বাণীসমগ্র

রাহাত হোসেন ৭ মার্চ ২০১৬, সোমবার, ০৯:২৩:৩৭অপরাহ্ন বিবিধ ৬ মন্তব্য

১।বিনা চেষ্টায় কোন কিছু লব্ধির আকাঙ্খা ভুলে যাও।কারণ চেষ্টা বিনা সয়ং সৃষ্টিকর্তাও কিছু দেন না।

.২। প্রয়াস বিনা স্বপ্নভ্রমে দিবস যাপন আর উলুবনে মুক্তা ছড়ানো একই কথা।

.৩। কখনও দ্বিধা নিয়ে কোন কাজ করতে যেও না।কেননা এই দ্বিধার নেতিবাচক দিকটিই তোমার সাফল্যের পথে প্রধান বাধা হয়ে দাঁড়াবে।

.৪।মানুষের লব্দি ও প্রয়াস পরস্পরের সম্পূরক।প্রয়াস বিনা লব্ধি যেমন অসম্ভব তেমনি লব্ধি কভু প্রয়াস ব্যতিত সম্ভব নয়।

.৫।মানুষ সব সময় তার চিন্তার সমান বড়।সেই চিন্তা অনুযায়ী চেষ্টার প্রাপ্তি তার আকাঙ্ক্ষা হতে বাস্তবিক অর্থে বৃহৎ আকার ধারণ করে।

.৬।অপ্রীতিকর ঘটনা ঘটানো মানুষের মুখে প্রীতি সম্প্রীতির কথা মানায় না।

.৭।কোন প্রকার গুণ বা প্রতিভা মানুষের জন্মগত ব্যাপার।তা কখনই কৃত্তিমভাবে আত্মিকরণ বা লব্ধি করা যায় না।কিন্তু সেই প্রতিভা বিকশিত করার জন্য প্রয়োজন পৃষ্ঠপোষকতা যা নাকি আজকাল সমাজের সবাই প্রতিভা ধ্বংসের ক্ষেত্রে করে থাকে।

৮। ভালোবাসা হল সেই ফুল যার সারা দেহে দুঃখ,ব্যথা,যন্ত্রণা,অস্রু,সন্দেহ,দ্বিধা,ভাঙন,অবহেলা,অবিশ্বাস সহ হাজারও কাঁটা থাকলেও তার সুবাস ভারী মধুর।যে এই সকল কাঁটার আঘাত উপেক্ষা করে এর ঊর্ধ্বে গিয়ে ভালোবাসার সেই ফুল আঁকড়ে ধরতে পারে কেবলমাত্র তার অন্তরের অন্তঃস্থলে সেই ফুলের সুবাসের তীব্রতা তাকে আনন্দিত করে।।

.৯।কখনও কোন ব্যাপারে দ্বিমুখী ভাবনায় ডুব দিও না।এটাকেই দ্বিধা বলে।নিজের বিচার বুদ্ধি দিয়ে যে কোন একটি সিদ্ধান্ত গ্রহন করো।নতুবা সিদ্ধান্ত ভুলের সাথে সাথে তুমি তোমার মূল্যবান কিছু সময় হারাবে এবং সেই সাথে পরিবর্তিত হবে মানসিকতাও।।

রাহাত হোসেন

0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ