লন্ডনের হালাল সমাচার ……

আলমগীর হোসাইন ১ জানুয়ারি ২০১৫, বৃহস্পতিবার, ০৯:২২:৫৪পূর্বাহ্ন বিবিধ ২ মন্তব্য
লন্ডনের হালাল সমাচার ........বেশ কিছুদিন আগে, কিছু বন্ধুদের কথা  দিয়েছিলাম ইংল্যান্ড এ হালাল
- নিয়ে এক খানা লম্বা লিখা লিখব !!লিখাটা খানিকটা লম্বা ক্ষমা চেয়ে নিচ্ছি !! কিন্তু যারা সম্পূর্ণ লিখাটা পড়বেন .. তারা কিছুটা হলেও বিলেতের হালাল নিয়ে কিছুটা ধারণা পাবেন বলে মনে হয় !!

অনেক দিন ধরে ভাবছিলাম লন্ডনের হালাল সমাচার শিরনামে একটা লিখা লিখব !!

যাই হোক ; বিস্তারিত যাবার আগে কিছু বাস্তব গল্প বলি !! মাঝে মাঝে আমরা বেশ কয়েকজন বন্ধু রাতে অনলাইনে আড্ডা দেই !! তাই প্রায় একসাথে ৬/৭ জন কনফারেন্সে কথা বলি !! সেটা অনেক মজার আড্ডা !! সেদিন খুব সম্ববত আমাদের অনলাইন আড্ডায় ছিলেন ... কামরুল,টিটু, হোসেন,জাকির, সেলিম ও আমি !! মজার ব্যাপার হঠাৎ জাকির বন্ধু বলে উঠল "তোমরা সবাই আমার জন্য একটা হালাল কন্যা দেখবে প্লিজ " !!সবার মধ্যে হাসির রোল পড়ল!!

"হালাল কন্যার "গল্প বিলেতে এসে অনেক শুনেছি !! সময় পেলে অন্যদিন হালাল বিলেতের কন্যার গল্প নিয়ে একটা লিখা লিখব !! আজকের লিখাটা হালাল পশু -পাখির মাংস ও বিলেতে কি ভাবে হালাল হয় ঐসব নিয়ে !!

বিলেতের হালালের কাহিনীটা একটু বলি। ব্রিটিশদের জীবন যাপনে হালালের কোন জায়গা নেই !! মূলত রাষ্ট হিসাবে এটি হারাম রাষ্ট !!

বর্তমান ইংল্যান্ড এর ডিপুটি প্রধান মন্ত্রীর বিয়ের আগের দুইটা সন্তান ছিল !! গত কিছুদিন আগে উনারা বিয়ে করেছেন !! যদিও তাদের বিয়েতে তাদের সন্তানরাও ছিল !! এদেশে বিয়ের আগে অনেক মেয়েরা বয়ফ্রেন্ডের সঙ্গে থাকেন। তবে এসবই প্রকাশ্য বিষয়।

এসব নিয়ে এদেশের কারও মাথাব্যথাও নেই। এমন একটি দেশে বসবাসকারী মুসলমানরা খ্রীস্টান প্রধান দেশটির সরকারি-সুদি ব্যাংক সহ সবকিছুরই সুযোগ-সুবিধা ভোগ করেন, অনেকে কাজ করেও তথ্য গোপন করে সরকার থেকে সোস্যাল সিক্যুরিটির টাকাও খান, শুধুমাত্র মাংস কেনার সময় খেয়াল রাখেন সেটি হালাল কিনা !!

এদেশের তাই মুসলিম এলাকাগুলোর মাংসের দোকান-রেস্টুরেন্টে হালাল শব্দটি লেখা থাকে।

মাল্টিকালচারাল এ রাষ্ট্রের আইন অনুসারে আবার এই ‘হালাল’ ঘোষনার বিষয়টিও কঠোর মেনে চলতে হয়। আর এই হালাল প্রক্রিয়াটি দেখ্বালের দ্বায়িত্ব থাকে HMC(Halal Monitoring Committee ).
কোন রকম প্রতারনা ধরা পড়লে হয় লম্বা জরিমানা!

হালাল লিখা থাকার পরেও অনেক দোকানে হালাল থাকেনা !! তাই আপনাদের জানার জন্য কিছু লিংক দিলাম ..
http://news.bbc.co.uk/1/hi/magazine/8059218.stm

গত কিছুদিনে আগে Tesco তে ঘোড়ার মাংস বিক্রি হয়েছিল গরুর মাংস বলে !! সে নিয়েও ছিল বিরাট কাহিনী !! মূলত যারা tesco তে গরুর মাংস সাপ্লাই করত , তারা রুমানিয়া থেকে মাত্র ১০ পাউন্ডে একটা ঘোড়া কিনে গরুর মাংস বলে বিক্রি করেছিল !! এজন্য tesco কে বিরাট অংকের ফাইন দিতে হয়েছিল !!
http://m.bbc.co.uk/news/uk-21258773

বাংলাদেশের হালাল সাবানের মতো লন্ডনের
কিছু মুসলিম প্রধান এলাকায় হালাল ম্যাকডোনাল্ডও গড়ে উঠেছে!

এখন দেখা যাক, এসব হালাল মাংসের কাহিনীটা কি? আমাদের দেশের হালালের প্রচলিত ধারনাটি কেউ একজন কোন মুরগি বা...

পশু-পাখি ‘বিসমিল্লাহি আল্লাহু আকবর’ বলে সেটি জবাই করেন। জবাইর সময় আবার এক বা একাধিক ব্যক্তি মিলে সেটি ধরেন। আবার খেয়াল রাখা হয় সেটির গলা যাতে পুরোটা বিচ্ছিন্ন হয়ে না যায়! গলা বিচ্ছিন্ন হয়ে গেলে সেটি নাকি হিন্দুয়ানি বলি হয়ে যায়!

এদেশেতো অত মোল্লা-মৌলভী নেই, শহরের ভিতরে জীবিত পাখি-পশু যেমন দেখা যায়না, তেমন যেখানে সেখানে এসব ফ্রি স্টাইল জবাই’র সুযোগও নেই। এদেশে পাখি-পশু মূলত জবাই হয় শহর থেকে দূরের মাংস প্রক্রিয়াজাত কারখানায়।

এগুলোর অনেকগুলোতে হাঁস-মুরগ-গরু-ছাগল-ভেড়ার পাশাপাশি শুকর এবং মুসলমানরা খায় না এমন অনেক পশু-পাখির মাংসও কাঁটাছেঁড়া-প্যাকেটজাত করা হয়!

হালাল ঘোষনা যুক্ত মাংস প্রক্রিয়াজাত কারখানায় অবশ্য শুকর কাঁটাছেঁড়ার সুযোগ নেই। এরা অবশ্য এসব বিষয় কঠোর-কঠিন মেনে চলে।

এখন জবাই প্রসঙ্গে আসা যাক। এখানে একটি চিকেন প্রক্রিয়াজাত কারখানায় প্রতিদিন লাখ লাখ পিস চিকেন বাজারে বিক্রির উদ্দেশে জবাই-প্রক্রিয়াজাত করা হয়।

গরু-ছাগল-ভেড়ার বেলাতেও একই অবস্থা। এসবতো একটা একটা করে জবাইর সুযোগ এদেশের লোকজনের নেই, সে সময়ও নেই।

জবাই সহ সব কাজকর্মই হয় মেশিনে। যন্ত্রের মেশিনের ট্রে’তে করে মিছিলের মতো চিকেন সমগ্র জবাইর উদ্দেশে এগিয়ে যায়! মেশিনের ছুরির নিচেই কাটা পড়ে তাদের গর্দান! এভাবে কথিত হিন্দুয়ানি বলির মতো দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে সবগুলোর মাথা! এমন জবাইর সময় কম্পিউটারে প্রোগ্রাম করা যন্ত্র লাউড স্পিকারে বলে যাচ্ছে বিসমিল্লাহি আল্লাহু আকবর।

গরু-ছাগল-ভেড়াও এভাবে কাটে সব যন্ত্র! এভাবে সব হয়ে যায় হালাল মাংস! কিন্তু যন্ত্রতো অনেক সময় বিশ্বাসঘাতকতাও করে!

কম্পিউটারও হ্যাং হয়ে যায়, অথবা অনেক সময় যান্ত্রিক ত্রুটিতে ঠিকমতো বিসমিল্লাহি আল্লাহু আকবর বলে না যন্ত্র! কিন্তু ওই সময়কার সব মাংস হালাল হয়নি বলে ফেলে দেয়া হয়েছে, এমন কখনো শুনিনি !!!

আসলে পুরো বিষয়টিই বিশ্বাস নির্ভর !!!

ধন্যবাদ
আলমগীর হোসাইন
ম্যান চেষ্টার ,ইংল্যান্ড ।
0 Shares

২টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ