
ইউটিউব লিংক Kesari (2021)
Torrent ডাউনলোড লিংক 

=================
পুষ্পিতা আনন্দিতা
নিউইয়র্ক

৪৫৪জন ৩৫২জন
19 Shares

৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য