হ্যালোইন উৎসব

সোনেলা রোদ্দুর ৩১ অক্টোবর ২০১৪, শুক্রবার, ১১:৫৯:০৪অপরাহ্ন বিবিধ ৩৬ মন্তব্য

আজ ৩১ অক্টোবর , হ্যালোইন উৎসব
হ্যালোইন বা হ্যালোউইন হল একটি ছুটির দিন যা প্রতি বছর খ্রিস্টাব্দে ৩১শে অক্টোবরে পালিত হয়। হ্যালোইন উৎসবে পালিত কর্মকাণ্ডের মধ্যে আছে ট্রিক-অর-ট্রিট, ভূতের টুর, বনফায়ার, আজব পোষাকের পার্টি, আধিভৌতিক স্থান ভ্রমণ, ভয়ের চলচ্চিত্র দেখা, ইত্যাদি। আইরিশ ও স্কটিশ অভিবাসীরা ১৯শ শতকে এই ঐতিহ্য উত্তর আমেরিকাতে নিয়ে আসে। পরবর্তীতে বিংশ শতাব্দীর শেষভাগে অন্যান্য পশ্চিমা দেশগুলিও হ্যালোইন উদযাপন করা শুরু করে। বর্তমানে পশ্চিমা বিশ্বের অনেকগুলি দেশে হ্যালোইন পালিত হয়, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড, পুয়ের্তো রিকো, এবং যুক্তরাজ্য। এছাড়া এশিয়ার জাপানে এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও হ্যালোইন পালিত হয়।

মৃত এবং আত্মাদের রাত্রি
আইরিশ, যুক্তরাজ্য, ওয়েলশ সম্প্রদায়ের লোকেরা বিশ্বাস করতো যে প্রত্যেক নতুন বছরের আগের রাতে (৩১শে অক্টোবর) সাহেইন, মৃত্যুর দেবতা, আঁধারের রাজ পুত্র, সব মৃত আত্মা ডাক দেয়। এই দিন মহাশূন্য এবং সময়ের সমস্ত আইনকানুন মনে হয় স্থগিত করা হয় এবং জীবিতদের বিশ্ব যোগদান করতে মৃত আত্মাদের অনুমোদন করে। তারা আরও বিশ্বাস করতো যে মৃত্যুর কারণে তারা অমর যুবক হয়ে একটি জমিতে বসবাস করতো এবং আনন্দে ডাকা হতো "Tir nan Oge"। মাঝে মাঝে বিশ্বাস করতো যে স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ড অঞ্চলের ছোট পাহাড়ে কখনো কখনো মৃতরা পরীদের সাথে থাকে। একটি লোককাহিনী থেকে বর্ণিত আছে যে সমস্ত মৃত ব্যক্তিরা ৩১শে অক্টোবর রাত্রিতে জীবিতদের বিশ্বে আসে আগামী বছরের নতুন দেহ নেওয়ার জন্য। এজন্য গ্রামবাসীরা এই খারাপ আত্মাদের থেকে বাঁচার জন্য ব্যবস্থা নেয়। এই প্রথাটি ছিল পবিত্র বেদি আগুন বন্ধ করা এবং নতুন আগুন জ্বালানো হতো (যেটি নতুন বছরের আগমন প্রতীক হিসাবে ছিল) পরবর্তী প্রভাতে। আইরিশ, যুক্তরাজ্যবাসী কেল্টদিগের পুরোহিতরা তারা মিলিত হতো একটি অন্ধকার ওক (পবিত্র গাছ হিসেবে বিবেচনা করা হতো) বনের ছোট পাহাড়ে নতুন আগুন জ্বালানোর জন্য এবং বীজ ও প্রাণী উৎসর্গ করতো। আগু্নের চারিদিকে নাচতো এবং গাইতো প্রভাত পর্যন্ত, পথ অনুমোদন করতো সৌর বছর এবং আঁধার ঋতুর মধ্যে। যখন প্রভাত হয়, আইরিশ, যুক্তরাজ্যবাসী কেল্টদিগের পুরোহিতরা প্রতি পরিবার থেকে জ্বালানো অগ্নির কয়লা পরিধান করতো। ( এই পর্যন্ত লেখা উইকিপিডিয়া থেকে )

যেভাবে এই দিনটিকে পালন করা হয়
এই রাতে নারী পুরুষ বিশেষ করে শিশুরা বিচিত্র ভুতের পোষাক পরিধান করে। সন্ধ্যায় বাড়ির আঙ্গিনায় ভৌতিক আবহ আনার জন্য, মাকড়সার কৃত্রিম জাল, মিষ্টি কুমড়োর মধ্যের সব কিছু বের করে, বিভিন্ন ভৌতিক ডিজাইন করে এর মধ্যে আলো লাখা হয়। বাড়ির লাইট নিভিয়ে দিয়ে একটি ভৌতিক পরিবেশ আনা হয়।

এই ভৌতিক পরিবেশে শিশুরা সন্ধ্যায় ব্যাগ নিয়ে প্রতিটি বাড়িতে গিয়ে ভয় দেখায় এবং বাড়ির মালিক শিশুদেরকে চকলেট দিয়ে বিদায় করেন। শিশুরা ব্যাগ ভর্তি চকলেট নিয়ে বাসায় ফেরে। এই একটি দিন নগর জীবনের ব্যস্ততা এবং রাশভারী মানুষজন বাড়িতে নক করাকে কিছুই মনে করেননা, বরং উৎসাহ নিয়ে অপেক্ষা করেন, কখন শিশুরা এসে তাঁদের ভয় দেখাবে।

উৎসব উপলক্ষে বিভিন্ন ধরনের পোষাক তৈরি করা হয়। বাজারে দেখা যায় হ্যালোইন কষ্টিউম এর দোকান। ডাইনি, জলদস্যু, ভ্যাম্পায়ার, ষ্পাইডারম্যান, জম্বি এবং ব্যাটম্যান পোষাক বিক্রী হয় বেশি।

আমস্টার্ডাম এ এই উৎসবের আইটেম গুলো দেখুন এখানে। বিশাল আয়োজন। উৎসবের আইটেমগুলো বেশ আকর্ষনীয়। দারুণ কিছু ছবি আছে এখানে।
29 & 30 Oct: Drop Dead Gory Workshops
31 Oct: A Room With A Boo
31 Oct: The Underworld Halloween Costume Party
31 Oct: Fright Night Skate
1 Nov: Dinner of Darkness, A freaky feast of The Underworld
1 Nov: Mr.Horror’s Halloween Horror Show
1 Nov: Kriterion Kids Halloween
Halloween tours: Scaring is caring!
Halloween discounts
উৎসবকে কত গুরুত্ব দেয়া হচ্ছে, শিহরণ জাগানো এই সব প্রোগ্রাম দেখলেই বুঝা যায়।

যেভাবে দিতে চেয়েছিলাম পোষ্ট আসলে দিতে পারিনি আমি সেভাবে। আমার পোষ্টে আমি সন্তষ্ট না 🙁
কিছু এডিট করতে হবে বুঝতে পারছি।

0 Shares

৩৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ