Alias মেইল, কিন্তু কেন……?

অলিভার ২৮ সেপ্টেম্বর ২০১৪, রবিবার, ০১:৪১:০১অপরাহ্ন বিজ্ঞান ও প্রযুক্তি ১০ মন্তব্য

 

পূর্বে Gmail এবং Outlook মেইল ব্যবহার করে কিভাবে Alias মেইল তৈরি করা যায় সেটা নিয়ে পোষ্ট করেছিলাম। ব্যাপারটা হয়তো অনেকেরই জানা রয়েছে, আবার অনেকেরই ছিল অজানা। কিন্তু শুধুমাত্র Alias মেইল তৈরি করাই আমার পোষ্ট করার উদ্দেশ্য ছিল না। আমি এই মেইল ব্যবহার করে কিভাবে নিজের আরও একটু নিরাপত্তা নিশ্চিত করা যায় সেটা চিন্তা করেই পোষ্ট করেছিলাম। সেটা নিয়ে জানার আগে একটা গল্প পড়ে আসি-

সাদিক এবং আরিফ খুব ভালো বন্ধু। একই ভার্সিটিতে পড়াশোনা করে। ফেসবুক, গুগল প্লাস, স্কাইপি সহ আরও বিভিন্ন ভার্চুয়াল মিডিয়ায়ও নিজেদের অনেক ব্যাপার তারা শেয়ার করে। সেই সুবাদে নিজেদের মেইল এড্রেসও তাদের জানা রয়েছে। একবার কোন কারণে সাদিকের সাথে আরিফের একটু ঝগড়া হয়ে যায়। ছোটখাটো ব্যাপার হলেও তারা খুব সিরিয়াস ভাবে ব্যাপারটা নিয়ে নেয়। আর এই রেষারেষির ঘটনার জের ধরে সাদিক আরিফকে সবার সামনে ছোট কারার জন্যে তার ফেসবুক আইডি হ্যাক করতে কাজে লেগে পড়ে। যেহেতু আরিফের খুব ভালো বন্ধু তাই তার মেইল এড্রেস সাদিকের জানা ছিল, এটাও জানা ছিল আরিফ এই মেইল ব্যবহার করেই বিভিন্ন সাইটে রেজিস্ট্রেশন করেছে। আর ভার্সিটিতে অনেক সময়ই সে আরিফকে তার কমন একটা শব্দকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে দেখেছে। সেই সুযোগটাই কাজে লাগায় সাদিক। সে আরিফের মেইল এড্রেসটি ব্যবহার করে এবং পাসওয়ার্ড গেস করে লগইন করে যায় তার ফেসবুক একাউন্টে। এর পর বেশ কিছু পরিচিত মানুষকে বাজে মেসেজ দিয়ে, বাজে কিছু ওয়াল পোষ্ট করে আরিফকে সকলের সামনে ছোট করতে শুরু করে।

আমি ব্যাপারটা খুব কাছাকাছি বন্ধুদের নিয়ে বললেও অনেক দূরের সম্পর্কের মানুষও মাঝে মাঝে ব্যক্তি রেষারেষির জের ধরে একাউন্ট হ্যাক করতে মরিয়া হয়ে পড়ে। আর সেই ক্ষেত্রে সবার কমন আইডি হিসেবে মেইল এড্রেসকে ধরেই এগুতে থাকে তারা। আর এমন নয় যে মেইল এড্রেস গোপন করে সব কাজ করা যায় ভার্চুয়ালে। বিভিন্ন প্রয়োজনে কিংবা যোগাযোগের খাতিরেই আমাদের মেইল করতে হয়। আর মেইল করতে গিয়েই নিজের মেইল এড্রেসটি অন্যের কাজে পৌঁছে দেই আমরা।

কিন্তু মেইল এড্রেসের Alias মেইল তৈরি করে আমরা ভার্চুয়াল একাউন্ট কিংবা ব্লগ গুলিতে যদি রেজিস্ট্রেশন করি তাহলে কিন্তু কমন মেইল ব্যবহার করেই হুট করে আইডিতে একসেস করতে পারবে না তারা। কারণ কমন মেইল ব্যবহারের পরেও সেটাকে ভুল ইনফো হিসেবে দেখাবে সাইটগুলি। যেমন আমার মেইল এড্রেস যদি হয় contactoliver@gmail.com এবং ব্লগে কিংবা বিভিন্ন সাইটে রেজিস্ট্রেশনের জন্যে যদি আমি একটা alias মেইল তৈরি করি contactoliver+accounts@gmail.com তাহলে কেউ আমার ব্লগের পাসওয়ার্ড জেনেও সরাসরি contactoliver@gmail.com এই মেইল এড্রেস ব্যবহার করে লগইন করতে পারবে না। কারণ ব্লগ বা সাইট contactoliver@gmail.com এই মেইল এড্রেসকে তাদের ডাটাবেসে যুক্ত করেনি। বরং contactoliver+accounts@gmail.com মেইল এড্রেসের বিপরীতে একজন ইউজারকে নিবন্ধনের সুবিধা দিয়েছে। আর একারণেই contactoliver@gmail.com মেইল এড্রেসটি জানার পরেও হ্যাকার সরাসরি আমার ব্লগ একাউন্টে লগইন ইনফো হিসেবে তা ব্যবহার করতে পারবে না।

আর এই বাড়তি একটু সুবিধা নিতেই আমি বিভিন্ন সাইটে রেজিস্ট্রেশন করার সময় আমার alias মেইল ব্যবহার করে রেজিস্ট্রেশনের কাজটা করে থাকি। তবে সবার আগে এটা মাথায় রাখতে হবে যে, মেইল কমেন কিংবা alias মেইল যেটাই হোক না কেন। মেইল একাউন্টের নিরাপত্তা সবার আগে চিন্তা করতে হবে। যদি মেইল একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে না পারি তাহলে এই সুবিধাটুকু নিয়েও কোন সুবিধা আদায় করতে পারবো না কখনো। তাই প্রথমেই নিজ নিজ মেইলের সিকিউরিটি বাড়িয়ে নিতে হবে। এখন মেইল প্রোভাইডর 2-Step Verification সুবিধা দিয়ে থাকে। এই সুবিধায় আপনি প্রতিবার আইডি ও পাসওয়ার্ড দেবার পর একটা কোড আপনার মোবাইলে পাঠাবে সার্ভিস প্রোভাইডর। আর সেই কোড সাবমিট করার পরই শুধুমাত্র আপনি আপনার মেইল একাউন্ট একসেস করতে পারবেন। অন্যথায় পাসওয়ার্ড জেনেও মেইল একসেস করতে পারবেন না। তাই সবাই প্রথমে মেইলের এই অতিরিক্ত সুবিধাটুকু সচল করে নিবেন।

সময় স্বল্পতার কারণে খুব গুছিয়ে হয়তো বিষয়বস্তুটাকে উপস্থাপন করতে পারলাম না। তাই কারো কোথাও বুঝতে সমস্যা হলে সেটা জানালে উপকৃত হতাম।

0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ