T

অনেকদিন আগে একটা পোষ্ট দিয়েছিলাম । ইন্টারনেট এ মা শব্দটি লিখে সার্চ করতে আমাদের সাহস হয় না । এমন কি বাংলায় যে কোন কিছু সার্চ দিলে ঘুরিয়ে পেচিয়ে কুমিরের গল্পের মত চটি পেজের লিংক চলে আসে ।

সম্পূর্ণ বিব্রতকর একটা অবস্থা । আমি বলেছিলাম এই সব চটি পেজ বন্ধ করা যায় কিনা বা কেন এগুলো বন্ধ হয় কেন কেউ এটার বিরুদ্ধে তেমন লেখালিখি বা আন্দোলন করে না !!!
উত্তর গুলি এমন ছিল এই সব ব্লগের ভিজিটর ভাল , তাছাড়া সামনে সবাই ভদ্র সাজলেও লুকিয়ে এসব সাইটে যাতায়াত প্রায় লোকেরই আছে তাই এসব ব্লগ সহজে বন্ধ হবে না । ।

একজন পরামর্শ দিয়েছিলেন মা টপিক নিয়ে যদি আমরা অনেক ব্লগিং করি তাহলে হয়ত এসব কনটেন্ট গুলো সহজেই সার্চে আসবে না । বুদ্ধিটা খারাপ নয় । । তবে গুগল সার্চ করার ক্ষেত্রে কি ওয়ার্ড অর্থাৎ আপনি কি লিখে সার্চ দিচ্ছেন এটার উপর বেশ গুরুত্ব দেয় । অর্থাৎ আপনি মা কে নিয়ে ভাল কিছু লেখলেও সেটা কিন্তু সহজেই সার্চে আসতে না ও পারে । কারণ আপনি যে কি ওয়ার্ড ব্যাবহার করছেন এটা বহুল ব্যাবহৃত নয় । তাহলে আপনাকে সেই বহুল ব্যাবহৃত কি ওয়ার্ড ব্যবহার করেই লিখতে হবে । বেশী বেশী করে বাংলায় মা কে নিয়ে লিখুন । মাতৃভাষার জন্য মায়ের জন্য আমাদের গৌরবউজ্জ্বল ইতিহাস আছে ।
স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন । আমাদের এখন সেই কঠিন কাজটাই সহজে করে দেখাতে হবে ।

ইন্টারনেটে মা কে নিয়ে লেখা সকল আবর্জনা পরিষ্কার করুন ।

পৃথিবীর সকল মা কে মা দিবসের শুভেচ্ছা ।

0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ