ব্রিটেনের যাপিত জীবন———————

আলমগীর হোসাইন ৫ জানুয়ারি ২০১৫, সোমবার, ০৭:৩৮:৫৪পূর্বাহ্ন বিবিধ ১১ মন্তব্য
ব্রিটেনের যাপিত জীবন---------------------
কথা দিয়েছিলাম ইংল্যান্ড এর চলমান বাস্তব জীবন নিয়ে মাঝে মাঝে লিখব। লিখা-লেখি সময় সাপেক্ষ ব্যাপার । ব্যস্ত এই চলমান জীবনে সময়কে তৈরি করে নিতে হয় ।আজকের লিখা এখানে কিভাবে... গভীর সমুদ্রে মাছ ধরতে হয় -এ বিষয়ে একটি প্র্যাটিকাল লিখা ।
মানুষের নানা রঙের সখ থাকে । আমি ছোট বেলা থেকেই একটু সৌখিন মানুষ । লন্ডনে এসেও এই বৃত্তের বাহিরে আসতে পারি নাই । গত বছর  তখন  ইংল্যান্ড এ সামার টাইম ছিল  । সামারের সময় সমুদ্রে বড়শি দিয়ে মাছ ধরার মজাই অন্যরকম । গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়েছিলাম কিছু বন্ধুদের সাথে । আসলে দেশে আমি যে পরিবেশে বড় হয়েছিলাম - সেখানে মাছ-টাছ ধরার সুযোগ হয়ে উঠে নাই । তাই লন্ডন এসে মাছ ধরার মত মজার সুযোগ হাত ছাড়া করতে চাই নাই । মূল বিষয়ে যাবার আগে বিলেতের কিছু শিক্ষণীয় বিষয় উল্লেখ করা দরকার - এখানে মাছ ধরতে হলে আপনাকে অবশ্যই লাইসেন্স করতে হবে !!!!

এখানে স্থানীয় পোস্ট অফিসে গিয়ে লাইসেন্স করতে পারবেন !! আমাদের দেশে মত বিলেতে অসংখ্য খাল-বিল - নদী- নালা-পুকুর আছে !! ঐ জায়গায় মাছ ধরতে পার বেন ,
কিন্তু সাথে করে নিয়ে আসতে পারবেন না । মনে হতে পারে কি আজব ব্যাপার ? কিছু নির্দিষ্ট সমুদ্র বা দরিয়ার মাছ ধরে আপনি সাথে করে নিয়ে আস্ পারবেন । এদেশের সামুদ্রিক মাছ গুলো আমাদের দেশের মাছের মত সুস্বাদু নয় !! দরিয়াতে বড়শি দিয়ে যে মাছ গুলো ধরা হয় , সেগুলো হল; সায়মন , কট আর বাকি গুলো এই মুহূর্তে মনে পড়তেছে নাহ ?

আগেই বলেছিলাম - আমি সহ-আমারা কিছু বন্ধুরা প্রায় প্রতি বছরই একবার মাছ ধরতে গভীর সমুদ্রে যাই ।

সময় আর সুযোগ পেলে -ঘুরা-ঘুরি করা -মানে ভ্রমন করা , লংড্রাইভ করা , বাগান করা, গান শুনা , মাছ ধরা সহ নানাবিধ সৌখিন কাজ করে থাকি আমি !!
ইংল্যান্ডের প্রায় চারিদিকে সমুদ্র । ব্রিটিশরা সারা দুনিয়া শাসন করে খুব নিরাপদ আবাস স্থল হিসাবে এই জায়গা টাকেই বেছে নিয়েছে । ছোট বেলা পাঠ্য বইয়ে পড়ে ছিলাম ব্রিটিশদের সূর্য ডুবে না ? এর মানে হল - এশিয়া- আমেরিকা- ইউরোপের কিছু অংশ, আফ্রিকার অনেকাংশ ছিল ব্রিটিশ বেনিয়াদের দখলে । আপনারা নিশ্চয়ই জানেন ,আমেরিকা ও সমগ্রহ ভারত বর্ষ শাসন করে ছিল ব্রিটেন । এমনকি এই আধুনিক দিনেও কানাডা অস্ট্রেলিয়া সহ অনেক দেশের রানী ব্রিটেনের এলিজাবেদ !! এ বিষয়ে সময় করে একটা লিখা লিখব পরবর্তী কোন এক সময়ে ।মূল প্রসঙ্গে আসি ----
আমরা মাছ ধরতে যাই নিউক্যাসল শহরের কাছা কাছি ছোট একটি গ্রাম ''শী হাউজে''
''SEE HOUSE'' । গ্রামটি সমুদ্রের খুবই কাছা কাছি । এখান থেকে স্থানীয় জেলেদের সহযোগিতায় আমাদেরকে যাত্রা শুরু হয় গভীর সমুদ্রের দিকে ইঞ্জিন চালিত নৌকা দিয়ে । এখানে জেলেরা খুবই পেশাদার মানে প্রপেশনাল ।

বংশ পরাক্রমে ওরা মাছ ধরে আসছে । আসলে মাছ ধরাটা এখানে খুবই উপভোগের ব্যাপার । মজার ব্যাপার জেলেদের সাথে থাকে পৃথিবীর সর্বশেষ প্রযুক্তি !! ল্যাপটপ- নেবিগেশন ব্লা ব্লা ব্লা ব্লা ---- ।

এখানে আস্ তে হলে কম পক্ষে এক মাস আগে বুকিং করতে হয়- ঐ সব জেলেদের জন্য ...

জন প্রতি ২৫ পাউন্ড দিতে হবে জেলেদের সার্ভিস চার্জ বাবদ !! ম্যান চেস্টের শহর থেকে নিউক্যাসল এর শী হাউজের দূরত্ব ১৯০ মাইল । নিজের গাড়ি দিয়ে ড্রাইভিং করে গেলে ৩ ঘন্টা সময় লাগবে । অর্থাৎ যাওয়া আসার জন্য আমাদের লেগেছিল ৬ ঘণ্টা !!!

মাছ কিভাবে ধরবেন ?

জেলেরা গভীর সমুদ্রে নিয়ে গিয়ে প্রত্যক কে একটা করে বড়শি দিবে । একটা বড়শির সুতার মাঝে অনেক গুলা কাটা থাকে । মজার ব্যাপার হল, বড়শিতে কোন কিছু দিতে হয় নাহ । এমনকি বড়শি সমুদ্রে ফেলে দিলেই এক সাথে অনেক গুলা মাছ আটকে যায় বড়শিতে । একসাথে একটা বড়শি দিয়ে অনেক গুলো মাছ মারার মজাই আলাদা !!!

অনেক মাছ আমরা সে দিন ধরেছিলাম ...যারা সেই মাছের ছবি গুলো দেখতে আগ্রহী , দেখতে পারবেন । নিচে মাছ ও সমুদ্রের কিছু ছবির লিংক দিয়েছি ।
ধন্যবাদ
আলমগীর হোসাইন
ম্যান চেষ্টার , ইংল্যান্ড ।
আমাদের মাছ ধরার কিছু ছবির লিংক দিলাম...............
0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ