প্রগতিশীলতা

মোঃ মজিবর রহমান ২৪ নভেম্বর ২০১৮, শনিবার, ০১:২৯:৪৩অপরাহ্ন একান্ত অনুভূতি ১৩ মন্তব্য

প্রগতিশীল দেশের বর্তমান অবস্থাকে সামনে রেখে ভবিষ্যৎকে উন্নতর করার বিজ্ঞানভিত্তিক অর্থাৎ সকল কুসংস্কার ও গোড়ামী ভেঙ্গে দোলে  সমাজ ও রাষ্ট্রীয় ব্যাবস্থাকে উন্নত ও মানুষের মাঝে মানুষে মানুষে যে ভেদাভেদ তা ভেঙ্গে সমান করায় প্রগতিশীলদের উদেশ্য।

কিন্তু আমাদের দেশে প্রগতিবিদ্দের মাঝে অনেকে আছেন,  কথায় , মিছিলে, ভাষণে প্রগতিমনা বাস্তবে কুসংস্কার ও গোড়ামীতে ভরপুর। হয়ত তাঁদের কিছু সংখ্যক। কারন আমি আমার কর্মজীবনে এই পরিস্থিতির সম্মুখীন হয়েছি।

আমি অফিসে বসে কাজে ব্যাস্ত। শাখা অফিস থেকে আমাদের মালি বা পিয়ন এসে কিচেনে একটি চেয়ারে বসে, চুপচাপ। নির্বাহী প্রধান এসে চেয়ারে মালিকে দেখেই তেলেবেগুনে উত্তাল। ম্যাডাম, “এই তুমি সাদা ধপধপে কাপড় গায়ে মনিবের সামনে চেয়ারে বসে আছ?” আরো অনেক শব্দ কায়মনে বললেন। আমি নতুন এবং বলতে পারেন সংকোচবোধে একটু ভীতু। আমি প্রতিবাদশীলদের মধ্যে অগ্রনীভুমিকা পালনে সদা পারদর্শী নই।

এই সংস্থায় অসহায় কিছু মহিলা ও ছেলেমেয়েদের থাকাখাওয়া, কাজ ও পড়াশুনার ব্যাবস্থা ছিলো। তাঁদের দেখাশুনা ও পরিচর্চার ব্যাবস্থা। একটি নিসন্দেহে ভাল কাজ সমাজ সেবা।

একদিনের ঘটনা। যে ছেলেমেয়েদের উঠতি বয়স তাঁদের মাছ, মাংস বেশি বা পরিমানমত দেওয়া হতনা। কারন জানলাম একদিন ম্যাডাম বলেছেন এদের পরিমানমত খাবার দিলে সেক্স বাড়বে তা সমস্যা হবে।

আমি একজন সাধারণ ক্ষুদ্র  মানুষ হিসেবে এখন জানার আগ্রহ এই ম্যাডামকে কি প্রগতিশীল মনা বলা সম্ভব।

0 Shares

১৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ