প্রজ্ঞা ১

নীরা সাদীয়া ২১ অক্টোবর ২০১৬, শুক্রবার, ১১:৪০:৩০অপরাহ্ন গল্প ২৭ মন্তব্য

প্রজ্ঞা
ছোট গল্প, পর্ব: ১
আজ রিয়ার বিয়ে। খুব ধুমধাম করে কমিউনিটি সেন্টারে উৎসব হচ্ছে। পাত্রের নাম রোহান। সে একজন প্রকৌশলী। সদ্য বুয়েট থেকে পাশ করে সরকারী চাকরিতে যোগ দিয়েছে।আর রিয়া মাস্টার্স কমপ্লিট করে নানা জায়গায় চাকরির পরীক্ষা দিচ্ছে এবং আশা করছে খুব শীঘ্রই একটা চাকরি জুটে যাবে। রিয়া রোহানকে আগে থেকে চিনত না,তবে রোহান তাকে চিনত।সে কথা অবশ্য রিয়া জানে না। রীতিমত ঘটক মারফত প্রস্তাব দিয়ে,দেখে শুনে দুই পরিবারের সম্মতিতে বিয়ে হচ্ছে। রিয়া আপাদত এটুকুই জানে।পাত্রী দেখতে যাওয়ার দিন থেকে শুরু করে আজ সকাল পর্যন্ত টুকটাক ফোনে কথা হয়েছে দুজনের।কিন্তু আগে থেকে চেনার ব্যপারটা রোহান গোপন রেখেছে,পরে রিয়াকে সারপ্রাইজ দেবে বলে।মঞ্চে বর বউ পাশাপাশি বসে আছে। দুজনকে মানিয়েছে বেশ।যেই দেখে তারই চোখ জুড়িয়ে যায়,ঠিক যেন মানিক জোড়।
রিয়া ও রোহান চরিত্রগত দিক থেকে প্রায় একই রকম। দুজনেই সৎ,নির্লোভ,কর্তব্য পরায়ন, পড়াশোনায় যেমন তুখোড় তেমনি কর্মজীবনেও কর্মঠ।কারোরই আগে থেকে কোন প্রেমটেম ছিল না। দুজনেই একজন ভাল সঙ্গীর অপেক্ষায় ছিল। এবং তারা তা পেয়েছে।এবার শুরু হতে যাচ্ছে তাদের বৈবাহিক জীবন।
.
মঞ্চে বর ও বধুরূপে বসে আছে হাস্যোজ্জ্বল একটি জুটি। পরিচিতজনরা তাদের দিকে আসছেন।তারা হাসিমুখে কুশল বিনিময় করছে।খাওয়া দাওয়া, হৈচৈ চলছে।উৎসবমুখর এই পরিবেশে আগমন ঘটল রোহানের অতি ঘনিষ্ঠ তিন বন্ধুর।রোহান তাদের দেখে খুশিতে উঠে দাঁড়াল। রিয়ার সাথে তাদের পরিচয় করিয়ে দিল।এবার তারা কিছুক্ষন রিয়াকে দেখল।কথা বলল।অতপর রোহানকে দুষ্টামির ছলে মঞ্চ থেকে টেনে নামাল।তারপর কথা আছে বলে টানতে টানতে কমিউনিটি সেন্টারের বাহিরে নিয়ে গেল। এভাবে অনেকক্ষন। মিনিট যায়,ঘন্টা যায়,রোহানতো আর ফেরে না। ফেরে না তো ফেরেই না। এদিকে রিয়া একা একা মঞ্চে বসে আছে।আত্নীয়রা আসছেন।রিয়াকে বরের কথা জিজ্ঞেস করছেন।কি বলবে রিয়া? নানা কথায় সে কাটিয়ে যাচ্ছে ঠিকি,কিন্তু তারো টেনসান হতে লাগল।মোবাইলে কল দেয়াতে রোহান তা কেটে দিল। অতপর পুরো দুই ঘন্টা কাটিয়ে মলিন মুখে ফিরল রোহান।এসে নিজের আসনে বসল ঠিকি,তবে আসনটিকে একটু দূরে সরিয়ে নিল।অজানা আশঙ্কায় রিয়ার বুক ধুকপুক করতে থাকল।
চলবে..........

0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ